চট্টগ্রাম চিড়িয়াখানার সবচেয়ে প্রভাবশালী প্রাণিটির নাম জো বাইডেন

চট্টগ্রাম চিড়িয়াখানার সবচেয়ে প্রভাবশালী প্রাণিটির নাম জো বাইডেন

Other

চট্টগ্রাম চিড়িয়াখানার সবচেয়ে প্রভাবশালী প্রাণিটির নাম জো বাইডেন। গোটা চিড়িয়াখানার জুড়ে এখন তার রাজত্ব। সে-বাঘ দম্পতি জয়া- রাজের একমাত্র শাবক। বয়স মাত্র পাঁচ মাস হলেও মানুষের সাথে খুনসুটির শেষ নেই।

 

এতে যেমন প্রাণবন্ত চিড়িয়াখানা, তেমনি আকর্ষণ কেড়েছে দর্শনার্থীদেরও। সংশ্লিষ্টরা বলছেন, বয়সের সাথে হিংস্রতার বাড়লেও মানুষের সঙ্গে মিলেমিশে থাকাতেই তার আনন্দ।

চট্টগ্রাম চিড়িয়াখানার বাঘ দম্পতি জয়া-রাজের এক মাত্র সন্তান জো বাইডেন। বাঘের সন্তান হলেও বেড়ে উঠা তার মানুষের সাথে। আর তাই, তার ক্ষমতার দাপট পুরো চিড়িয়াখানা জুড়ে। লক ডাউনে দর্শনার্থী শূণ্য চিড়িয়াখানায় সারাদিন চলে তার খুনসুটি।

আরও পড়ুন:


সিংহের প্রজনন বন্ধ করছে দক্ষিণ আফ্রিকা

শপিংয়ে না যাওয়ার ঘোষণা দিয়ে পরদিন কিনলেন নতুন গাড়ি

সভায় সংলাপ দিয়ে শুধু হাততালিই পেলেন মিঠুন?

উত্তর কোরিয়ায় সস্তায় চিকিৎসা সরঞ্জাম ক্রয়: কর্মকর্তার মৃত্যুদণ্ডসহ তিন প্রজন্মের শাস্তি


করোনার কারণে চিড়িয়াখানা বন্ধ থাকলেও, সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবি পোস্ট করায় মানুষের মনে স্থান করে নিয়েছে জো বাইডেন। তাই নিষেধাজ্ঞা থাকলেও, তাকে এক পলক দেখতে চিড়িয়াখানার আশপাশে ভিড় করেন দর্শনার্থীরা।

চিড়িয়াখানায় ভিষণ দাপটের সাথে চলা এ বাঘ শাবকটি মানুষের আদর যত্নে বড় হওয়ায়, মানুষই তার বন্ধু, বলছে চিড়িয়াখানা কতৃপক্ষ।  

চিড়িয়াখানার কিউরেটর ডা. শাহাদাৎ হোসেন জানান, মুক্ত পরিবেশে বেড়ে উঠলেও নিয়ম মেনে এ মাসেই তাকে খাঁচায় স্থায়ী করতে চায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

২০২০ সালের ১৪ই নভেম্বর চট্টগ্রাম চিড়িয়াখানায় জন্ম বাঘ শাবক জো বাইডানের। এছাড়া ২০১৮ সালে সাদা বাঘসহ আরো দুটি শাবকের জন্ম হয় এখানে। এ নিয়ে বর্তমানে চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘের সংখ্যা ছয়।

news24bd.tv / কামরুল