যেভাবে প্রেম ও বিয়ে হয়েছিল বিল গেটস-মেলিন্ডার

অনলাইন ডেস্ক

যেভাবে প্রেম ও বিয়ে হয়েছিল বিল গেটস-মেলিন্ডার

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা ও বিশ্বের অন্যতম ধনী ব্যক্তিত্ব বিল গেটস ও মেলিন্ডা গেটসের ২৭ বছরের দাম্পত্য জীবনের অবসানের ঘোষণা দিয়েছেন। ১৯৮৭ সালে তাদের দুজনের দেখা হয়েছিল এবং একে অপরের প্রেমে পড়েছিলেন। কিন্তু কি ভাবে প্রেম এবং বিয়ে? 

বিল গেটস ১৯৭৫ সালে মাইক্রোসফট করপোরেশনের যাত্রা শুরু করে। এরপর কেটে যায় এক যুগ। ১৯৮৭ সালে প্রথম সাক্ষাৎ। পরিচয়, পরিণয় এরপর সাত বছর প্রেম করেছিলেন তারা। অতঃপর বিয়ের মধ্যে দিয়ে ৭ বছরের প্রেতের ইতি টানেন তারা। শুরু হয় দাম্পত্য জীবনের।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, বিল গেটস ও মেলিন্ডার সম্পর্কের শুরুটা হয়েছিল পেশাভিত্তিক। ১৯৮৭ সালে প্রোডাক্ট ম্যানেজার হিসেবে মাইক্রোসফটে যোগ দিয়েছিলেন মেলিন্ডা। ওই বছরই প্রতিষ্ঠানের একটি আনুষ্ঠানিক নৈশভোজে পরিচয় তাদের। তারপর থেকেই মূলত প্রেমের শুরু।

নেটফ্লিক্সে প্রচারিত এক তথ্যচিত্রে বিলগেটস বলেছেন, ‘আমরা একে অপরের খুব খেয়াল রাখতাম। এখানে দুটি সম্ভাবনা ছিল। হয় আমাদের প্রেমে বিচ্ছেদ হবে, নয়তো আমাদের বিয়ে করতে হবে।’

মেলিন্ডা বলেন, তিনি বিল গেটসকে একজন সুশৃঙ্খল মানুষ হিসেবে আবিষ্কার করেছিলেন। এমনকি তাঁকে বিয়ে করার পক্ষে-বিপক্ষে যুক্তিও দিয়েছিলেন বিল। এমনটাই জানিয়েছিলেন মেলিন্ডা।

 

আরও পড়ুন


পুড়ছে সুন্দরবন, এখনও নেভেনি আগুন

কিম জং-উনের দেশের ব্যাপারে বিদ্বেষী নীতি চায় না যুক্তরাষ্ট্র: সুলিভান

শিবচর ট্র্যাজেডি: স্পিডবোট মালিক-চালকসহ চারজনের নামে মামলা

মুখ্যমন্ত্রী হিসেবে কাল শপথ নিচ্ছেন মমতা


এরপর প্রেম আরও গভীর হয়েছে। প্রেমের সাত বছর পর ১৯৯৪ সালে বিয়ে করেন তারা। বিল গেটস-মেলিন্ডার বিয়ের আয়োজন হয়েছিল হাওয়াই দ্বীপের লানাইয়ে।

কিন্তু দীর্ঘ ২৭ বছরের পথ শেষ হলো গতকাল মঙ্গলবার। মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস বিশ্বের অন্যতম ধনী। তিন সন্তান রয়েছে তাঁদের। ফোর্বস সাময়িকীর তথ্যমতে, বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় বিল গেটস চতুর্থ অবস্থানে আছেন। তাঁর সম্পদের পরিমাণ ১২৪ বিলিয়ন মার্কিন ডলার। তিনি বিশ্বের অন্যতম ধনী ওয়ারেন বাফেটের সঙ্গে ‘দ্য গিভিং প্লেজ’ উদ্যোগে জড়িত। এ উদ্যোগের লক্ষ্য হলো বিশ্বের শীর্ষ পর্যায়ের ধনীদের সম্পদের একটি বড় অংশ দাতব্যকাজে লাগানো।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

