সুন্দরবনের আগুন এখনো নেভেনি, ৫২ ঘন্টা ধরে জ্বলছে

সুন্দরবনের আগুন এখনো নেভেনি, ৫২ ঘন্টা ধরে জ্বলছে

Other

সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দাসের ভারনী এলাকার বনে লাগা আগুন প্রায় ৩০ ঘন্টা পর নিয়ন্ত্রণের দাবি করা হলেও ৫২ ঘন্টা ধরে জ্বলছে এই ম্যানগ্রেভ বনের গাছপালা ও লতাগুল্ম। সোমবার সকাল ১১টায় লাগা আগুন মঙ্গলবার বিকালে ৩০ ঘন্টা পর নিয়ন্ত্রণের কথা বলে বন বিভাগ ও ফায়ার সাভির্সের ৩ ইউনিট সন্ধ্যায় সুন্দরবন থেকে চলে আসলেও মঙ্গলবার ভোর থেকে একই স্থানে ফায়ার লাইনের মধ্যে ধোয়ার কুন্ডলী পাকিয়ে আবারও গাছপালা ও লতাগুল্মে দাউ-দাউ করে ফের আগুন জ্বলতে থাকে।  

খবর পেয়ে সকালে বন বিভাগ ও ফায়ার সার্ভিসের শরণখোলা ইউনিয় ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেছে। এরপর মোরেলগঞ্জ ও বাগেরহাটের আরও ফায়ার সার্ভিসের আরও দুটি ইউনিট সুন্দরবনে আগুন নিভানোর কাজে যোগ দিয়েছে।

লোকালয় থেকে প্রায় ৩ কিলোমিটার গহীন বনের দাসের ভারানী এলাকায় সোমবার সকাল ১১টায় প্রথম অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। শরণখোলা উপজেলা ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা আব্দুস সাত্তার ঘটনাস্থলে থেকে দুপুর ২টায় এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে সুন্দরবন বিভাগের তথ্যমতে, সুন্দরবনে ১৬ বছরে ২৮ বার আগুন লেগে পুড়ে যায় প্রায় ৮০ একর বনভূমি। ২০১৭ সালের ২৬ মে পূর্ব সুন্দরবনে চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের নাংলী ফরেস্ট ক্যাম্পের আওতাধীন আবদুল্লাহর ছিলায় বড় ধরনের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

ওই আগুনে প্রায় পাঁচ একর বনভূমির ছোট গাছপালা, লতাগুল্ম পুড়ে ছাই হয়ে যায়।

বাগেরহাট ফায়ার সার্ভিসের সহকারী উপপরিচালক মো. সরোয়ার হোসেন জানান, সোমবার সকাল ১১ টায় পূর্ব সুন্দরবন বিভাগ থেকে ফায়ার সার্ভিসকে জানানো হয় শরণখোলা রেঞ্জের দাশের ভারনী টহল ফাঁড়ি এলাকার বনে আগুন লেগেছে। প্রথমে শরণখোলা ও মোরেলগঞ্জ ও বিকালে বাগেরহাটের ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটসহ বন বিভাগ ও সুন্দরবন সুরক্ষায় ভিটিআরসি টিমের সদস্যরা গত সোমবার সন্ধ্যা ৭ টা পর্যন্ত দূর্গম বনের ভিতর ফায়ার সার্ভিসের পানির পাইপ টেনেও ঘটনাস্থলে পৌঁছাতে পারেনি।  

এরপর রাতের কারণে আগুন নেভানোর পাইপ টানার কাজ বন্ধ করে মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় লোকালয় থেকে ঘটনাস্থলে পৌঁছান ফায়ার সার্ভিসের কর্মীসহ অন্যরা। আগুন লাগার যায়গাটা বেশ দূর্গম বনের মধ্যে হওয়ায় পানি বেশ খানিকা দূরে থাকায় আমাদের কর্মীরা পানির পাইপ টানার কাজ শেষ করে আগুন নেভানো শুরু করেছে।  

প্রায় পাঁচ একর এলাকায় আগুন ছড়িয়ে পড়ে। তবে সোমবার রাতে ও মঙ্গলবার বিকালে দুদফা বৃষ্টির কারণে ছড়িয়ে পড়া আগুনের তেজ কমে আসলে আগুন প্রায় ৩০ ঘন্টা পর নিয়ন্ত্রণে আসেছে। আগুন নিয়ন্ত্রনের পর মঙ্গলবার সন্ধ্যায় বন বিভাগ, ফায়ার সাভির্সের ৩ ইউনিটসহ সুন্দরবন থেকে চলে আসা হয়।  

আরও পড়ুন:


হাসপাতালে আগুনের ঘটনায় ইরাকের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

একটা দল ঢাকায় বসে শুধু লিপ সার্ভিস দিচ্ছে আর ষড়যন্ত্র করছে: কাদের

এবার ধান-চাল ক্রয়ে সুষ্ঠু দাম নির্ধারণ করা হয়েছে: কৃষিমন্ত্রী

ব্রাহ্মণবাড়িয়া তাণ্ডব: আরও ১০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ


সকালে ওই অগ্নিকাণ্ডের স্থানে ফায়ার লাইনের মধ্যে ধোয়ার কুন্ডলী পাকিয়ে আবারও গাছপালা ও লতাগুল্মে দাউ-দাউ করে ফের আগুন জ্বলতে থাকার খবর পেয়ে সকালে প্রথমে ফায়ার সার্ভিসের শরণখোলা ইউনিয় ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেছে।  

এরপর মোরেলগঞ্জ ও বাগেরহাটের আরও ফায়ার সার্ভিসের আরও দুটি ইউনিট সুন্দরবনে আগুন নিভানোর কাজে যোগ দিয়েছে। স্থানটি দূর্গম হওয়ায় তৃতীয় দিনে এসেও আগুন নেভাবে বেগ পেতে হচ্ছে। আগুন যাবে বনের মধ্যে ছড়িয়ে পড়তে না পারে সেজন্য কাটা হয় ফায়ার লাইন। আমরা এখনও আগুন নিয়ন্ত্রণে কাজ চালিয়ে যাচ্ছি।

news24bd.tv / কামরুল