এক জমিতে একই সাথে তিন ফসলের চাষ

এক জমিতে একই সাথে তিন ফসলের চাষ

নিজস্ব প্রতিবেদক

একই জমিতে শসা, তরমুজ ও বাঙ্গি চাষ করে ব্যাপক সফলতা পেয়েছেন টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলার গোমজানি গ্রামের এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী। পরীক্ষামূলকভাবে চাষ করা হলেও তিনটি ফলেরই ভালো ফলন হয়েছে বলে জানিয়েছেন শাকিল আহমেদ নামের ওই শিক্ষার্থী। আর এতে খুশি ওই শিক্ষার্থীসহ এলাকার অন্য কৃষকরা।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে কৃষিতে বিএসসি পাস করে কৃষিকেই পেশা হিসেবে বেছে নিলেন টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলার গোমজানি গ্রামের শাকিল আহমেদ।

নিজেদের জমিতে শসার চাষ দিয়ে তার যাত্রা শুরু করেন। পরবর্তীতে যোগ করেন ব্ল্যাক বেবি তরমুজ ও বাঙ্গি চাষ। একই সাথে একই জমিতে তিনি তিনটি ফলের চাষ করেছেন।

আধুনিক পদ্ধতিতে এ চাষ করে এরই মধ্যে ব্যাপক সারা ফেলেছেন তিনি। এ অঞ্চলে তরমুজের চাষও তিনিই প্রথম শুরু করেন। সফল হলে সারা দেশের কৃষির উন্নয়নে কাজ করবেন বলে জানিয়েছেন শাকিল আহমেদ।

কৃষিবিদ শাকিলের পরামর্শ ও সহযোগিতায় একই পথ অনুসরণ করছেন অন্য কৃষকরা। শাকিলকে সব ধরনের সহায়তা করা হচ্ছে বলে জানান, উপজেলা কৃষি অফিসার।


চারশো ছাড়ালো শ্রীলঙ্কার লিড

আওয়ামী লীগের নেতাকর্মীরা সব সময় মানুষের পাশে দাঁড়িয়েছে: প্রধানমন্ত্রী

অনলাইন থেকে যেভাবে কেনা যাবে টিসিবির পণ্য

ফেলে রাখা ট্রাকে মিললো ২ লাখ ৪০ হাজার টিকা


আজকের দিনে শিক্ষিত যুবকরা চাকরির পেছনে না ছুটে কৃষির দিকে ঝুঁকলে দেশের বেকারত্ব দূর হওয়ার পাশাপাশি লাভবান হবে কৃষি খাত, এমনটাই মনে করেন সংশ্লিষ্টরা।

news24bd.tv নাজিম