নির্মাণ স্কুল ক্রিকেটের প্রবর্তক কে জেড ইসলাম না ফেরার দেশে
Breaking News
নির্মাণ স্কুল ক্রিকেটের প্রবর্তক কে জেড ইসলাম না ফেরার দেশে

নির্মাণ স্কুল ক্রিকেটের প্রবর্তক কে জেড ইসলাম না ফেরার দেশে

অনলাইন ডেস্ক

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাবেক সভাপতি ও নির্মাণ ইন্টারন্যাশনালের চেয়ারম্যান কামাল জিয়াউল ইসলাম (কে জেড ইসলাম) আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না…)।

সোমবার (৩ মে) বিকেলে নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৬ বছর।

বিসিবির চতুর্থ সভাপতি হিসেবে ১৯৮৩ সালে দায়িত্ব গ্রহণ করেন কে জেড ইসলাম, ছিলেন চার বছর।

এছাড়া সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন আরও দুই বছর।

তার আমলেই বাংলাদেশে প্রবর্তিত হয় স্কুল ক্রিকেট। নিজের প্রতিষ্ঠান ‘নির্মাণ’ এর পৃষ্ঠপোষকতায় স্কুল ক্রিকেট প্রবর্তন করে পর্যায়ক্রমে তা ছড়িয়ে দেন সারা দেশে। বাংলাদেশের ক্রিকেটে নির্মাণ স্কুল ক্রিকেট হয়ে আছে দারুণ এক মাইলফলক। দেশে ক্রিকেটারের মূল জোগান ছিল সেটিই।

আমিনুল ইসলাম, খালেদ মাহমুদসহ একসময় দেশের প্রায় সব শীর্ষ ক্রিকেটারের প্রতিযোগিতামূলক ক্রিকেটে হাতেখড়ি ছিল নির্মাণ স্কুল ক্রিকেট দিয়ে।

বাংলাদেশের ক্রিকেটের উন্নয়নে এককথায় কে জেড ইসলামের অবদান অনেক। ক্রীড়া এই সংগঠক লিখেছেন আত্মজীবনীমূলক বই ‘ক্রিকেটের নির্মাণ’।

এই নির্মাণ স্কুল ক্রিকেটের মাধ্যমে বাংলাদেশের ক্রিকেটের নবযুগের সূচনা হয়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮৬ বছর। মৃত্যুকালে মরহুম ইসলাম স্ত্রী, চারজন পুত্র ও পুত্রবধূ, ছয়জন দৌহিত্র সহ অসংখ্য গুণগ্রাহী ও স্বজন রেখে গেছেন।

কে জেড ইসলামের নামাজে জানাজা আজ সন্ধ্যা ৮টা ৪৫মিনিটে আজাদ মসজিদে অনুষ্ঠিত হবে। জানাজা শেষে বনানী গোরস্থানে দাফন করা হবে।

;