ফ্রান্সে বাংলাদেশিদের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক

অনলাইন ডেস্ক

ফ্রান্সে বাংলাদেশিদের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক

বাংলাদেশ, তুরস্ক, শ্রীলঙ্কা, পাকিস্তান, নেপাল, সংযুক্ত আরব আমিরাত ও কাতার থেকে আগত যাত্রীদের ফ্রান্সে পৌঁছে বাধ্যতামূলক ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।

যদিও সংক্রমণ ব্যাপক বৃদ্ধি পাওয়ায় গত মাসে ভারত এই তালিকায় যুক্ত হয়। এর আগে ব্রাজিলের পি১ ভ্যারিয়েন্টটি রুখতেই দেশটির সঙ্গে সব ফ্লাইট নিষিদ্ধ করে ফ্রান্স। এছাড়া কোয়ারেন্টাইন তালিকায় ইতোমধ্যেই রয়েছে আর্জেন্টিনা, চিলি ও দক্ষিণ আফ্রিকা।

এসব দেশ থেকে আসা যাত্রীদের ফ্রান্সে প্রবেশের আগে ৩৬ ঘণ্টার মধ্যে করোনার পিসিআর পরীক্ষা করাতে হবে। তবে সূত্র জানায়, তালিকায় নতুন যুক্ত হওয়া দেশগুলোর জন্য এই নিয়ম এ সপ্তাহের শেষ নাগাদ তুলে দেয়া হবে। ফ্রান্সে পৌঁছে এসব যাত্রীদের দেখাতে হবে যে তাদের কোয়ারেন্টাইনের জন্য থাকার জায়গা রয়েছে। প্রতিদিন দুই ঘণ্টার জন্য কোয়ারেন্টাইনের জায়গা থেকে তারা বের হতে পারবেন।

news24bd.tv/আলী 

পরবর্তী খবর

পৃথিবীর দিকে ধেয়ে আসা রকেট কোথায় পড়বে বলা যাচ্ছে না

অনলাইন ডেস্ক

পৃথিবীর দিকে ধেয়ে আসা রকেট কোথায় পড়বে বলা যাচ্ছে না

পৃথিবীর দিকে ধেয়ে আসা চীনা রকেটের ধ্বংসাবশেষ আগামী শনি বা রোববার পৃথিবীর বুকে আছড়ে পড়বে। এমন তথ্য দিয়েছেন মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদর দপ্ত পেন্টাগন।

তবে ঠিক কোন সময়ে ও কোথায় এটি পড়বে তা জানা এখনও সম্ভব হয়নি।

এএফপিতে প্রকাশিত ওই খবরে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন জানিয়েছেন, চীনা রকেটটি গোলা ছুড়ে নামানোর পরিকল্পনা যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের নেই।

বৃহস্পতিবার লয়েড সাংবাদিকদের বলেন, ‘আমাদের অনেক কিছু করার সক্ষমতা রয়েছে, কিন্তু এটিকে গোলা ছুড়ে নামানোর পরিকল্পনা আমাদের নেই।’

তিনি বলেন, ‘আমাদের প্রত্যাশা এটি এমন কোনো জায়গায় পড়বে যেখানে কারোর ক্ষতি হবে না। আশা করা যায় সাগর অথবা এমন কোনো জায়গায়।’

লং মার্চ ৫বি নামের রকেটটি বেইজিংয়ের মহাকাশ স্টেশন থেকে আলাদা হয়ে যাওয়ার পর এটি কক্ষপথ থেকে বিচ্যুত হয়ে যায়।

লয়েডের ধারণা, কক্ষপথচ্যুত হয়ে যাওয়ার বিষয়টি চীনারা অবহেলা করেছিল।

তিনি বলেন, ‘আমি মনে করি, আমরা যারা মহাকাশে কার্যক্রম পরিচালনা করি তাদের একটি শর্ত থাকা উচিত, অথবা নিরাপদ ও বিবেচনার সঙ্গে কার্যক্রম চালাতে শর্ত থাকা উচিত।’

