পৃথিবীতে এসে পড়বে  চীনা রকেট

পৃথিবীতে এসে পড়বে চীনা রকেট

অনলাইন ডেস্ক

চীনের বানানো বৃহত্তম রকেট উৎক্ষেপণের পর অনিয়ন্ত্রিত হয়ে পড়েছে। রকেটটি যে কোনো সময় পৃথিবীর যে কোনো প্রান্তে আছড়ে পড়তে পারে। গত ২৮ এপ্রিল সেটি পরীক্ষামূলকভাবে উৎক্ষেপণ করা হয়। ২৯ এপ্রিল সেটি অনিয়ন্ত্রিত হয়ে পড়ে।

 

রকেটের বড় অংশটি শনিবার (০৮ মে) সকাল নাগাদ পৃথিবীতে এসে পড়তে পারে। তবে কোথায় এসে সেটি পড়বে, তা নিশ্চিত করা সম্ভব হয়নি।

দেশটির মহাকাশ প্রকল্প তিয়ানহে স্পেস স্টেশন-এর জন্য পাঠানো রকেটের ১০০ ফুট লম্বা মূল অভ্যন্তরীণ অংশের নিয়ন্ত্রণ হারিয়ে গেছে। অনিয়ন্ত্রিত গতিতে সেটি পৃথিবীকে প্রদক্ষিণ করছে।

  সচরাচর পরিত্যক্ত রকেট পৃথিবীর বায়ুমণ্ডলে ঘর্ষণের মাধ্যমে নিয়ন্ত্রিতভাবে ধ্বংস করে দেওয়া হয়। কিন্তু চীনা রকেটের অংশটিকে তেমন কিছু করা হয়নি।

মঙ্গলবার (০৫ মে) মার্কিন প্রতিরক্ষা দফতর জানিয়েছে, রকেটের অংশটি শনিবার পৃথিবীতে এসে পড়বে। এটি পৃথিবীতে প্রবেশের আগে বলা যাবে না, কোথায় গিয়ে আঘাত হানবে।

এয়ারোস্পেস কর্পোরেশন বলছে, যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় শহরগুলো অতিক্রম করে বিষুবরেখার কাছে প্রশান্ত মহাসাগরে আঘাত হানতে পারে রকেটের ধ্বংসাবশেষ।

লং মার্চ ৫বি রকেট নামের রকেটটি হুনান থেকে গত ২৯ এপ্রিল উৎপেক্ষণ করা হয়।  

রকেটটি সফলভাবে তিয়ানহে স্পেস স্টেশনের মডিউলকে কক্ষপথে স্থাপন করতে পারলেও পরে সেটির ওপর থেকে নিয়ন্ত্রণ হারায় গ্রাউন্ড স্টেশন। বিশেষজ্ঞদের আশঙ্কা, রকেটের অংশটি জনবসতিপূর্ণ কোথাও আছড়ে পড়লে মারাত্মক ক্ষয়ক্ষতি ঘটতে পারে।

news24bd.tv/আলী