১ মাসে ২০৪ কোটি টাকার পণ্য বিক্রি করেছে প্রাণিসম্পদ মন্ত্রণালয়

অনলাইন ডেস্ক

১ মাসে ২০৪ কোটি টাকার পণ্য বিক্রি করেছে প্রাণিসম্পদ মন্ত্রণালয়

করোনা পরিস্থিতিতে জনসাধারণের প্রাণিজ পুষ্টি নিশ্চিত করতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে চালু হওয়া ন্যায্যমূল্যে মৎস্য ও প্রাণিজ পণ্যের ভ্রাম্যমাণ বিক্রয় কার্যক্রম অব্যাহত রয়েছে। গত ০৫ এপ্রিল থেকে শুরু হওয়া এ কার্যক্রমের মাধ্যমে গত এক মাসে ২০৪ কোটি ৪৩ লক্ষ ৯০ হাজার টাকার মাছ, মাংস, দুধ, ডিম ও অন্যান্য দুগ্ধজাত পণ্য বিক্রয় হয়েছে।

আজ বৃহস্পতিবার (৬ মে) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মৎস্য অধিদপ্তরের একটি ও প্রাণিসম্পদ অধিদপ্তরের অপর একটি কন্ট্রোল রুমের মাধ্যমে দেশব্যাপী পরিচালিত ভ্রাম্যমাণ বিক্রয় কার্যক্রম সমন্বয় করা হচ্ছে।

কন্ট্রোল রুম থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী গতকাল ০৪ মে পর্যন্ত এক মাসে দেশের ৬৪টি জেলায় ৫৩ লক্ষ ০৫ হাজার ২১৬ লিটার দুধ, ২ কোটি ৯০ লক্ষ ৩২ হাজার ৬৮১ টি ডিম, ১ লক্ষ ৭৭ হাজার ৪৯১ কেজি গরুর মাংস, ৯৮ হাজার ৭২১ কেজি খাসির মাংস, ১৪ লক্ষ ৩৫ হাজার ৯২ কেজি দেশি, সোনালি ও ব্রয়লার মুরগি এবং ৪ হাজার ১২৪ মে. টন মাছ এবং ৩ কোটি ৬৬ লক্ষ ১৫ হাজার ৯৫৫ টাকার বিভিন্ন দুগ্ধজাত পণ্য বিক্রয় করা হয়েছে। গত এক মাসে সারাদেশে ১৭ হাজার ৯৫৪ টি ভ্রাম্যমাণ বিক্রয় কেন্দ্রের মাধ্যমে এ কার্যক্রম সম্পন্ন হয়েছে। 

এতে আরো বলা হয়েছে, ভ্রাম্যমাণ বিক্রয় কেন্দ্রে এলাকাভেদে প্রতি লিটার দুধ ৫০ থেকে সর্বোচ্চ ৬০ টাকায়, প্রতিটি ডিম ৬ টাকায়, প্রতি কেজি গরুর মাংস ৫০০ টাকায়, প্রতি কেজি খাসির মাংস ৭০০ টাকায়, প্রতি কেজি সোনালি মুরগি ২০০ থেকে সর্বোচ্চ ২২০ টাকায় এবং প্রতি কেজি ব্রয়লার মুরগি ১১৯ থেকে সর্বোচ্চ ১৩০ টাকায় বিক্রয় হয়েছে। এছাড়াও ভ্রাম্যমাণ বিক্রয় কেন্দ্রের পাশাপাশি গত এক মাসে প্রায় ৩ কোটি টাকা মূল্যের মাছ অনলাইনে বিক্রয় হয়েছে। এতে একদিকে মৎস্য ও প্রাণিসম্পদ খাতের প্রান্তিক খামারিরা যেমন ন্যায্যমূল্যে উৎপাদিত পণ্য সহজে বিপণন করেছেন, অন্যদিকে ভোক্তারা করোনা পরিস্থিতিতে চলমান বিধি-নিষেধের মধ্যেও চাহিদা অনুযায়ী মাছ, মাংস, দুধ, ডিম ও দুগ্ধজাত পণ্য সহজে ক্রয় করে তাদের অত্যাবশ্যকীয় প্রাণিজ আমিষের চাহিদা পূরণ করতে পেরেছেন।

করোনা পরিস্থিতিতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এবং মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদ সারাদেশে ভ্রাম্যমাণ বিক্রির এ কার্যক্রম নিয়মিত তদারকি ও বিভিন্ন দিক-নির্দেশনা প্রদান করছেন বলেও উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে। 

news24bd.tv/আলী

পরবর্তী খবর

ভোলায় গৃহবধূকে গণধর্ষণ

অনলাইন ডেস্ক

ভোলায় গৃহবধূকে গণধর্ষণ

ভোলার একটি এনজিও থেকে ঋণের টাকা নিয়ে ফেরার পথে এক নারীকে সংঘবদ্ধ ধর্ষণ করে দুবৃত্তরা। ৪০ বছর বয়সী ওই নারী ৩ সন্তানের জননী।

গতকাল রোববার রাত সাড়ে ৮টায় ভোলার বোরহানউদ্দিন পৌরসভায় এ ঘটনা ঘটে। ভিক্টিম ওই নারী ভোলা সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।
এদিকে ঘটনার পর রাতেই ৩ জনকে আসামি করে বোরহানউদ্দিন থানায় একটি অভিযোগ দায়ের করেছেন ভিক্টিরমের স্বামী।


আরও পড়ুন

তিন সঙ্গীসহ তিনদিন নিখোঁজ ধর্মীয় বক্তা আদনান

নেইমার জাদুতে কোপায় উদ্বোধনী ম্যাচে ব্রাজিলের জয়

চতুর্থ বিয়ের মধুচন্দ্রিমায় পাহাড়ে যেতে চান শ্রাবন্তী?

দায়িত্ব গ্রহণ করেই যে প্রতিশ্রুতি দিলেন ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী


ভিকটিম ও তার স্বামী জানান, রোববার বিকেলে স্থানীয় একটি এনজিও থেকে ঋণের টাকা আনতে গিয়ে এনজিওর কাজ সেরে সন্ধ্যায় এক আত্মীযয়ের বাসায় দেখা করতে যান। সেখান থেকে রাত সাড়ে ৮টার দিকে বাড়ি ফেরার পথে আগে থেকে ওত পেতে থাকা স্থানীয় বখাটে সাহেদ, সুমন ও ইউসুফ তাকে জোরপূর্বক বাগানে নিয়ে  গণধর্ষণ করে। ভিক্টিরমের ঋণের ১০ হাজার টাকাও ছিনিয়ে নেয় তারা।

news24bd.tv/এমিজান্নাত

পরবর্তী খবর

পুলিশ বাহিনী আজ জনগণের ভালোবাসায় পরিণত হয়েছে: আইজিপি

নিজস্ব প্রতিবেদক

পুলিশ বাহিনী আজ জনগণের ভালোবাসায় পরিণত হয়েছে: আইজিপি

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, ‘যেকোনো পরিস্থিতিতে দায়িত্বের বাইরে গিয়েও জনগণের পাশে দাঁড়িয়েছে পুলিশ। যখন আত্মীয় স্বজন করোনাভাইরাসে আক্রান্ত রোগীকে ছেড়ে চলে গেছে, তখন পুলিশ বাহিনীর সদস্যরাই তাদের পাশে দাঁড়িয়েছে। তাই পুলিশ বাহিনী আজ জনগণের ভালোবাসায় পরিণত হয়েছে।’

তিনি বলেন, ‘মানুষের ভালোবাসা ও আস্থা ধরে রাখতে ন্যায়, নিষ্ঠা ও সততার সঙ্গে কাজ করার বিকল্প নেই।’

