মহারাষ্ট্রের লোনার ঝিল: বিস্ময়কর বিরল হ্রদ

মহারাষ্ট্রের লোনার ঝিল: বিস্ময়কর বিরল হ্রদ

Other

লোনার ঝিল ভারতের মহারাষ্ট্র রাজ্যের রাজধানী মুম্বাই থেকে প্রায় পাঁচশ কিলোমিটার দূরে বুলধানা জেলার লোনারে অবস্থিত একটি পর্যটন আকর্ষণ। এটি লোনার ক্রেটার নামেও পরিচিত। শুধু স্থানীয় পর্যটক নন, বিশ্বের নানা প্রান্ত থেকে এসে এই বিস্ময়কর হ্রদটি দেখতে ভিড় জমান বিজ্ঞানীরাও। প্রাচীন গ্রন্থ পদ্মপুরান ও স্কন্ধ পুরান এবং ষোড়শ শতকে লেখা আইন-ই-আকবরী গ্রন্থেও এই হ্রদের কথা উল্লেখ রয়েছে।

১৮২৩ সালে প্রথম ইউরোপীয় হিসেবে ব্রিটিশ কর্মকর্তা জে. ই. আলেকজান্ডার হ্রদটি পরিদর্শন করেন।

লোনার ঝিল প্রাকৃতিকভাবে সৃষ্ট হ্রদ নয়। এটি পৃথিবীর কোনো স্থানে অতি-বেগে পতিত উল্কাপিণ্ড বা গ্রহাণুর আঘাতে ব্যাসাল্টিক শিলায় সৃষ্ট গর্ত বা ক্রেটারগুলোর অন্যতম। ব্যাসাল্টিক প্রভাবে সৃষ্ট অন্য তিনটি ক্রেটার বা গর্ত রয়েছে দক্ষিণ ব্রাজিলে।

উল্কাপিণ্ড বা গ্রহাণুর আঘাতের ফলে সৃষ্ট এ বিশাল ও গভীর গর্তটি কালক্রমে হ্রদে পরিণত হয়। বিজ্ঞানীদের ধারণা বা উল্কাপিণ্ড বা গ্রহাণুটি পূর্বদিক থেকে সেকেন্ডে ১১ মাইল বেগে মহাকাশ থেকে ধেয়ে এসে ৩৫ থেকে ৪০ ডিগ্রি কোণে ভূমিতে আঘাত করেছিলো।

news24bd.tv

লোনার ক্রেটারটির অবস্থান ডেকান মালভূমিতে। এটি প্রায় সাড়ে ছয় কোটি বছর আগে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে সৃষ্ট ব্যাসাল্ট শিলার বিশাল সমতল। প্রায় ছয় কোটি সাড়ে ৬৫ লাখ বছর আগে এটি গঠন হতে শুরু করে। প্রায় ৩০ হাজার বছর ধরে চলে এ অগ্ন্যুৎপাত। মূল লাভা-বিধৌত অঞ্চলের আয়তন ১৫ লাখ বর্গ কিলোমিটার ছিলো বলে ধারণা করা হয়। পরে ক্ষয় ও প্লেটটেকটোনিকের কারণে এটি ছোট হয়ে আসে। এর বর্তমান আয়তন প্রায় পাঁচ লাখ বর্গ কিলোমিটার এবং পুরুত্ব দুই হাজার মিটার বা ছয় হাজার ছয়শ ফুট।

ঊনিশ শতকে যখন এটি আন্তর্জাতিক নজরে আসে তখন কিছু ভূতাত্ত্বিক ব্যাসাল্ট ক্ষেত্রে অবস্থান হওয়ায় এটিকে আগ্নেয়গিরির জ্বালামুখ বলে অভিমত দিয়েছিলেন। তবে, বিশ শতকের মাঝামাঝি সময়ে ভূতাত্ত্বিকরা সন্দেহ করতে শুরু করেন যে এটি উল্কাপিণ্ড, গ্রহাণু বা ধূমকেতুর অভিঘাতে সৃষ্টি হয়েছে। পরে এ স্থানে উচ্চ গতিবেগের অভিঘাতে সৃষ্ট মাস্কেলিনাইট নামক একটি কাঁচ প্রাপ্তির মাধ্যমে তাদের সন্দেহ সত্য পরিণত হয়। ১৯৭৩ সালে সায়েন্স ম্যাগাজিনে প্রকাশিত এক নিবন্ধে হ্রদে এই কাচের উপস্থিতির কথা উল্লেখ করা হয়।

