একসঙ্গে ৯ সন্তানের জন্ম দিয়ে বিরল দৃষ্টান্ত গড়লেন হালিমা

একসঙ্গে ৯ সন্তানের জন্ম দিয়ে বিরল দৃষ্টান্ত গড়লেন হালিমা

অনলাইন ডেস্ক

একেবারেই অবিশ্বাস্য ঘটনা। একটি না, দুটি না একেবারে ৯ সন্তানের জন্ম দিলেন ২৫ বছর বয়সী হালিমা। পশ্চিম আফ্রিকার দেশ মালির ঘটনা এটি। হালিমা নামের ওই নারী সন্তান জন্মের আগে থেকেই আলোচনায় চলে আসে।

৯ শিশুর মধ্যে দুই শিশুর অস্তিত্ব আগে থেকে বুঝতেই পারেননি চিকিৎসকরা। একসাথে ৯ সন্তান জন্ম দিয়ে ননুপ্লেটস অন্তর্ভুক্ত নারী হিসেবে বিরল দৃষ্টান্ত গড়লেন তিনি। মালির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। খবর গার্ডিয়ানের।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানায়, পশ্চিম আফ্রিকার দেশ মালির হালিমা গর্ভাবস্থায়ই আলাচনায় চলে আসেন। দেশটির নেতারাও বিষয়টি গুরুত্ব সহকারে দেখেন। গত মার্চে যখন চিকিৎসকরা জানান হালিমার বিশেষ যত্নের প্রয়োজন, তখন দেশটির পরিবর্তনকামী নেতা বাহ এনদাও তাকে মরক্কো পাঠানোর নির্দেশ দেন।

অবশেষে মঙ্গলবার (৪ মে) মরক্কোতে তিনি সিজারের মাধ্যমে পাঁচ কন্যা ও চার ছেলে সন্তানের জন্ম দেন।

আরও পড়ুন


গৃহকর্মীকে ধর্ষণ করা সেই বিশ্ববিদ্যালয় ছাত্র গ্রেপ্তার

খুলনায় একাধিক মামলার আসামিকে কুপিয়ে হত্যা

বিশ্বে একদিনে করোনায় প্রাণ গেল ১৪ হাজার মানুষের

আগামী মাসে পুতিনের সঙ্গে সাক্ষাতের আগ্রহ প্রকাশ করলেন বাইডেন


মালির স্বাস্থ্যমন্ত্রী ফান্টা সিবাই বলেন, ‘এখন পর্যন্ত মা ও নবজাতকরা সুস্থ আছেন। চিকিৎসকের সঙ্গে সবসময় যোগাযোগ রাখছি। কয়েক সপ্তাহের মধ্যেই তাদের দেশে ফিরিয়ে আনা হবে। ’

মরক্কোর স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র রছিদ কৌধারি বলেন, ‘দেশের একটি হাসপাতালে একসঙ্গে এত শিশু জন্মগ্রহণ করবে তা আমি কখনো ধারণাই করতে পারিনি। ’

স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, চিকিৎসকরা হালিমা ও তার নয় শিশুর স্বাস্থ্যের বিষয়ে বেশ সচেতন রয়েছেন। ননুপ্লেটস খুবই বিরল ঘটনা। একসঙ্গে এত শিশুর জন্মের ক্ষেত্রে নানা জটিলতা দেখা দেয়। অনেক ক্ষেত্রেই কয়েক শিশুর মৃত্যু হয় তাদের মধ্যে।

news24bd.tv আহমেদ

সম্পর্কিত খবর