অন্তত ১৭টি দেশে করোনার নতুন ভারতীয় স্ট্রেইন
Breaking News
অন্তত ১৭টি দেশে করোনার নতুন ভারতীয় স্ট্রেইন

অন্তত ১৭টি দেশে করোনার নতুন ভারতীয় স্ট্রেইন

অনলাইন ডেস্ক

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে টালমাটাল ভারত। দেশটিতে ছড়িয়ে পড়েছে করোনার নতুন স্ট্রেইন। এমন পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, বিশ্বের অন্তত ১৭টি দেশে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। অর্থাৎ ভারত থেকে বিশ্বের বিভিন্ন দেশে করোনার এই স্ট্রেন বিস্তার করেছে।

শুক্রবার (৩০ এপ্রিল) জার্মানভিত্তিক সংবাদ মাধ্যম ডয়চে ভেলে’র এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, ইউএন হেলথ এজেন্সি থেকে জানানো হয়েছে যে, কোভিড-১৯-এর বি.১.৬১৭ (B.1.617) আরও কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে।

আল-জাজিরার প্রতিবেদন বলছে, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, রোমানিয়া, সুইজারল্যান্ড এবং বেলজিয়ামের স্বাস্থ্য কর্তৃপক্ষও করোনার ভারতীয় নতুন ধরণকে আনুষ্ঠানিকভাবে বি.১.৬১৭ (B.1.617) হিসেবে চিহ্নিত করেছে।

অন্তত ১৭টি দেশে ছড়িয়ে পড়ায় ‘ডব্লিউএইচও’ আশঙ্কা প্রকাশ করেছে। ভারতে শনাক্ত করোনার ‘ডাবল মিউট্যান্ট’ ধরণটি নিয়ে এখনো পরীক্ষা-নিরীক্ষা করছেন বিভিন্ন দেশের বিজ্ঞানীরা।


আরও পড়ুনঃ


ট্রিও মান্ডিলি: এক আধুনিক রূপকথার গল্প

সিংহের প্রজনন বন্ধ করছে দক্ষিণ আফ্রিকা

সভায় সংলাপ দিয়ে শুধু হাততালিই পেলেন মিঠুন?

উত্তর কোরিয়ায় সস্তায় চিকিৎসা সরঞ্জাম ক্রয়: কর্মকর্তার মৃত্যুদণ্ডসহ তিন প্রজন্মের শাস্তি


যেকোনো ভাইরাস ক্রমাগত নিজেই নিজেকে বদলাতে থাকে এবং এতে করে ভাইরাসের বিভিন্ন ধরণ তৈরি হয়। অধিকাংশ ক্ষেত্রে এই পরিবর্তন প্রক্রিয়াকে পাত্তা দেয়া হয় না, কেননা তৈরি হওয়া নতুন ভ্যারিয়েন্ট মূল ভাইরাসের থেকে দুর্বল ও কম ক্ষতিকর।

কিন্তু কিছু আছে খুবই ছোঁয়াচে, যেমন কোভিড-১৯-এর বি.১.৬১৭। এটি ভারতে প্রথম শনাক্ত হয় গত বছরের অক্টোবরে।

news24bd.tv / নকিব

;