news24bd.tv

গর্তটির বয়স সাধারণত ৫২ হাজার বছর বলে মনে করা হয়। তবে ২০১০ সালে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়, এটির বয়স আনুমানিক পাঁচ লাখ ৭০ হাজার বছর। ২০১৯ সালে আইআইটি বোম্বে পরিচালিত একটি  সমীক্ষায় দেখা গেছে যে এপোলো প্রোগ্রামের সময় চাঁদের শিলায় প্রাপ্ত খনিজগুলোর সাথে হ্রদের মাটিতে থাকা খনিজগুলোর বেশ মিল রয়েছে। ২০০০ সালের নভেম্বর মাসে হ্রদটিকে সংরক্ষিত রামসার সাইট ঘোষণা করা হয়। ভারতের জাতীয় জিও হেরিটেজের তকমাও পেয়েছে লেকটি।

ভূতাত্ত্বিক, বাস্তুবিদ, প্রত্নতাত্ত্বিক, প্রকৃতিবিদ ও জ্যোতির্বিজ্ঞানীরা এ হ্রদের বাস্তুতন্ত্রের বিভিন্ন দিক নিয়ে গবেষণা প্রকাশ করেছেন। স্মিথসোনিয়ান ইনস্টিটিউট, আমেরিকা যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ, ভারতের ভূতাত্ত্বিক জরিপ, সাগরি বিশ্ববিদ্যালয় এবং শারীরিক গবেষণা পরীক্ষাগার এ স্থানটি নিয়ে ব্যাপক গবেষণা করেছে। ২০০৭ সালে এই হ্রদের জৈব নাইট্রোজেন নির্ধারণ আবিষ্কার হয়। এখানে বসবাসরত অণুজীবগুলো কেবল পিএইচ১১-তেই বেঁচে থাকতে পারে।

news24bd.tv

হ্রদের পানির রঙ সাধারণত সবুজ। কিন্তু ২০২০ সালের জুনের দ্বিতীয় সপ্তাহে হঠাৎ করে মাত্র দুই-তিনদিনে হ্রদের পানির রঙ বদলে লালচে গোলাপি রঙ ধারণ করে। জানা যায়, আগেও কয়েকবার লোনার হ্রদের পানির রঙে লালচে বা গোলাপি আভা দেখা গিয়েছিল। কিন্তু এবার রঙের ঘনত্ব বেশি। এ নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে হৈ চৈ পড়ে যায়। পরিবেশবিদ থেকে বিজ্ঞানী সবাই কারণ খুঁজতে ব্যস্ত হয়ে পড়েন। অবশেষে আগারকার গবেষণা ইনস্টিটিউট, জাতীয় পরিবেশ প্রকৌশল গবেষণা ইনস্টিটিউট এবং ভারতের ভূতাত্ত্বিক জরিপের প্রতিবেদন থেকে জানা যায়, পানির স্তর কমে যাওয়ায় উচ্চ লবণাক্ততার কারণে হ্যালোব্যাকেরিয়ার বৃদ্ধি ঘটায় এবং ক্যারোটিনয়েডের মাত্রা বৃদ্ধি পায়। ফলে এই রঙবদল ঘটে।

৭৭.৬৯ হেক্টর আয়তনের হ্রদটি ওভাল বা প্রায় গোলাকার। শীর্ষে এটির পরিধি প্রায় ৮ কিলোমিটার (পাঁচ মাইল)। দেয়ালের মতো হ্রদের পাড় আশপাশের ভূমি থেকে ২০ মিটার বা ৬৫ ফুট উঁচু। প্রায় গোলাকার বেসিন বা অববাহিকা ঘিরে রয়েছে ছোট ছোট কয়েকটি টিলা। বেসিনের পাড়ের ঢাল প্রায় ৭৫ ডিগ্রি কোণ সৃষ্টি করেছে। পাড়ের পাদদেশে হ্রদের পরিধি প্রায় ৪.৮ কিলোমিটার (তিন মাইল)। হ্রদের গড় ব্যাস ১.২ কিলোমিটার (৩,৯০০ ফুট) এবং এটি ক্রেটার রিমের ১৩৭ মিটার (৪৪৯ ফুট) নীচে অবস্থিত। শীর্ষে উল্কাগর্তের ব্যাস প্রায় ১.৮ কিলোমিটার (৫,৯০০ ফুট)। এর ঢালে রয়েছে অনেক প্রজাতির গাছ-পালা। এছাড়া হ্রদের কিনারে বাজরা, ভুট্টা, ঢেঁড়শ, কলা, পেঁপে ইত্যাদিও চাষ করা হয়।

আরও পড়ুন


ভারতে আজ ১০ হাজার রেমডেসিভির পাঠাচ্ছে বাংলাদেশ

ভারতে করোনায় মৃত্যুতে আবারও নতুন রেকর্ড

টানা তৃতীয়বারের মতো শপথ নিলেন মমতা

আইপিএল স্থগিতে যত টাকা ক্ষতি হলো ভারতীয় ক্রিকেট বোর্ডের


হ্রদের পানি লবণাক্ত এবং ক্ষারযুক্ত। এতে বিভিন্ন লবণ এবং সোডা রয়েছে। শুষ্ক আবহাওয়ার সময়, যখন বাষ্পীভবন পানির স্তর হ্রাস করে, তখন এখান থেকে প্রচুর পরিমাণে সোডা সংগ্রহ করা হয়। হ্রদের রাসায়নিক বৈশিষ্ট্যে দুটি স্বতন্ত্র অঞ্চল দেখা যায়, একটি বাহ্যিক নিরপেক্ষ (পিএইচ৭) এবং একটি অভ্যন্তরীণ ক্ষারক (পিএইচ১১), এরা একটির সাথে আরেকটি মিশে না। পূর্ণা ও পেঙ্গাঙ্গা নামে দুটি ছোট জলধারা হ্রদে প্রবাহিত হয়। হ্রদের পানির ধারেই দক্ষিণ দিকে একটি মিঠাপানির কূয়া সৃষ্টি রয়েছে।

news24bd.tv

হ্রদটির আশপাশ বিপুল উদ্ভিদ ও প্রাণীর এক বিশাল আবাসস্থল। এখানে ১৬০ প্রজাতির পাখি, ৪৬ প্রজাতির সরীসৃপ এবং ১২ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী রয়েছে। আবাসিক পাখির পাশাপাশি এখানে অনেক অতিথি পাখিরও আনাগোনা রয়েছে। রয়েছে ময়ূর ও একাধিক প্রজাতির হরিণ। ভারত সরকার ২০১৫ সালের ২০ নভেম্বর এখানকার ৩.৮৮ বর্গ কিলোমিটার (১.৪৮ বর্গ মাইল) আয়তনের এলাকাকে লোনার বন্যপ্রাণী অভয়ারণ্য ঘোষণা করেছে।

মূল হ্রদ থেকে প্রায় সাতশ মিটার (২,৩০০ ফুট) দূরে একটি ছোট হ্রদ রয়েছে। ধারণা করা হয়, যে উল্কাপিণ্ডের আঘাতে মূল গর্তটি সৃষ্টি হয়েছিলো তার থেকে ছিটকে আসা একটি ছোট খণ্ডের আঘাতে এটি সৃষ্টি হয়। এর নাম অম্বার হ্রদ। এটিকে কখনো-কখনো ছোট লোনারও বলা হয়। এই হ্রদের কাছে একটি হনুমান মন্দির রয়েছে। এর পাথরের প্রতিমাটি অত্যন্ত চৌম্বকীয় বলে বিশ্বাস করা হয়। স্থানীয় কৃষকরা এই হ্রদ থেকে পানি সেচে চাষাবাদে ব্যবহার করে থাকেন।

news24bd.tv আহমেদ