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, মহাকাশে ‘কার্যক্রম চালানোর পরিকল্পনা করার সময় আমরা এই ধরনের জিনিসগুলো বিবেচনায় নেব’ তা নিশ্চিত করার প্রয়োজন রয়েছে।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম গত কয়েকদিন ধরে আশঙ্কা প্রকাশ করে আসছে, এই রকেটের ধ্বংসাবশেষ জনবহুল অঞ্চলে বিধ্বস্ত হতে পারে আবার আন্তর্জাতিক জলসীমাতেও পড়তে পারে।

মহাকাশ বিশেষজ্ঞ সং ঝংপিংয়ের বরাত দিয়ে গ্লোবাল টাইমস জানিয়েছে, চীনের স্পেস মনিটরিং নেটওয়ার্ক এ বিষয়ে নিবিড়ভাবে নজর রাখবে এবং কোথাও কোনো ক্ষতি হলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

মহাকাশে এই রকেটের ধবংসাবশেষ এখন পৃথিবী প্রদক্ষিণ করছে এবং এটি বায়ুমণ্ডলের নিম্ন স্তরে ঢুকছে। এর মানে হলো, এটি পৃথিবীর চারিদিকে বৃত্তাকারে ঘুরতে ঘুরতে নীচের দিকে নেমে আসছে।

পরবর্তী খবর

হঠাৎ সৌদি সফরে ইমরান খান

অনলাইন ডেস্ক

হঠাৎ সৌদি সফরে ইমরান খান

হঠাৎ পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান দুই দিনের রাষ্ট্রীয় সফরে সৌদি আরবে পৌঁছেছেন। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের আমন্ত্রণে পাকিস্তানের প্রধানমন্ত্রী দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে সৌদি আরবে পৌঁছেছেন।

জানা গেছে, ইমরানের সফরে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে আলোচনার পাশাপাশি উভয় দেশের আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিভিন্ন ইস্যু নিয়ে বৈঠক করবেন সৌদি যুবরাজ।

উল্লেখ্য, সম্প্রতি পাকিস্তান ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক মোটেই ভালো যাচ্ছে না। কিছু দিন আগেই পাওনা টাকা দ্রুত সময়ের মধ্যে পরিশোধ করতে ইসলামাবাদকে চাপ দিয়েছে রিয়াদ। এর মধ্যে সৌদি সফরে গেলেন ইমরান খান।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

দ্বীপ নিয়ে যুক্তরাজ্য-ফ্রান্স বিরোধ, যুদ্ধজাহাজ মোতায়েন

অনলাইন ডেস্ক

দ্বীপ নিয়ে যুক্তরাজ্য-ফ্রান্স বিরোধ, যুদ্ধজাহাজ মোতায়েন

ব্রিটেনের জার্সি দ্বীপ নিয়ে যুক্তরাজ্য ও ফ্রান্সের মধ্যে শুরু হওয়া বিতর্ক থেকে  যুদ্ধজাহাজ মোতায়েনের ঘটনা ঘটেছ।

সংবাদ মাধ্যম রয়টার্স এমন খবর দিয়েছে।

ফ্রান্সের উত্তরপশ্চিম উপকূলের ১৪ মাইল দূরে জার্সি দ্বীপটির অবস্থান। যুক্তরাজ্যের অধীনে স্বায়ত্তশাসিত এই অঞ্চলের রয়েছে নিজস্ব আইনসভা ও বিচার বিভাগ। তবে নিরাপত্তার দায়িত্বে রয়েছে যুক্তরাজ্য।

সম্প্রতি ওই এলাকায় সেনা নৌ বাহিনীর জাহাজ পাঠায় যুক্তরাজ্য; এরপরই সেখানে নৌ বাহিনীর যান পাঠায় ফ্রান্স। দুই দেশের মধ্যে সৃষ্টি হওয়া এই উত্তেজনা ব্রেক্সিট-পরবর্তী বিশ্বে চলমান জটিলতার একটি ইঙ্গিত বলেই ধারণা করা হচ্ছে।

