জীবন থাকতে সোহরাওয়ার্দী উদ্যানে কনক্রিটের স্থাপনা হতে দেব না

অনলাইন ডেস্ক

জীবন থাকতে সোহরাওয়ার্দী উদ্যানে কনক্রিটের স্থাপনা হতে দেব না

স্বাধীনতার ঐতিহ্য, ইতিহাসের সাক্ষী রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বিভিন্ন বাণিজ্যিক স্থাপনা তৈরীর প্রতিবাদে মানববন্ধন করেছে ‘গৌরব ৭১’।

প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, ঢাকার ২ কোটি মানুষের অক্সিজেন সরবরাহ করে রমনা ও সোহরাওয়ার্দী উদ্যান। এ উদ্যান অনেক ইতিহাসের জলন্ত সাক্ষী। এর সাথে স্বাধীনতা ও জাতির জনক বঙ্গবন্ধুর অনেক স্মৃতি জড়িত। আমাদের জীবন থাকতে এই ঐতিহাসিক উদ্যানে কোনো কনক্রিটের স্থাপনা হতে দেব না।

আজ বৃহস্পতিবার বিকেলে শাহবাগ প্রজন্ম চত্বরে অনুষ্ঠিত মানববন্ধনে সংগঠনের সভাপতি এসএম মনিরুল ইসলাম মনি'র সভাপতিত্বে সাধারণ সম্পাদক এফ এম শাহীনের সঞ্চালনায় বক্তব্য দেন- গৌরব ৭১-এর উপদেষ্টা ও বঙ্গবন্ধু সাংস্কৃতিক গোষ্ঠীর সভাপতি গোলাম কুদ্দুস, বিশিষ্ট নাট্যাভিনেতা ঝুনা চৌধুরী, পথনাটক পরিষদের সভাপতি মিজানুর রহমান, বিশিষ্ট আইনজীবী ও আইনের পাঠশালার সভাপতি  সুব্রত দাস খোকন, বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন মজুমদার, ডা. শেখ আব্দুল্লাহ আল মামুন, ডা. ইব্রাহিম প্রমুখ।

মানববন্ধনে সংহতি বক্তব্য দেন- অনিকেত রাজেশ, ড. শাহাদাৎ হোসেন নিপু, আহমেদ গিয়াস এবং উপস্থিত ছিলেন বিবার্তা নিউজ পোর্টালের সম্পাদক বাণী ইয়াসমিন হাসি, হাবিবুর রহমান রোমেল, রবিউল রুপমসহ গৌরব '৭১-এর অনান্য নেতৃবৃন্দ। 
 
মানববন্ধনে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি, লেখক, গবেষক গোলাম কুদ্দুছ বলেন, মুক্তিযুদ্ধের ধারক ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান ধ্বংস করার জন্য, মুক্তিযুদ্ধের চিহ্ন মুছে ফেলার জন্য ষড়যন্ত্র চলছে। ঢাকাবাসীর ফুসফুস এই উদ্যান। এটা শুধু বৃক্ষ নিধনের ষড়যন্ত্র নয়, ইতিহাস নিধনের ষড়যন্ত্র। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ, পাকিস্তানি হানাদার বাহিনীর আত্মসমর্পণসহ অনেক অমুছনীয় ইতিহাসের সাক্ষী এই সোহরাওয়ার্দী উদ্যান। মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি আজ ক্ষমতায়। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা আজ রাষ্ট্রক্ষমতায় আছেন। আমরা বিশ্বাস করি প্রধানমন্ত্রী এই হটকারী সিদ্ধান্ত বাতিল করবেন।

তিনি বলেন, যেকোনো অসুন্দর ও অন্যায়ের বিরুদ্ধে যখন রাজনীতিবিদরা ব্যর্থ হয় তখনই ‘গৌরব ৭১’ রাজপথে নামে। গৌরব ৭১ আজ একা নয়, সকল প্রগতিশীল দল ও সাংস্কৃতিসেবী সকল অন্যায়ের প্রতিবাদে গৌরব ৭১-এর এই প্রতিবাদে সাথে আছি এবং থাকব।

নাট্যাভিনেতা ঝুনা চৌধুরী বলেন, পুরো দেশ মহামারীতে আক্রান্ত হয়ে লকডাউনে আছেন, আর সুযোগেই পরিবেশ ধ্বংস করে, ইতিহাসের সাক্ষী সোহরাওয়ার্দী উদ্যানের বৃক্ষ নিধন করা হচ্ছে। এটি শুধু বৃক্ষ নিধন নয়, মুক্তিযুদ্ধ ও ইতিহাস নিধন। এটি শুধু স্বাধীনতার বিরুদ্ধে যড়যন্ত্র নয়, রাষ্ট্রের বিরুদ্ধেও ষড়যন্ত্র। আমরা বেঁচে থাকতে এ উদ্যানে কনক্রিটের স্থাপনা হতে দেব না।

পথনাটক পরিষদের সভাপতি মিজানুর রহমান বলেন, প্রধানমন্ত্রী রমনা ও সোহরাওয়ার্দী উদ্যান নিয়ে মহৎ উদ্যােগ নিয়েছেন। কিন্ত মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের কিছু অসৎ ব্যক্তি মহৎ উদ্দেশ্যকে বিতর্কিত করার অপচেষ্টা করছে। বিএনপি জোটের আমলেও এমন ষড়যন্ত্র হয়েছে, আমরা প্রতিহত করেছি। আগামীতেও সকল অন্যায় সম্মিলিতভাবে প্রতিহত করব।


প্রায় একমাস পর সুখবর পেলেন খালেদা জিয়া

ঘরের ডেকোরেশন দেখানোর কথা বলে ষষ্ঠ শ্রেণির ছাত্রীকে ধর্ষণ

হেফাজত নেতা জাকারিয়া নোমান ফয়জী ৫ দিনের রিমান্ডে

কুড়িল ফ্লাইওভারে গলায় গামছা পেঁচানো দুবাই প্রবাসীর লাশ


সুপ্রীম কোর্টের আইনজীবী সুব্রত দাস খোকন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী কথা দিয়েছিলেন, এই উদ্যানকে কেন্দ্র করে সংস্কৃতি বলয় তৈরি করবেন। কিন্তু কুচক্রী মহল এখানে ফুড কোর্টসহ বিভিন্ন স্থাপনা তৈরি করে ইতিহাস বিনষ্ট করার অপচেষ্টা করছে। এই কাজ যারা করছেন তারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী হতে পারেন না।

সংগঠনের সাধারণ সম্পাদক এফ এম শাহীন শাহীন সমাবেশে ঘোষণা দেন যে, কাজ বন্ধ না করা হলে ঈদের পরে মুক্তিযুদ্ধের পক্ষের সকলকে নিয়ে কঠোর কর্মসূচি দেওয়া হবে।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

ফাইজার ও সিনোফার্মার টিকা দেওয়া শুরু আগামী সপ্তাহে

নিজস্ব প্রতিবেদক

ফাইজার ও সিনোফার্মার টিকা দেওয়া শুরু আগামী সপ্তাহে

আগামী সপ্তাহ থেকে ফাইজার ও সিনোফার্মার টিকা দেওয়া শুরু হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

আজ সকালে মহাখালীর সংক্রামক ব্যাধি হাসপাতাল পরিদর্শনে যান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। সঙ্গে ছিলেন অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এ সময় উপস্থিত সাংবাদিকদের স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, আগামী সপ্তাহ থেকে যুক্তরাষ্ট্রের ফাইজারের ও চীনের সিনোফার্মের টিকা দেওয়া শুরু হবে। তবে ঠিক কোন তারিখ থেকে তা শুরু হবে তা তিনি বলেননি। 

আরও পড়ুন:


করোনা: দেশে একদিনে মৃত্যু ছাড়াল অর্ধশতক, বেড়েছে শনাক্তও

পুলিশ বাহিনী আজ জনগণের ভালোবাসায় পরিণত হয়েছে: আইজিপি

পরীমণিকে ধর্ষণ ও হত্যাচেষ্টা: প্রধান আসামি নাসিরসহ পাঁচজন গ্রেপ্তার


স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা বলেন, ইতিমধ্যে নিবন্ধন করেছেন এমন ব্যক্তিরাই ফাইজার ও সিনোফার্মের টিকা পাবেন। খুব শিগগিরই নিবন্ধন করা ব্যক্তিদের কাছে মুঠোফোনে বার্তার মাধ্যমে তারিখ জানানো হবে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

করোনা: দেশে একদিনে মৃত্যু ছাড়াল অর্ধশতক, বেড়েছে শনাক্তও

অনলাইন ডেস্ক

করোনা: দেশে একদিনে মৃত্যু ছাড়াল অর্ধশতক, বেড়েছে শনাক্তও

মহামারি করোনা ভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৫৪ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে শনাক্ত হয়েছেন ৩ হজার ৫০ জন।

এর আগে, গতকাল করোনায় মৃত্যু হয় ৪৭ জনের। আর শনাক্ত ছিলো ২ হজার ৪৩৬ জন।

আজ বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

ভোলায় গৃহবধূকে গণধর্ষণ

অনলাইন ডেস্ক

ভোলায় গৃহবধূকে গণধর্ষণ

ভোলার একটি এনজিও থেকে ঋণের টাকা নিয়ে ফেরার পথে এক নারীকে সংঘবদ্ধ ধর্ষণ করে দুবৃত্তরা। ৪০ বছর বয়সী ওই নারী ৩ সন্তানের জননী।

গতকাল রোববার রাত সাড়ে ৮টায় ভোলার বোরহানউদ্দিন পৌরসভায় এ ঘটনা ঘটে। ভিক্টিম ওই নারী ভোলা সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।
এদিকে ঘটনার পর রাতেই ৩ জনকে আসামি করে বোরহানউদ্দিন থানায় একটি অভিযোগ দায়ের করেছেন ভিক্টিরমের স্বামী।


আরও পড়ুন

তিন সঙ্গীসহ তিনদিন নিখোঁজ ধর্মীয় বক্তা আদনান

নেইমার জাদুতে কোপায় উদ্বোধনী ম্যাচে ব্রাজিলের জয়

চতুর্থ বিয়ের মধুচন্দ্রিমায় পাহাড়ে যেতে চান শ্রাবন্তী?

দায়িত্ব গ্রহণ করেই যে প্রতিশ্রুতি দিলেন ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী


ভিকটিম ও তার স্বামী জানান, রোববার বিকেলে স্থানীয় একটি এনজিও থেকে ঋণের টাকা আনতে গিয়ে এনজিওর কাজ সেরে সন্ধ্যায় এক আত্মীযয়ের বাসায় দেখা করতে যান। সেখান থেকে রাত সাড়ে ৮টার দিকে বাড়ি ফেরার পথে আগে থেকে ওত পেতে থাকা স্থানীয় বখাটে সাহেদ, সুমন ও ইউসুফ তাকে জোরপূর্বক বাগানে নিয়ে  গণধর্ষণ করে। ভিক্টিরমের ঋণের ১০ হাজার টাকাও ছিনিয়ে নেয় তারা।

news24bd.tv/এমিজান্নাত

পরবর্তী খবর

পুলিশ বাহিনী আজ জনগণের ভালোবাসায় পরিণত হয়েছে: আইজিপি

নিজস্ব প্রতিবেদক

পুলিশ বাহিনী আজ জনগণের ভালোবাসায় পরিণত হয়েছে: আইজিপি

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, ‘যেকোনো পরিস্থিতিতে দায়িত্বের বাইরে গিয়েও জনগণের পাশে দাঁড়িয়েছে পুলিশ। যখন আত্মীয় স্বজন করোনাভাইরাসে আক্রান্ত রোগীকে ছেড়ে চলে গেছে, তখন পুলিশ বাহিনীর সদস্যরাই তাদের পাশে দাঁড়িয়েছে। তাই পুলিশ বাহিনী আজ জনগণের ভালোবাসায় পরিণত হয়েছে।’

তিনি বলেন, ‘মানুষের ভালোবাসা ও আস্থা ধরে রাখতে ন্যায়, নিষ্ঠা ও সততার সঙ্গে কাজ করার বিকল্প নেই।’

আজ সকালে রাজশাহীর সারদায় অবস্থিত বাংলাদেশ পুলিশ একাডেমিতে ৩৮তম বহিরাগত ক্যাডেট উপ-পরিদর্শক (এসআই)২০২০ ব্যাচের একবছর মেয়াদী মৌলিক প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আইজিপি ড. বেনজীর আহমেদ বলেন, জনগণের সাংবিধানিক ও আইনগত অধিকার প্রতিষ্ঠায় সরকার বিভিন্ন আইনকে সংস্কারের মাধ্যমে যুগোপযোগী করেছে। জনগণকে আইনি সহায়তা দেয়ার ক্ষেত্রে তথ্যের ভিত্তিতে পুলিশ সদস্যদের দ্রুত ব্যবস্থা নিতে হবে। পুলিশের প্রতিটি সদস্যকে নারী, শিশু, বৃদ্ধ ও প্রতিবন্ধীসহ সব সেবাপ্রত্যাশী জনগণের প্রতি সংবেদনশীল আচরণ করতে হবে।

দেশের অভ্যন্তরীণ শান্তি-শৃঙ্খলা রক্ষায় পুলিশ আন্তরিকতার সঙ্গে কাজ করে যাচ্ছে উল্লেখ করে ড. বেনজীর আহমেদ বলেন, অপরাধ ও কৌশল মোকাবেলায় আধুনিক প্রযুক্তি ব্যবহারে সক্ষমতা অর্জন একটি মাইল ফলক। ফরেনসিক, ডিজিটাল ফরেনসিক, ডিএনএ পরীক্ষা, আইপিডিআর এনালাইসিস, সাইবার ক্রাইম, ফিন্যানসিয়াল ক্রাইম, ভিকটিম সাপোর্ট সেন্টার, নারী ও শিশু ডেক্স, বিট পুলিশিং, জাতীয় জরুরী সেবা ৯৯৯ এবং অন্যান্য আরও সেবা চালু করেছে। ফলে দেশের পুলিশ বিভাগ আরও উন্নত হচ্ছে।

এর আগে আইজিপি ৩৮তম বহিরাগত ক্যাডেট এসআই-২০২০ ব্যাচের এক বছর মেয়াদী মৌলিক প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ পরিদর্শন করেন। প্যারেডে ৫৭ জন নারীসহ মোট ১ হাজার ২৩১ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন। প্যারেড পরিদর্শন শেষে আইজিপি বিভিন্ন বিষয়ে শ্রেষ্ঠত্ব অর্জনকারী নবীন পুলিশ কর্মকর্তাদের মাঝে পুরষ্কার বিতরণ করেন। 

আরও পড়ুন:


পরীমণিকে ধর্ষণ ও হত্যাচেষ্টা: প্রধান আসামী নাসিরসহ পাঁচজন গ্রেপ্তার

আওয়ামী লীগ কখনও ষড়যন্ত্রের রাজনীতি করে না: কাদের

পরীমণিকে নির্যাতনের ঘটনায় সংসদে বিচার চাইলেন এমপি হারুন

মামলার এজাহারে যা বলেছেন পরীমণি


 

প্রশিক্ষণে ছেলেদের মধ্য থেকে শ্রেষ্ঠ ক্যাডেট নির্বাচিত হন তানভীর আহমদ। মেয়েদের মধ্য থেকে শ্রেষ্ঠ ক্যাডেট নির্বাচিত হন নাসরিন সুলতানা জ্যোতি। এছাড়া একাডেমিক বিষয়ে কামরুল হাসান, প্যারেড বিষয়ে অলক বিহারী গুণ, পিটি ও বাধা অতিক্রম বিষয়ে আবদুল কাদির খন্দকার এবং মাসকেট্রি বিষয়ে নাজমুস সাকিব শ্রেষ্ঠ ক্যাডেট হিসেবে নির্বাচিত হন।

অনুষ্ঠানে পুলিশ একাডেমীর অধ্যক্ষ খন্দকার গোলাম ফারুক, পুনাক সভানেত্রী বেগম জীশান মীর্জাসহ পুলিশের অতিরিক্ত আইজিপিগণ, অন্যান্য উচ্চপদস্থ পুলিশ কর্মকর্তাগণ, রাজশাহী বিভাগের পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাসহ রাজশাহী-নাটোর জেলার বিভিন্ন পর্যায়ের সরকারি ও গুরুত্বপূর্ণ ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

এখন থেকে সব মিটিং বিশ্ববিদ্যালয়ে হবে: নবনিযুক্ত উপাচার্য হাসিবুর রশীদ

অনলাইন ডেস্ক

এখন থেকে সব মিটিং বিশ্ববিদ্যালয়ে হবে: নবনিযুক্ত উপাচার্য হাসিবুর রশীদ

বিশ্ববিদ্যালয়ের দীর্ঘদিনের নানা সমস্যা সমাধান নিয়ে আলোচনার পাশাপাশি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য হাসিবুর রশীদ বলেছেন, ‘ঢাকায় লিয়াজোঁ অফিস পুরোপুরি বন্ধ ঘোষণা করেছি। এখন থেকে সব মিটিং বিশ্ববিদ্যালয়ে হবে।

আজ সোমবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বেলা ১১টার দিকে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।


আরও পড়ুন

তিন সঙ্গীসহ তিনদিন নিখোঁজ ধর্মীয় বক্তা আদনান

মধ্যগগণে ক্রু-যাত্রীদের ধ্বস্তাধস্তি, বিমানের জরুরি অবতরণ

চতুর্থ বিয়ের মধুচন্দ্রিমায় পাহাড়ে যেতে চান শ্রাবন্তী?

দায়িত্ব গ্রহণ করেই যে প্রতিশ্রুতি দিলেন ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী


উপাচার্য হাসিবুর রশীদ বলেন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সার্বক্ষণিক অবস্থান বিবেচনায় একাডেমিক যে সমস্যাগুলো আছে, তা দূর করার চেষ্টা করবেন বলে আশ্বাস দেন। আগামী চার বছরে বিশ্ববিদ্যালয়টি যেন পূর্ণাঙ্গতা পায়, সে ব্যাপারে সরকারের সহযোগিতা আশা করেন উপাচার্য। বিশ্ববিদ্যালয়টিকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যাশাও ব্যক্ত করেন তিনি।

news24bd.tv/এমিজান্নাত

পরবর্তী খবর