সুন্দরবনের আগুন ৪ দিনেও নেভেনি

সুন্দরবনের আগুন ৪ দিনেও নেভেনি

জ্বলছে গাছপালা ও লতাগুল্ম
Other

সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দাসের ভারনী এলাকার বনে লাগা আগুন আজ চতুর্থ দিন (বৃহস্পতিবার) বিকালেও নেভানো সম্ভব হয়নি। ফায়ার সার্ভিসের ৩টি ইউনিটসহ বন বিভাগ ও সুন্দরবন সুরক্ষায় ভিটিআরসি টিমের সদস্যরা আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। এতে করে গত ৪দিন ধরে গাছপালা ও লতাগুল্ম জ¦লতে থাকায় সংকটে পড়েছে ওয়ার্ল্ড হ্যারিটেজ সাউড (বিশ^ ঐতিহ্য) সুন্দরবনের জীববৈচিত্র্য।

গত ৪দিন আগে সোমবার সকাল ১১টায় বাগেরহাটের পূর্ব সুন্দরবনের শারণখোরা রেঞ্জের দাসের ভারনী এলাকার বনে আগুন লাগে।

মঙ্গলবার বিকালে ৩০ ঘন্টা বন বিভাগ ও ফায়ার সাভির্সের ৩ ইউনিট আগুন নিয়ন্ত্রনের কথা জানালেও বুধবার ভোর থেকে একই স্থানে ফায়ার লাইনের মধ্যে ধোয়ার কুন্ডলী পাকিয়ে আবারও গাছপালা ও লতাগুল্মে দাউ-দাউ করে ফের আগুন জ¦লা শুরু করে। গত ৪দিন ধরে ফায়ার সার্ভিসের ৩টি ইউনিটসহ বন বিভাগ ও সুন্দরবন সুরক্ষায় ভিটিআরসি টিমের সদস্যরা আগুন নিয়ন্ত্রনের কাজ চালিয়ে যাচ্ছে।

এদিকে সুন্দরবন বিভাগের তথ্যমতে, সুন্দরবনে ১৬ বছরে ২৮ বার আগুন লেগে পুড়ে যায় প্রায় ৮০ একর বনভূমি। ২০১৭ সালের ২৬ মে পূর্ব সুন্দরবনে চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের নাংলী ফরেস্ট ক্যাম্পের আওতাধীন আবদুল্লাহর ছিলায় বড় ধরনের অগ্নিকাÐের ঘটনা ঘটে।

ওই আগুনে প্রায় পাঁচ একর বনভূমির ছোট গাছপালা,লতাগুল্ম পুড়ে ছাই হয়ে যায়।

বাগেরহাট ফায়ার সার্ভিসের সহকারী উপপরিচালক মো. সরোয়ার হোসেন জানান, চতুর্থ দিনেও আজ বৃহস্পতিবার ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটসহ বন বিভাগ ও সুন্দরবন সুরক্ষায় ভিটিআরসি টিমের সদস্যরা আগুন নিভানোর কাজ চালিয়ে যাচ্ছে। দূর্গম বনের ভেতর ফায়ার সার্ভিসের কাজ দারুন ভাবে ব্যহত হচ্ছে। পানির পাইপ টেনেও প্রয়োজনিয় পানি পাওয়া
যাচ্ছেনা। আগুন ফায়ার লাইনের মধ্যেই মধ্যেই রযেছে। থেকে-থেকে ধোয়ার কুন্ডুলী পাকিয়ে আগুন জ্বলে উঠছে।

সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা ও তদন্ত কমিটির প্রধান সহকারী বন সংরক্সক (এসিএফ) জয়নাল আবেদীন চতুর্থ দিনেও শরণখোলা রেঞ্জ দাসের ভারনী এলাকার বনে জ্বলতে থাকার বিষয়টি নিশ্চিত করে জানান, ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটসহ বন বিভাগ ও সুন্দরবন সুরক্ষায় ভিটিআরসি টিমের সদস্যরা সুন্দরবনে আগুন নিভানোর কাজ চালিয়ে যাচ্ছে।

news24bd.tv তৌহিদ