ঈদের আগে সব কিছু খুলে দেয়া হলে আমাদেরও মাশুল গুনতে হবে

ঈদের আগে সব কিছু খুলে দেয়া হলে আমাদেরও মাশুল গুনতে হবে

Other

আমি খুব ভালো ভবিষ্যত অনুধাবন (ফোরকাস্ট) করতে পারি এ কথা মনে হয় আমার শত্রুও বলতে পারবে না। কিন্তু আমার কেনো জানি মনে হচ্ছে, যদি ঈদের আগে পরিবহন খুলে দেওয়া হয় তাহলে ঈদের পরে করোনার প্রকোপ অনেক অনেক অনেক বেড়ে যাবে।

ভারতে আমাদের দেশ থেকে বছরে হাজার হাজার মানুষ যান চিকিৎসা নিতে। তারাও সামলাতে পারে নি করোনা প্রকোপ।

চিকিৎসা ব্যবস্থা প্রায় ধসে গিয়েছে সেখানে।

ভারতে একই সাথে চিতার আগুন নিভানোর ফুর্সত পাওয়া যাচ্ছে না এবং সমান তালে আইপিএল আর নির্বাচন চলছে। সেখানকার মানুষও বেশীরভাগ আমাদের মতই। “করোনা আমার হবে না “এই বলে বলিয়ান, স্বাস্থ্যবিধি না মানার মত যথেষ্ঠ মূর্খ এবং ঘাড় তেড়া।

তার ফলাফল আমরা দেখছি।

আমাদের এই ঢিলেঢালা লকডাউনও সংক্রমণ প্রায় ৩০% থেকে ১০% নামিয়ে আনতে পেরেছে। ঈদের সময়ে পরিবহন (অন্তত পক্ষে বাস- ট্রেন- লঞ্চ) বন্ধ রেখে এই সংক্রমণের গতি কমিয়ে ফেলার ধারাটি বজায় রাখতে হবে।

অনেকে বলতে পারেন, বিমান কেনো চালাতে হবে। আমার হিসেবে বিমান ম্যাস পিপল ট্রান্সপোর্ট না। মানে লাখ লাখ মানুষ বিমান ব্যবহার করবে না। ফলে যে লক্ষ্য, মানুষের চলাচল নিয়ন্ত্রণ করা তা অনেকটাই সফল হবে। তবে সরকার যদি একেবারেই যোগাযোগ বন্ধ করতে চায়, তাহলে বিমান এবং ব্যাক্তিগত গাড়িও বন্ধ করতে পারে।

আরও পড়ুন


ভারতে হাসপাতালে আগুন, ১২ করোনা রোগীর মৃত্যু

স্ত্রীকে দিনভর খোঁজাখুঁজির নাটক, তবুও শেষরক্ষা হলো না

নিষেধাজ্ঞা শেষে ইলিশ শিকারে নেমেছেন জেলেরা

খুলনায় সড়ক দুর্ঘটনায় পুলিশ কনস্টেবল নিহত


অর্থনীতির জন্য লকডাউন কখনোই ভালো কিছু না। কিন্তু ঈদে মাস পিপল মুভমেন্ট যদি আমরা করতে না দেই, তাতে কিন্তু অর্থনীতির তেমন কোনো ক্ষতি হবে না। বরং এই মুভমেন্ট আটকাতে পারলে হয়তো ঈদের পরে আমরা আমাদের লকডাউন আরো বেশী শিথিল করতে পারবো। এটি আমাদের অর্থনীতির জন্য আরো ভালো হবে।

মানুষ ঈদে নিজের বাসায় ঈদ করতে চায়। যেতে চায় পরিবার পরিজন প্রিয়জনের কাছে স্বাভাবিক। কিন্তু এখন সময়টাই অস্বাভাবিক। আর পরিবারের সাথে, প্রিয়জনের সাথে একটা ঈদ না করলে কারো জীবন সংশয় দেখা দিবে না বা ইসলামের কোনো বিধানের লংঘন হবে না।  আবেগ দিয়ে বিচার না করে বুদ্ধি দিয়ে বিচার করলে এইবার ঈদের ম্যাস পিপল মুভমেন্ট আটকানো গতবারের চেয়েও জরুরী। এটা দরকার নিজের জন্য, দেশের জন্য, অর্থনীতির জন্য।

এখন কথা হলো আমরা কি আবেগে সিদ্ধান্ত নিবো নাকি বাস্তব বুদ্ধি দিয়ে!!!! 
আমার অনুমান আবার বলছে আমরা আবেগেই সিদ্ধান্ত নিবো !!!!

news24bd.tv আহমেদ