এবারও বিদেশীদের হজ পালনে নিষেধাজ্ঞার পথে সৌদি

অনলাইন ডেস্ক

এবারও বিদেশীদের হজ পালনে নিষেধাজ্ঞার পথে সৌদি

বিশ্বজুড়ে করোনার ঊর্ধ্বগতি এবং করোনার নতুন রূপ শনাক্তের উদ্বেগ থেকে টানা দ্বিতীয় বছরের মতো বহিরাগত বা বিদেশিদের জন্য হজে যাওয়া বন্ধের বিষয়ে চিন্তা-ভাবনা করছে সৌদি আরব। বার্তা সংস্থা রয়টার্সের  এক প্রতিবেদনে এ কথা বলা হয়। 

প্রতিবেদনে বলা হয়, গতবারের মত এবারও বহিরাগতদের হজের জন্য প্রবেশে সম্ভাব্য নিষেধাজ্ঞার বিষয়ে আলোচনা হয়েছে। এই বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। তবে এই সিদ্ধান্ত চূড়ান্ত হলে পবিত্র মক্কা নগরীতে হজ করতে আগ্রহী মুসল্লিদের উপস্থিতি সীমিত সংখ্যক হবে। এছাড়াও এ সিদ্ধান্ত বাস্তবায়িত হলে দেশটির যে সকল নাগরিক করোনার টিকা নিয়েছেন বা অন্তত ছয় মাস আগে করোনা থেকে সুস্থ হয়েছে তারাই কেবল হজ করার জন্য সুযোগ পাবেন।

সূত্রে জানা যাচ্ছে, প্রাথমিকভাবে টিকা নেয়া কিছু বহিরাগতদের এবার হজ পালনের জন্য সুযোগ দেয়ার বিষয়ে ভাবা হচ্ছিল। কিন্তু তাদের মধ্যে কে কোন টিকা নিয়েছেন, এ নিয়ে বিভ্রান্তি এবং টিকার কার্যকারিতা ও করোনার নতুন ধরণ নিয়ে উদ্বেগ রয়েছে। ফলে ওই পরিকল্পনা থেকেও সরে আসা হয়েছে।

সৌদি সরকার গত ফেব্রুয়ারি মাসে ২০ দেশের নাগরিকদের দেশটিতে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে। তবে এই নিষেধাজ্ঞা কূটনীতিক, সৌদি নাগরিক, চিকিৎসক ও তাদের পরিবারগুলোর ক্ষেত্রে প্রযোজ্য ছিল না। তাছাড়া ওই নিষেধাজ্ঞা এখনো সকলের জন্য বহাল রয়েছে। দেশগুলো হলো- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, সংযুক্ত আরব আমিরাত, জার্মানি, মিসর, লেবানন, ফ্রান্স, ভারত ও পাকিস্তান।

প্রতিবছর বিশ্বব্যপী ২৫ লক্ষাধিক ব্যক্তি হজ পালন করতে মক্কা ও মদিনার উদ্দেশ্যে যান। এতে সৌদি আরব প্রতিবছর ১২ বিলিয়ন ডলার আয় করে থাকে। 

news24bd.tv/আলী 

পরবর্তী খবর

ইরাকে সেনাবাহিনীর হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ৫ সেনা নিহত

অনলাইন ডেস্ক

ইরাকে অভিযান চলাকালে সেনাবাহিনীর একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে ৫ সেনা সদস্য নিহত হয়েছে।  

ইরাকি সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, হেলিকপ্টারটি রাজধানী বাগদাদ থেকে ১৭০ কিলোমিটার উত্তরে সালাহেদিন প্রদেশের শহর আমেরলিতে বিধ্বস্ত হয়েছে। 

কিরকুক প্রদেশে জিহাদিদের বিরুদ্ধে অভিযান চালাতে যাবার পথে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। তবে এটি শত্রুর আক্রমণে বিধ্বস্ত হয়েছে নাকি যান্ত্রিক ত্রুটির কারণে তা জানা যায়নি। এ বিষয়ে তদন্ত চলছে।

আরও পড়ুন:


বিট লবনের যত উপকার

ধানখেতে ৮ ফুট অজগর

সৈয়দ আশরাফুল ইসলামের ম্যুরাল ভাঙচুরকারীদের গ্রেপ্তার দাবি হানিফের


 

২০১৭ সালে আইএস এর পতনের পর জিহাদিরা বিচ্ছিন্নভাবে হামলা চালিয়ে থাকে। যে শহরে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে সেখানেও প্রায়ই অভিযান চালিয়ে থাকে ইরাকি সেনাবাহিনী।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

পাকিস্তানের পাঞ্জাবে কোরআন শিক্ষা বাধ্যতামূলক

অনলাইন ডেস্ক

পাকিস্তানের পাঞ্জাবে কোরআন শিক্ষা বাধ্যতামূলক

পাকিস্তানের পাঞ্জাব সরকার প্রদেশটির স্কুলগুলোতে প্রথম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত কোরআন শিক্ষাকে বাধ্যতামূলক করেছে।

পাঞ্জাব সরকারের পক্ষ থেকে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, প্রথম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের কুরআন সাবজেক্টকে বাধ্যতামূলক করা হলো।

আরও পড়ুনঃ


দ. কোরিয়ার কোন গালিও দেয়া চলবে না উত্তর কোরিয়ায়

তালেবানের হাত থেকে ২৪ জেলা পুনরুদ্ধারের দাবি

কাছাকাছি আসা ঠেকাতে টোকিও অলিম্পিকে বিশেষ ব্যবস্থা


ওই বিবৃতিতে আরো বলা হয়েছে, প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পাঠ্যসূচিতে কুরআনের নাজেরা তেলাওয়াত ব্যাধ্যতামূলক থাকবে। ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত কুরআনের তর্জমার বিষয়টি গুরুত্ব পাবে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

ওমান উপকূলে হামলার শিকার ইসরাইলি বাণিজ্যিক জাহাজ

অনলাইন ডেস্ক

ওমান উপকূলে হামলার শিকার ইসরাইলি বাণিজ্যিক জাহাজ

আরব সাগরের ওমান উপকূলে হামলার শিকার হয়েছে ইসরাইলের একটি বাণিজ্যিক জাহাজ। ওমানের রাজধানী মাস্কাট থেকে ওই দ্বীপের দূরত্ব ৩০০ কিলোমিটার।

গতকাল (বৃহস্পতিবার) রাতে মাসিরা দ্বীপের কাছে জাহাজটি হামলার শিকার হয় বলে জানায় ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

ব্রিটিশ মেরিটাইম ট্রেড অপেরেশন্স এ ব্যাপারে বলেছে, জলদস্যুরা এ হামলা চালায়নি; বিষয়টি নিয়ে তদন্ত চলছে।

ইসরাইলের গণমাধ্যম জানিয়েছে, ব্রিটেনভিত্তিক জোদিয়াক কোম্পানি এই জাহাজটি পরিচালনা করছিল। ওই কোম্পানির মূল মালিক হচ্ছেন ইসরাইলের ধনকুবের আইয়াল অফের।

টুইটারে দেওয়া এক বিবৃতিতে কোম্পানিটি হামলার কথা নিশ্চিত করেছে। তারা হামলার বিষয়টি নিয়ে বিস্তারিত তথ্য না জানিয়ে বলেছে, জলদস্যুরা এই হামলা চালিয়েছে।

জোদিয়াক বলেছে, জাহাজটি তানজানিয়ার রাজধানী দারুসসালাম থেকে সংযুক্ত আরব আমিরাতের ফুজাইরা বন্দরে যাচ্ছিল। হামলার সময় জাহাজটি ভারত মহাসাগরের উত্তরাংশে ছিল। তবে মেরিন ট্রাফিক ডট কম’র স্যাটেলাইট ট্র্যাকিং ডাটা থেকে দেখা যায়, ব্রিটিশ কর্মকর্তারা যে স্থানের নাম বলেছেন হামলার সময়  জাহাজটি তার কাছেই ছিল।

সাম্প্রতিক মাসগুলোতে বিশ্বের বিভিন্ন স্থানে ইসরাইলের অনেকগুলো জাহাজে হামলার ঘটনা ঘটেছে।

আরও পড়ুন:


বিট লবনের যত উপকার

ধানখেতে ৮ ফুট অজগর

সৈয়দ আশরাফুল ইসলামের ম্যুরাল ভাঙচুরকারীদের গ্রেপ্তার দাবি হানিফের


 news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

সৌদি ভ্রমণে চালু হলো টুরিস্ট ভিসা

অনলাইন ডেস্ক

সৌদি ভ্রমণে চালু হলো টুরিস্ট ভিসা

দীর্ঘদিন বন্ধ থাকার পর সৌদি ভ্রমণে চালু হলো টুরিস্ট ভিসা। আগামি পহেলা আগস্ট থেকে ট্যুরিস্ট ভিসা ইস্যু শুরু করবে সৌদি দূতাবাস।

বিস্তারিত আসছে...

পরবর্তী খবর

তৃতীয় দিনে তুরস্কের দাবানল, আগুনে পুড়ে চার জনের মৃত্যু

অনলাইন ডেস্ক

তৃতীয় দিনে তুরস্কের দাবানল, আগুনে পুড়ে চার জনের মৃত্যু

তুরস্কের বিভিন্ন এলাকায় গত বুধবার থেকে ছড়িয়ে পড়েছে দাবানল। দাবানল ছড়িয়ে পড়ার তৃতীয় দিনে এখন পর্যন্ত চারজনের মৃত্যু হয়েছে। শুক্রবার দেশটির গণমাধ্যম ডেইলি সাবাহ এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, ইতোমধ্যে কর্তৃপক্ষ বেশকিছু জায়গায় আগুন নিয়ন্ত্রণে সক্ষম হলেও এখনও অন্তত ডজনখানেক বনে আগুন জ্বলছে। অত্যন্ত গরম আবহাওয়া এবং বাতাসের কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়েছে বলেও জানায় তারা।

দেশটির দক্ষিণাঞ্চলের এই জায়গা পর্যটকদের অন্যতম পছন্দের অবকাশযাপনের স্থান। এখানে কেউ ইচ্ছাকৃত ভাবে আগুন লাগিয়েছে কিনা তা তদন্ত করে দেখা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

দাবানলে নিহত চারজনের মধ্যে একজন দমকল বাহিনীর কাজে সহায়তা করার সময় মারা যান। আনতালিয়া নামে এক গ্রামে দ্রুত ছড়িয়ে পড়া আগুনে পুড়ে মৃত্যু হয় বাকি তিনজনের।

আরও পড়ুন:

সবচেয়ে দীর্ঘ সুড়ঙ্গ পথ উন্মোচন করল ইরান

পর্যটকদের জন্য খুলছে সৌদির দরজা

সরকারের সমালোচনা করায় চীনা বিলিয়নারের ১৮ বছরের জেল-জরিমানা

বাংলাদেশসহ চার দেশে দুবাইগামী ফ্লাইট বন্ধ ৭ আগস্ট পর্যন্ত


দেশের প্রায় ৬০টি বনে গত দুদিনে আগুন ছড়িয়ে গেছে। এর মধ্যে ৪৩টি বনের আগুন নিয়ন্ত্রণে আনতে পেরেছেন দমকলকর্মীরা। চার হাজারের মতো দমকলকর্মী, তিনটি প্লেন, ৩৮টি হেলিকপ্টার, শতাধিক অগ্নিনির্বাপণ গাড়ি দাবানল নিয়ন্ত্রণে কাজ করছে।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর