পশ্চিমবঙ্গ কার, জানা যাবে আজ

পশ্চিমবঙ্গ কার, জানা যাবে আজ

অনলাইন ডেস্ক

ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে আট পর্বের ভোটগ্রহণ শেষে ফলাফল ঘোষণা হতে যাচ্ছে আজ। গত ২৭ মার্চ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত এই রাজ্যে ৮ দফায় বিধানসভার ২৯২টি আসনের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সেই নির্বাচনের ফলাফল ঘোষণার জন্য রাজ্যের ২৩টি জেলায় ১০৮টি গণনাকেন্দ্রে ভোট গণনা করা হবে।

ভারতে চার রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের বিধানসভা নির্বাচনে ভোট গণনা শুরু হবে আজ সকাল ৮টা থেকে।

এই পাঁচ এলাকার মধ্যে পশ্চিমবঙ্গ বাদে বাকি এলাকাগুলোর বুথফেরত জরিপে অনেকটাই আভাস পাওয়া গেছে, কোন কোন দল ওই সব এলাকায় সরকার গঠন করতে চলেছে। তবে এবারের বিধানসভা নির্বাচনে লড়াইটা সবচেয়ে জমেছিল যে পশ্চিমবঙ্গে, সেখানকার বুথফেরত কোনো জরিপই স্পষ্ট আভাস দিতে পারেনি। কাজেই এই রাজ্যের ভোটের ফলাফলের দিকে নজর থাকবে অপেক্ষাকৃত বেশি।


জাপানে ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প

নিষেধাজ্ঞা শেষে ইলিশ শিকারে নেমেছেন জেলেরা

মহানবী যে সাতটি কাজ ছেড়ে দিতে আদেশ দিয়েছেন


ভারতের অন্যান্য রাজ্যের মতোই পশ্চিমবঙ্গজুড়ে চলছে করোনার ভয়াবহতা।

গতকাল সন্ধ্যা থেকে পশ্চিমবঙ্গ সরকার এই রাজ্যে আংশিক লকডাউন কার্যকর করেছে। এর মধ্যেই   রাজনৈতিক দলগুলো মুখিয়ে রয়েছে আজকের ভোটের ফলাফল নিয়ে।

বুথফেরত সমীক্ষায় অধিকাংশ সংস্থা ইঙ্গিত দিয়েছে, এবারের পাল্লা ভারী তৃণমূলের দিকেই। মমতাই হতে পারেন তৃতীয়বারের জন্য এই রাজ্যের মুখ্যমন্ত্রী।  

কিন্তু বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলছেন, ক্ষমতায় আসছেন তারাই। দিলীপ ঘোষ জোর দিয়ে বলেছেন, বিজেপি ২০০ আসন পেয়ে ক্ষমতায় আসবে। বিজেপির প্রতিশ্রুতিমতো তাঁরা এই রাজ্যকে সোনার বাংলায় রূপান্তর করবেন।

এবার যে চার রাজ্যে ভোট হয়েছে সেগুলো হলো পূর্ব ভারতে পশ্চিমবঙ্গ ও আসাম এবং দক্ষিণ ভারতে তামিলনাড়ু ও কেরালা। এ ছাড়া দক্ষিণ ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল পদুচেরিতেও ভোট হয়েছে।

এর মধ্যে বুথফেরত বেশির ভাগ জরিপের তথ্যমতে, তামিলনাড়ুতে ক্ষমতায় আসতে চলেছে এম কে স্টালিনের দ্রাবিড়া মুনেত্রা কাজাগামের (ডিএমকে) নেতৃত্বাধীন জোট। কেরালায় বামপন্থীদের এবং আসামে বিজেপি জোটের ক্ষমতায় টিকে থাকার আভাসও পাওয়া গেছে। এদিকে পদুচেরিতে বিজেপি-কংগ্রেসের লড়াইয়ের আভাস পাওয়া গেছে। তবে বুথফেরত জরিপ বলছে, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটই সরকার গঠন করবে এখানে। কিন্তু পশ্চিমবঙ্গ নিয়ে স্পষ্ট কোনো আভাস দিতে পারেনি কোনো বুথফেরত জরিপ।

news24bd.tv নাজিম