অভিনন্দনের জবাবে পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

গাছ উপড়ে পড়ল ঘরের ওপর, গেল স্বামী-স্ত্রীর প্রাণ

ঢাবি শিক্ষক-কর্মচারীদের ঈদ কর্মস্থলেই

এরা মানুষ না, অমানুষ: স্বরাষ্ট্রমন্ত্রী

সিএনবিসি জানায়, কয়েক দশক ধরে দীর্ঘমেয়াদী চুক্তির অধীনে ফরাসি জেলেরা জার্সির জলসীমায় মাছ ধরে আসছে। তবে বেক্সিটের পর সম্প্রতি সেখানে মাছ ধরার পরিমাণ বেঁধে দিয়ে তার জলসীমায় ফ্রান্সের জেলেদের মাছ ধরার নতুন শর্ত কার্যকর করে।

এ নিয়ে দ্বন্দ্ব চরমে পৌঁছায়। ফ্রান্সের পক্ষ থেকে জার্সি দ্বীপের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে হুমকি দেওয়া হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে দুটি ব্রিটিশ নৌবাহিনীর জাহাজ মোতায়েন করা হয়। পরে পদক্ষেপ গ্রহণ করে ফ্রান্সও।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

মিষ্টি বিতরণে পুলিশের বাঁধা, ২০ কেজি রসগোল্লা জব্দ

অনলাইন ডেস্ক

মিষ্টি বিতরণে পুলিশের বাঁধা, ২০ কেজি রসগোল্লা জব্দ

ঘটনা ভারতের উত্তর প্রদেশের হাপুড় শহরের। নির্বাচনে বিজয়ী হয়ে সমর্থকদের মধ্যে রসগোল্লা বিতরণ করছিলেন এক প্রার্থী। কিন্তু মাঝপথে বাঁধা দিলো পুলিশ। ২০ কেজি রসগোল্লার হাড়ি জব্দ করার পাশাপাশি দুইজনকে আটকও করা হয়েছে। এছাড়া বিধিনিষেধ ভঙ্গের অভিযোগে তাদের বিরুদ্ধে ফৌজদারি আইনে অভিযোগ আনা হয়েছে।

এনডিটিভির প্রতিবেদনে বৃহস্পতিবার (৬ মে) বলা হয়, সম্প্রতি পশ্চিমবঙ্গ, কেরালা, তামিলনাড়ু, আসাম ও পদুচেরিতে বিধানসভার পাশাপাশি উত্তর প্রদেশে অনুষ্ঠিত হয়েছে স্থানীয় পঞ্চায়েত নির্বাচন।

রাজ্যগুলোতে নির্বাচনের আগেই দেশটিতে রেকর্ড পরিমাণ করোনার সংক্রমণ বাড়ায় জারি করা হয়েছে কঠোর বিধিনিষেধ। এমনকি ভোটের ফলের পর রাজ্য সরকারগুলোকে বিজয় মিছিল রোধে কঠোর হতে বলেছে ভারতের নির্বাচন কমিশন।

এরপর কমিশনের নিষেধ উপেক্ষা করে উত্তর প্রদেশের পঞ্চায়েত নির্বাচনে এক বিজয়ী প্রার্থীর পক্ষে ভোটারদের মধ্যে মিষ্টি বিতরণে নেমেছিলেন দুজন। সঙ্গে সঙ্গে ওই দুজনকে আটক করে পুলিশ।


আরও পড়ুনঃ


ট্রিও মান্ডিলি: এক আধুনিক রূপকথার গল্প

আইপিএল নেই, বাড়ি ফিরে যা করতে চান কোহলি

ইসরাইলের বিরুদ্ধে লড়াই করা মুসলিম উম্মাহর ধর্মীয় দায়িত্ব: হুথি নেতা

শত বছরের পুরনো বিয়ের রীতি ভাঙলেন ‘হার্ডকোর ফেমিনিস্ট’ যুবক


পুলিশের পক্ষ থেকে টুইটারে জানানো হয়েছে, নিষেধ উপেক্ষা করে আটক হওয়া দুজন গণজমায়েত করেছেন। সেখানে জমায়েত হওয়া মানুষের মধ্যে রসগোল্লা বিলি করছিলেন তারা।

আটকের পর তাদের বিরুদ্ধে করোনাকালীন বিধিনিষেধ উপেক্ষা ও ফৌজদারি আইনের ১৪৪ ধারা ভঙ্গের অভিযোগ আনা হয়েছে।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর