ফ্রান্সের কাছ থেকে ৪৫০ কোটি ডলারের যুদ্ধবিমান কিনছে মিশর

ফ্রান্সের কাছ থেকে ৪৫০ কোটি ডলারের যুদ্ধবিমান কিনছে মিশর

অনলাইন ডেস্ক

ফ্রান্সের কাছ থেকে ৩০টি রাফায়েল যুদ্ধবিমান কেনার চুক্তি করেছে মিশর। আজ (মঙ্গলবার) এক বিবৃতিতে একথা জানিয়েছে মিশরের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

বিবৃতিতে এসব যুদ্ধবিমানের দাম উল্লেখ না করা হলেও অনুসন্ধানমূলক ওয়েবসাইট ‘ডিসক্লোজ’ গতকাল (সোমবার) এই চুক্তির আর্থিক মূল্য ৩৭৫ কোটি ইউরো (৪৫০ কোটি ডলার) বলে জানিয়েছিল।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো গত ডিসেম্বরে বলেছিলেন, তিনি মিশরের কাছে এই যুদ্ধবিমান বিক্রির বিষয়টিকে দেশটির মানবাধিকার পরিস্থিতির সঙ্গে সম্পর্কযুক্ত করতে চান না।

কারণ তাতে উত্তর আফ্রিকা অঞ্চলে সন্ত্রাসবিরোধী যুদ্ধ দুর্বল হয়ে পড়তে পারে। ওই মন্তব্যে আন্তর্জাতিক অঙ্গনে সমালোচনার ঝড় উঠেছিল।

মিশরে একনায়কতান্ত্রিক শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করেছেন প্রেসিডেন্ট সিসি এবং এবং তিনি বিরোধী পক্ষগুলোকে কঠোর হাতে দমন করে যাচ্ছেন বলে জানাচ্ছে মানবাধিকার সংগঠনগুলো।


আরও পড়ুনঃ


ট্রিও মান্ডিলি: এক আধুনিক রূপকথার গল্প

ম্যাচের আগে মেসির বাসায় সতীর্থদের পার্টি

সিংহের প্রজনন বন্ধ করছে দক্ষিণ আফ্রিকা

সভায় সংলাপ দিয়ে শুধু হাততালিই পেলেন মিঠুন?


মানবাধিকার সংগঠনগুলো বলছে, আর এ বিষয়টি না দেখার ভান করছে মিশরের প্রধান সমরাস্ত্র সরবরাহকারী দেশ ফ্রান্স।

মিশরের প্রতিরক্ষা মন্ত্রণালয় চুক্তির আর্থিক মূল্য না জানালেও একথা বলেছে যে, দেশটি আগামী ১০ বছরে এসব যুদ্ধবিমানের মূল্য প্যারিসকে পরিশোধ করবে। ডিসক্লোজ জানিয়েছে, এপ্রিল মাসের শেষ নাগাদ মিশরের কাছে ফ্রান্সের রাফায়েল বিমান বিক্রির চুক্তি চূড়ান্ত হয় এবং এতে সই করতে সোমবার একটি মিশরীয় প্রতিনিধিদল প্যারিস সফরে গেছে।

news24bd.tv / নকিব