প্রাণিসম্পদ খাতের উন্নয়ন প্রকল্প দেশে যুগান্তকারী উন্নয়ন ঘটাতে পারে : প্রাণিসম্পদ মন্ত্রী

অনলাইন ডেস্ক

প্রাণিসম্পদ খাতের উন্নয়ন প্রকল্প দেশে যুগান্তকারী উন্নয়ন ঘটাতে পারে : প্রাণিসম্পদ মন্ত্রী

প্রাণিসম্পদ খাতে সরকারের চলমান উন্নয়ন প্রকল্পের যথাযথ বাস্তবায়ন দেশে যুগান্তকারী উন্নয়ন ঘটাতে পারে বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

বৃহস্পতিবার (০৬ মে) রাজধানীর ফার্মগেটে প্রাণিসম্পদ অধিদপ্তরের সভা কক্ষে অধিদপ্তরের প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে মন্ত্রী এ মন্তব্য করেন।

এসময় মন্ত্রী বলেন, প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সবচেয়ে বড় প্রকল্প। এ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে দেশের উন্নয়নের লক্ষ্যে আমরা কাজ করছি। বর্তমানের চেয়ে সমৃদ্ধ কাজ করতে পারলে আমরা এ উন্নয়নের লক্ষ্য অর্জনে সক্ষম হবো। আর এর সুফল দেশের জনগণ পাবে।

তিনি আরও বলেন, পৃথিবী এখন বিশ্ব গ্রামে পরিণত হয়েছে। এসময় জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) আমাদের সাথে রয়েছে। প্রকল্প বাস্তবায়নে এফএও’র বিশেষজ্ঞদের মতামত, পরামর্শ ও অভিজ্ঞতা কাজে লাগিয়ে সর্বোচ্চ আন্তরিকতা ও যোগ্যতা নিয়ে কাজ করতে হবে। প্রকল্পের শুরুতে আমদের যে উচ্চাকাঙ্ক্ষা ছিল সেটা অর্জনে কোনভাবই ব্যর্থ হওয়া চলবে না। প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়া মসৃণ, কার্যকর ও লক্ষ অর্জনে সহযোগী হতে হবে। আমাদের শিক্ষাগত ও কারিগরী সক্ষমতাসম্পন্ন এবং অভিজ্ঞ জনবল রয়েছে। প্রকল্পে কী লক্ষ্য ছিল, এ পর্যন্ত কী অর্জন হয়েছে আর কীভাবে লক্ষ্য পরিপূর্ণ করা সম্ভব হবে-এ তিনটি বিষয়ে সচেতন ও যত্নবান হলে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প যথাযথভাবে বাস্তবায়ন করা সম্ভব হবে। এ লক্ষ্যে সকলকে সম্মিলিতভাবে কাজ সকরতে হবে। তাহলে প্রাণিসম্পদ খাতের উন্নয়নের মাধ্যমে দেশের যুগান্তকারী উন্নয়ন সম্ভব হবে।

প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ শেখ আজিজুর রহমানের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ এবং সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এর বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডি সিম্পসন।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শাহ্ মোঃ ইমদাদুল হক ও মোঃ তৌফিকুল আরিফ, বাংলাদেশ প্রাণিসসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মোঃ আবদুল জলিল, প্রাণিসম্পদ অধিদপ্তরের প্রাক্তন মহাপরিচালক ডাঃ আবদুল জব্বার শিকদার, ডাঃ আইনুল হক ও ডাঃ হীরেশ রঞ্জন ভৌমিক, বাংলাদেশ প্রাণিসসম্পদ গবেষণা ইনস্টিটিউটের প্রাক্তন মহাপরিচালক ড. নাথু রাম সরকার, প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের পরিচালক মোঃ আব্দুর রহিম, উপপ্রকল্প পরিচালবৃন্দ, এফএও’র অন্যান্য প্রতিনিধিবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ এবং প্রাণিসম্পদ অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এ কর্মশালায় অংশগ্রহণ করেন

news24bd.tv/আলী

পরবর্তী খবর

সংসদীয় কমিটিতে পরিবর্তন : আইনের সভাপতি শহীদুজ্জমান বিদ্যুতে ওয়াসিকা

অনলাইন ডেস্ক

সংসদীয় কমিটিতে পরিবর্তন : আইনের সভাপতি শহীদুজ্জমান বিদ্যুতে ওয়াসিকা

আবদুল মতিন খসরু মারা যাওয়ায় আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পেয়েছেন নওগাঁ-২ আসনের এমপি শহীদুজ্জামান সরকার।এর আগে তিনি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ছিলেন। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি করা হয়েছে সংরক্ষিত নারী আসনের সদস্য ওয়াসিকা আয়শা খানকে।

সোমবার (১৪ জুন) সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে সংসদে প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী সংসদীয় কমিটি পুনর্গঠনের প্রস্তাব দিলে তা গ্রহণ করা হয়। এই দুটি সংসদীয় কমিটি ছাড়াও এদিন ধর্ম এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি পুনর্গঠন করা হয়েছে।

আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে নতুন করে সেলিম আলতাফ জর্জ সদস্য হিসেবে মনোনীত হয়েছেন। আর ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান সদস্য হিসেবে মনোনীত হয়েছেন। অবশ্য ধর্ম মন্ত্রণালয় কমিটির সদস্য মরহুম মাহমুদ উস সামাদ চৌধুরীর স্থলে কাউকে স্থলাভিষিক্ত করা হয়নি।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির মৃত্যুবরণকারী সদস্য আসলামুল হক আসলামের স্থলে সংরক্ষিত আসনের কানিজ ফাতেমা আহমেদ সদস্য মনোনীত হয়েছেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নারীর শরীরে ব্ল্যাক ফাঙ্গাস

অনলাইন ডেস্ক

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নারীর শরীরে ব্ল্যাক ফাঙ্গাস

এবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এক নারীর শরীরে ব্ল্যাক ফাঙ্গাসের অস্তিত্ব পাওয়া গেছে। তাকে হাসপাতালটির করোনা ইউনিটের কেবিনে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।


আরও পড়ুন

সে রাতে উত্তরা বোট ক্লাবে পরীমনির সঙ্গে কী ঘটেছিল!

ধর্ষণ ও হত্যাচেষ্টা সম্পর্কে যা জানালেন পরীমণি

নেইমার জাদুতে কোপায় উদ্বোধনী ম্যাচে ব্রাজিলের জয়

চতুর্থ বিয়ের মধুচন্দ্রিমায় পাহাড়ে যেতে চান শ্রাবন্তী?


আজ সোমবার এ তথ্য নিশ্চিত করেন ঢাকা মেডিকেল কলেজের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক।
তিনি বলেন, ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগীর নাক-কান-গলা বিভাগে তার অস্ত্রোপচার করা হয়েছে। চিকিৎসকরা বোর্ড গঠন করে তাকে চিকিৎসা দিচ্ছেন। তার অবস্থা এখন আশঙ্কামুক্ত।

news24bd.tv/এমিজান্নাত

পরবর্তী খবর

ফাইজার ও সিনোফার্মার টিকা দেওয়া শুরু আগামী সপ্তাহে

নিজস্ব প্রতিবেদক

ফাইজার ও সিনোফার্মার টিকা দেওয়া শুরু আগামী সপ্তাহে

আগামী সপ্তাহ থেকে ফাইজার ও সিনোফার্মার টিকা দেওয়া শুরু হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

আজ সকালে মহাখালীর সংক্রামক ব্যাধি হাসপাতাল পরিদর্শনে যান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। সