সুন্দরবনের আগুন এখনো নেভেনি, ৫২ ঘন্টা ধরে জ্বলছে

বাগেরহাট প্রতিনিধি :

সুন্দরবনের আগুন এখনো নেভেনি, ৫২ ঘন্টা ধরে জ্বলছে

সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দাসের ভারনী এলাকার বনে লাগা আগুন প্রায় ৩০ ঘন্টা পর নিয়ন্ত্রণের দাবি করা হলেও ৫২ ঘন্টা ধরে জ্বলছে এই ম্যানগ্রেভ বনের গাছপালা ও লতাগুল্ম। সোমবার সকাল ১১টায় লাগা আগুন মঙ্গলবার বিকালে ৩০ ঘন্টা পর নিয়ন্ত্রণের কথা বলে বন বিভাগ ও ফায়ার সাভির্সের ৩ ইউনিট সন্ধ্যায় সুন্দরবন থেকে চলে আসলেও মঙ্গলবার ভোর থেকে একই স্থানে ফায়ার লাইনের মধ্যে ধোয়ার কুন্ডলী পাকিয়ে আবারও গাছপালা ও লতাগুল্মে দাউ-দাউ করে ফের আগুন জ্বলতে থাকে। 

খবর পেয়ে সকালে বন বিভাগ ও ফায়ার সার্ভিসের শরণখোলা ইউনিয় ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেছে। এরপর মোরেলগঞ্জ ও বাগেরহাটের আরও ফায়ার সার্ভিসের আরও দুটি ইউনিট সুন্দরবনে আগুন নিভানোর কাজে যোগ দিয়েছে। লোকালয় থেকে প্রায় ৩ কিলোমিটার গহীন বনের দাসের ভারানী এলাকায় সোমবার সকাল ১১টায় প্রথম অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। শরণখোলা উপজেলা ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা আব্দুস সাত্তার ঘটনাস্থলে থেকে দুপুর ২টায় এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে সুন্দরবন বিভাগের তথ্যমতে, সুন্দরবনে ১৬ বছরে ২৮ বার আগুন লেগে পুড়ে যায় প্রায় ৮০ একর বনভূমি। ২০১৭ সালের ২৬ মে পূর্ব সুন্দরবনে চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের নাংলী ফরেস্ট ক্যাম্পের আওতাধীন আবদুল্লাহর ছিলায় বড় ধরনের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ওই আগুনে প্রায় পাঁচ একর বনভূমির ছোট গাছপালা, লতাগুল্ম পুড়ে ছাই হয়ে যায়।

বাগেরহাট ফায়ার সার্ভিসের সহকারী উপপরিচালক মো. সরোয়ার হোসেন জানান, সোমবার সকাল ১১ টায় পূর্ব সুন্দরবন বিভাগ থেকে ফায়ার সার্ভিসকে জানানো হয় শরণখোলা রেঞ্জের দাশের ভারনী টহল ফাঁড়ি এলাকার বনে আগুন লেগেছে। প্রথমে শরণখোলা ও মোরেলগঞ্জ ও বিকালে বাগেরহাটের ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটসহ বন বিভাগ ও সুন্দরবন সুরক্ষায় ভিটিআরসি টিমের সদস্যরা গত সোমবার সন্ধ্যা ৭ টা পর্যন্ত দূর্গম বনের ভিতর ফায়ার সার্ভিসের পানির পাইপ টেনেও ঘটনাস্থলে পৌঁছাতে পারেনি। 

এরপর রাতের কারণে আগুন নেভানোর পাইপ টানার কাজ বন্ধ করে মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় লোকালয় থেকে ঘটনাস্থলে পৌঁছান ফায়ার সার্ভিসের কর্মীসহ অন্যরা। আগুন লাগার যায়গাটা বেশ দূর্গম বনের মধ্যে হওয়ায় পানি বেশ খানিকা দূরে থাকায় আমাদের কর্মীরা পানির পাইপ টানার কাজ শেষ করে আগুন নেভানো শুরু করেছে। 

প্রায় পাঁচ একর এলাকায় আগুন ছড়িয়ে পড়ে। তবে সোমবার রাতে ও মঙ্গলবার বিকালে দুদফা বৃষ্টির কারণে ছড়িয়ে পড়া আগুনের তেজ কমে আসলে আগুন প্রায় ৩০ ঘন্টা পর নিয়ন্ত্রণে আসেছে। আগুন নিয়ন্ত্রনের পর মঙ্গলবার সন্ধ্যায় বন বিভাগ, ফায়ার সাভির্সের ৩ ইউনিটসহ সুন্দরবন থেকে চলে আসা হয়। 

আরও পড়ুন:


হাসপাতালে আগুনের ঘটনায় ইরাকের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

একটা দল ঢাকায় বসে শুধু লিপ সার্ভিস দিচ্ছে আর ষড়যন্ত্র করছে: কাদের

এবার ধান-চাল ক্রয়ে সুষ্ঠু দাম নির্ধারণ করা হয়েছে: কৃষিমন্ত্রী

ব্রাহ্মণবাড়িয়া তাণ্ডব: আরও ১০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ


সকালে ওই অগ্নিকাণ্ডের স্থানে ফায়ার লাইনের মধ্যে ধোয়ার কুন্ডলী পাকিয়ে আবারও গাছপালা ও লতাগুল্মে দাউ-দাউ করে ফের আগুন জ্বলতে থাকার খবর পেয়ে সকালে প্রথমে ফায়ার সার্ভিসের শরণখোলা ইউনিয় ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেছে। 

এরপর মোরেলগঞ্জ ও বাগেরহাটের আরও ফায়ার সার্ভিসের আরও দুটি ইউনিট সুন্দরবনে আগুন নিভানোর কাজে যোগ দিয়েছে। স্থানটি দূর্গম হওয়ায় তৃতীয় দিনে এসেও আগুন নেভাবে বেগ পেতে হচ্ছে। আগুন যাবে বনের মধ্যে ছড়িয়ে পড়তে না পারে সেজন্য কাটা হয় ফায়ার লাইন। আমরা এখনও আগুন নিয়ন্ত্রণে কাজ চালিয়ে যাচ্ছি।

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

গাজীপুরে ব্যাটারিচালিত ইজিবাইকের যন্ত্রাংশের গুদামে আগুন

মোহাম্মদ আল-আমীন, গাজীপুর

গাজীপুরে ব্যাটারিচালিত ইজিবাইকের যন্ত্রাংশের গুদামে আগুন

গাজীপুরে চায়না থেকে আমদানী করা ব্যাটারিচালিত ইজিবাইকের যন্ত্রাংশের গুদামে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বুধবার ভোরে গাজীপুর মহানগরের চান্দনা সিনেমা হলের ভেতরে ভাড়া নেওয়া ওই গুদামে আগুন লাগলে জয়দেবপুর ফায়ার স্টেশনের তিনটি ইউনিটের কর্মীরা গিয়ে আগুন নেভান।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারি পরিচালক মো. আব্দুল হামিদ জানান, বুধবার ভোর সোয়া ৫টার দিকে ওই অগ্নিকাণ্ডের খবর পান তারা। পরে জয়দেবপুর ফায়ার স্টেশনের তিনটি ইউনিটের কর্মীরা সেখানে গিয়ে আগুন নেভানার কাজ শুরু করেন। প্রায় সোয়া ঘণ্টার চেষ্টায় সকাল পৌনে ৭টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে এবং সকাল সাড়ে আটটার দিকে আগুন নির্বাপন করা হয়। অগ্নিকাণ্ডের কারণ ও ক্ষয়ক্ষতির প্রকৃত পরিমাণ তাৎক্ষণিকভাবে নির্ণয় করা সম্ভব হয়নি। আগুনে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

আরও পড়ুন:


ট্রাকের সব যাত্রীকে নামিয়ে কেবিনের মধ্যে নিয়ে তরুণীকে ধর্ষণ

দেশে দমকা হাওয়া ও বজ্র বৃষ্টির আশঙ্কা

আওয়ামী লীগের জন্মদিন আজ

আওয়ামী লীগ জন্মের ঐতিহাসিক প্রেক্ষিত ও সফলতা-ব্যর্থতা


গুদামের মালিক আবুল হোসেন লাল্টু জানান, পরিত্যক্ত চান্দনা সিনোমা হলটি প্রায় ৩বছর ধরে গুদাম হিসেবে ভাড়া নেওয়া হয়েছে। সেখানে চায়না থেকে আমদানি করার পর অটোরিকশার যন্ত্রাংশ এখানে মজুদ রেখে সারা দেশে বিক্রি ও সরবরাহ করা হয়। অগ্নিকাণ্ডে সেখানে থাকা ইজিবাইক অটোরিকশার মোটর, চার্জার, বডি, চাকাসহ বিভিন্ন যন্ত্রাংশ পুড়ে প্রায় সাড়ে তিন কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে তিনি দাবি করেন।

news24bd.tv / তৌহিদ

পরবর্তী খবর

খিলগাঁও কালভার্টে নিখোঁজ ব্যক্তির লাশ মিলল এক কি.মি. দূরে

অনলাইন ডেস্ক

খিলগাঁও কালভার্টে নিখোঁজ ব্যক্তির লাশ মিলল এক কি.মি. দূরে

খিলগাঁও কালভার্টে নিখোঁজ আবুল হোসেনের মরদেহ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস। আজ বুধবার সকাল ৯টা ২ মিনিটে ঘটনাস্থল থেকে প্রায় এক কিলোমিটার দূরে হাওয়াই গলি থেকে তার লাশ উদ্ধার করা হয়।

বিস্তারিত আসছে...

news24bd.tv / তৌহিদ

পরবর্তী খবর

পদ্মা সেতু প্রকল্পের চীনা প্রকৌশলী নিখোঁজ, খোঁজা হচ্ছে নদীতে

অনলাইন ডেস্ক

পদ্মা সেতু প্রকল্পের চীনা প্রকৌশলী নিখোঁজ, খোঁজা হচ্ছে নদীতে

পদ্মা সেতু প্রকল্পে কর্মরত এক চীনা প্রকৌশলী পদ্মা নদীতে পড়ে নিখোঁজ হয়েছেন বলে মনে করা হচ্ছে।

পুলিশ জানায়, মঙ্গলবার (২২ জুন) রাত সাড়ে ৮টা থেকে তিনি নিখোঁজ রয়েছেন।

মাওয়া নৌপুলিশ ফাঁড়ির ইনচার্জ সিরাজুল কবীর বলেন, ‘পদ্মা সেতু প্রকল্পের অন্তর্গত একটি কাজ এই সেতুর পাশ দিয়ে বিদ্যুতের টাওয়ার নির্মাণ। সেখানে ওই প্রকৌশলী কাজ করছিলেন বলে তার সহকর্মীরা আমাদের জানান। সাড়ে ৮টা থেকে তাকে পাওয়া যাচ্ছে না।

আরও পড়ুন:


ট্রাকের সব যাত্রীকে নামিয়ে কেবিনের মধ্যে নিয়ে তরুণীকে ধর্ষণ

দেশে দমকা হাওয়া ও বজ্র বৃষ্টির আশঙ্কা

আওয়ামী লীগের জন্মদিন আজ

আওয়ামী লীগ জন্মের ঐতিহাসিক প্রেক্ষিত ও সফলতা-ব্যর্থতা


ধারণা করা হচ্ছে, নদীতে পড়ে গিয়ে তিনি নিখোঁজ হয়েছেন। নৌপুলিশ রাত সাড়ে ৯টা থেকে পদ্মা নদীর বিভিন্ন স্থানে তাকে খুঁজেছে, কিন্তু পাওয়া যায়নি। ফায়ার সার্ভিসে খবর দেওয়া হয়েছে। তারা এখনও আসেনি।’

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদেরকে ফোন করা হয়। কিন্তু তিনি ফোন ধরেননি।

news24bd.tv / তৌহিদ

পরবর্তী খবর

ময়মনসিংহে ট্রাকচাপায় গেল তিন প্রাণ

সৈয়দ নোমান, ময়মনসিংহ

ময়মনসিংহে ট্রাকচাপায় গেল তিন প্রাণ

ময়মনসিংহের মুক্তাগাছায় টাঙ্গাইল-ময়মনসিংহ সড়কে ট্রাকচাপায় তিন মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন।

বিস্তারিত আসছে...

news24bd.tv / তৌহিদ

পরবর্তী খবর

মাকে হাসপাতালে রেখে আসার পথে ছেলে নিহত

অনলাইন ডেস্ক

মাকে হাসপাতালে রেখে আসার পথে ছেলে নিহত

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে অপারেশনকৃত মাকে রেখে বাড়ি ফেরার পথে ছেলে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে।

ছেলের নাম প্রান্ত খান (১৬)। পুলিশ জানায়, আজ মঙ্গলবার বিকেলে ফুলবাড়িয়া ময়মনসিংহ সড়কের লক্ষীপুর নামক স্থানে (ইটভাটা সংলগ্ন) ড্রামট্রাক ও সিএনজির মুখোমুখি সংঘর্ষে নিহতের এ দুর্ঘটনা ঘটে।

স্বজনদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রান্ত সরকারি ফুলবাড়িয়া পাইলট উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির মেধাবী ছাত্র। সে ফুলবাড়িয়া কলেজ হিসাবরক্ষক মো. আব্দুল লতিফ খানের ছেলে।

গতকাল সোমবার ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে মায়ের একটি মেজর অপারেশন হয়। আজ হাসপাতাল থেকে সিএনজি যোগে ফুলবাড়িয়া পৌর সদরে বাসায় ফেরার পথে লক্ষ্মীপুর ইটভাটা সংলগ্ন মোড়ে পৌঁছালে ময়মনসিংহগামী বেপরোয়া একটি ড্রামট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়।

এতে স্থানীয়রা প্রাথমিকভাবে ২জনের নিহতের কথা জানালেও হাসপাতালে খোঁজ নিয়ে জানা যায়, একজন মারা গেছে। তবে এ ঘটনায় সিএনজি চালক মারাত্মক আহত হলেও পালিয়ে গেছে ঘাতক ড্রামট্রাক ও চালক।

নিহত প্রান্ত তার ফেসবুক পেজে গতকাল সোমবার এক স্ট্যাটাসে লেখেন, আজকে শেষ দিন হলেও হতে পারে। এমন আক্ষেপে তার বন্ধুরা মর্মাহত।

আরও পড়ুন:


গত ২৪ ঘণ্টায় করোনায় ৭৬ জনের মৃত্যু

শুভকে সামলাতে হিমশিম খাচ্ছে ৬-৭জন খেলোয়াড়

মাদারীপুরে লকডাউনে রাস্তাঘাট জনসমাগম কম


আহত যাত্রীদের মধ্যে পুলিশের সাব ইন্সপেক্টর এ.এইচ হিল্লোল এর পিতা (অব. শিক্ষক) তাজ উদ্দিন মাস্টার ও মা (অব. শিক্ষিকা) হেলেনা খাতুনও রয়েছেন।

ফুলবাড়িয়া (অনার্স) কলেজের ভাইস প্রিন্সিপাল আমজাদ হোসেন জানান, আহত অবস্খায় প্রান্তকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।

ফুলবাড়িয়া থানার ডিউটি অফিসার এএসআই আব্দুস ছাত্তার সড়ক দুর্ঘটনায় একজন নিহতের বিষয়টি নিশ্চিত করেছেন।

news24bd.tv / তৌহিদ

পরবর্তী খবর