আজ সকালে রাজশাহীর সারদায় অবস্থিত বাংলাদেশ পুলিশ একাডেমিতে ৩৮তম বহিরাগত ক্যাডেট উপ-পরিদর্শক (এসআই)২০২০ ব্যাচের একবছর মেয়াদী মৌলিক প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আইজিপি ড. বেনজীর আহমেদ বলেন, জনগণের সাংবিধানিক ও আইনগত অধিকার প্রতিষ্ঠায় সরকার বিভিন্ন আইনকে সংস্কারের মাধ্যমে যুগোপযোগী করেছে। জনগণকে আইনি সহায়তা দেয়ার ক্ষেত্রে তথ্যের ভিত্তিতে পুলিশ সদস্যদের দ্রুত ব্যবস্থা নিতে হবে। পুলিশের প্রতিটি সদস্যকে নারী, শিশু, বৃদ্ধ ও প্রতিবন্ধীসহ সব সেবাপ্রত্যাশী জনগণের প্রতি সংবেদনশীল আচরণ করতে হবে।

দেশের অভ্যন্তরীণ শান্তি-শৃঙ্খলা রক্ষায় পুলিশ আন্তরিকতার সঙ্গে কাজ করে যাচ্ছে উল্লেখ করে ড. বেনজীর আহমেদ বলেন, অপরাধ ও কৌশল মোকাবেলায় আধুনিক প্রযুক্তি ব্যবহারে সক্ষমতা অর্জন একটি মাইল ফলক। ফরেনসিক, ডিজিটাল ফরেনসিক, ডিএনএ পরীক্ষা, আইপিডিআর এনালাইসিস, সাইবার ক্রাইম, ফিন্যানসিয়াল ক্রাইম, ভিকটিম সাপোর্ট সেন্টার, নারী ও শিশু ডেক্স, বিট পুলিশিং, জাতীয় জরুরী সেবা ৯৯৯ এবং অন্যান্য আরও সেবা চালু করেছে। ফলে দেশের পুলিশ বিভাগ আরও উন্নত হচ্ছে।

এর আগে আইজিপি ৩৮তম বহিরাগত ক্যাডেট এসআই-২০২০ ব্যাচের এক বছর মেয়াদী মৌলিক প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ পরিদর্শন করেন। প্যারেডে ৫৭ জন নারীসহ মোট ১ হাজার ২৩১ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন। প্যারেড পরিদর্শন শেষে আইজিপি বিভিন্ন বিষয়ে শ্রেষ্ঠত্ব অর্জনকারী নবীন পুলিশ কর্মকর্তাদের মাঝে পুরষ্কার বিতরণ করেন। 

আরও পড়ুন:


পরীমণিকে ধর্ষণ ও হত্যাচেষ্টা: প্রধান আসামী নাসিরসহ পাঁচজন গ্রেপ্তার

আওয়ামী লীগ কখনও ষড়যন্ত্রের রাজনীতি করে না: কাদের

পরীমণিকে নির্যাতনের ঘটনায় সংসদে বিচার চাইলেন এমপি হারুন

মামলার এজাহারে যা বলেছেন পরীমণি


 

প্রশিক্ষণে ছেলেদের মধ্য থেকে শ্রেষ্ঠ ক্যাডেট নির্বাচিত হন তানভীর আহমদ। মেয়েদের মধ্য থেকে শ্রেষ্ঠ ক্যাডেট নির্বাচিত হন নাসরিন সুলতানা জ্যোতি। এছাড়া একাডেমিক বিষয়ে কামরুল হাসান, প্যারেড বিষয়ে অলক বিহারী গুণ, পিটি ও বাধা অতিক্রম বিষয়ে আবদুল কাদির খন্দকার এবং মাসকেট্রি বিষয়ে নাজমুস সাকিব শ্রেষ্ঠ ক্যাডেট হিসেবে নির্বাচিত হন।

অনুষ্ঠানে পুলিশ একাডেমীর অধ্যক্ষ খন্দকার গোলাম ফারুক, পুনাক সভানেত্রী বেগম জীশান মীর্জাসহ পুলিশের অতিরিক্ত আইজিপিগণ, অন্যান্য উচ্চপদস্থ পুলিশ কর্মকর্তাগণ, রাজশাহী বিভাগের পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাসহ রাজশাহী-নাটোর জেলার বিভিন্ন পর্যায়ের সরকারি ও গুরুত্বপূর্ণ ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

এখন থেকে সব মিটিং বিশ্ববিদ্যালয়ে হবে: নবনিযুক্ত উপাচার্য হাসিবুর রশীদ

অনলাইন ডেস্ক

এখন থেকে সব মিটিং বিশ্ববিদ্যালয়ে হবে: নবনিযুক্ত উপাচার্য হাসিবুর রশীদ

বিশ্ববিদ্যালয়ের দীর্ঘদিনের নানা সমস্যা সমাধান নিয়ে আলোচনার পাশাপাশি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য হাসিবুর রশীদ বলেছেন, ‘ঢাকায় লিয়াজোঁ অফিস পুরোপুরি বন্ধ ঘোষণা করেছি। এখন থেকে সব মিটিং বিশ্ববিদ্যালয়ে হবে।

আজ সোমবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বেলা ১১টার দিকে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।


আরও পড়ুন

তিন সঙ্গীসহ তিনদিন নিখোঁজ ধর্মীয় বক্তা আদনান

মধ্যগগণে ক্রু-যাত্রীদের ধ্বস্তাধস্তি, বিমানের জরুরি অবতরণ

চতুর্থ বিয়ের মধুচন্দ্রিমায় পাহাড়ে যেতে চান শ্রাবন্তী?

দায়িত্ব গ্রহণ করেই যে প্রতিশ্রুতি দিলেন ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী


উপাচার্য হাসিবুর রশীদ বলেন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সার্বক্ষণিক অবস্থান বিবেচনায় একাডেমিক যে সমস্যাগুলো আছে, তা দূর করার চেষ্টা করবেন বলে আশ্বাস দেন। আগামী চার বছরে বিশ্ববিদ্যালয়টি যেন পূর্ণাঙ্গতা পায়, সে ব্যাপারে সরকারের সহযোগিতা আশা করেন উপাচার্য। বিশ্ববিদ্যালয়টিকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যাশাও ব্যক্ত করেন তিনি।

news24bd.tv/এমিজান্নাত

পরবর্তী খবর

ছড়িয়ে-ছিটিয়ে থাকা রক্ত পরিষ্কার করে ফেলে পুলিশ

অনলাইন ডেস্ক

ছড়িয়ে-ছিটিয়ে থাকা রক্ত পরিষ্কার করে ফেলে পুলিশ

কুষ্টিয়ার কাস্টমস মোড়ে যেখানে গতকাল তিনটি খুনের ঘটনা ঘটেছে, গভীর রাতে পুলিশ সেখানে গিয়ে পানি দিয়ে রক্ত ধুয়ে ফেলেছে। ঘটনাস্থলের  আশপাশের প্রত্যক্ষদর্শীরা এমন তথ্য দিয়েছেন।

সেখানকার এক নিরাপত্তাকর্মী বলেন, গতকাল দিবাগত রাত দুইটার দিকে পুলিশের একটি পিকআপ ভ্যান আসে। রাত সাড়ে তিনটার দিকে পিকআপ ভ্যানের চালকসহ চার পুলিশ সদস্য ও একজন সাধারণ ব্যক্তি ঝুড়ি, ঝাঁটা ও পানি দিয়ে রক্তসহ সবকিছু ধুয়ে-মুছে দেন। আজ সোমবার ভোররাতে তাঁরা চলে যান।


আরও পড়ুন

সে রাতে উত্তরা বোট ক্লাবে পরীমনির সঙ্গে কী ঘটেছিল!

ধর্ষণ ও হত্যাচেষ্টা সম্পর্কে যা জানালেন পরীমণি

নেইমার জাদুতে কোপায় উদ্বোধনী ম্যাচে ব্রাজিলের জয়

চতুর্থ বিয়ের মধুচন্দ্রিমায় পাহাড়ে যেতে চান শ্রাবন্তী?


আজ সকাল নয়টার দিকে কাস্টমস মোড়ে গিয়ে দেখা যায়, প্রতিদিনের মতো সেখানে মানুষের সীমিত চলাফেরা চলছে। অন্যান্য দিনের মতোই মানুষ সেখানে আছেন।

ঘটনাস্থলের তিনতলা ভবনের নিচতলায় কলাপসিবল গেটের ভেতরে আসমা ও শাকিলকে গুলি করে হত্যা করা হয়। ভবনের সামনে বাইরে রবিনকে হত্যা করা হয়। সমস্ত জায়গা পানি দিয়ে ধুয়ে দিয়েছে পুলিশ।

news24bd.tv/এমিজান্নাত

পরবর্তী খবর

চট্টগ্রামে করোনার ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত: চবি গবেষকদল

অনলাইন ডেস্ক

চট্টগ্রামে করোনার ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত: চবি গবেষকদল

চট্টগ্রামে করোনা ভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট ডেল্টা শনাক্ত হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জেনেটিক ইন্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগ এবং আই.সি.ডি.ডি.আর.বি'র এক যৌথ গবেষণায় এ ভ্যারিয়েন্ট শনাক্ত করেছে।

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয় জেনেটিক ইন্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের ফাংশনাল জিনোমিক্স এন্ড প্রোটিওমিক্স ল্যাবরেটরির প্রধান গবেষক প্রফেসর ড. মোহাম্মদ আল- ফোরকান।

ড. আল-ফোরকান বলেন, আমরা চট্টগ্রাম বিভাগের সাতটি কোভিড -১৯ শনাক্তকরণ ল্যাব হাসপাতাল থেকে ৪২টি নমুনা সংগ্রহ করে তার ভ্যারিয়েন্ট বিশ্লেষণ করেছি। এর মধ্যে ভারতীয় ২টি, নাইজেরিয় ৩টি, যুক্তরাজ্যের ৪টি এবং দক্ষিণ আফ্রিকার ৩৩টি ভ্যারিয়েন্ট পাওয়া গেছে।

ভারতীয় ভ্যারিয়েন্টে আক্রান্ত দুইজন রোগীর কেউই সম্প্রতি ভারতে যাননি এবং তাদের জানামতে ভারত ফেরত কারো সংস্পর্শেও আসেননি। মে মাসের শেষের দিকে তাদের নমুনা সংগ্রহ করা হয়। এজন্য আমরা ধারণা করছি চট্টগ্রামে ভারতীয় ভ্যারিয়েন্টের কমিউনিটি সংক্রমন প্রাথমিকভাবে শুরু হয়েছে।


আরও পড়ুন:


তিন সঙ্গীসহ তিনদিন নিখোঁজ ধর্মীয় বক্তা আদনান

পরীমনির ঘটনা দেখে মনে হচ্ছে কোথাও কারো মধ্যে ঘাপলা আছে

মধ্যগগণে ক্রু-যাত্রীদের ধ্বস্তাধস্তি, বিমানের জরুরি অবতরণ

চতুর্থ বিয়ের মধুচন্দ্রিমায় পাহাড়ে যেতে চান শ্রাবন্তী?


তিনি আরও বলেন, চট্টগ্রামে দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্ট প্রভাববিস্তার করলেও বিভিন্ন দেশ হতে প্রাপ্ত তথ্য অনুযায়ী ভারতীয় ভ্যারিয়েন্টের সংক্রমণ ক্ষমতা অত্যাধিক। অতিসত্তর বিষয়টিকে গুরুত্বসহকারে বিবেচনা না করলে ভয়াবহ অবস্থা সৃষ্টি হতে পারে।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর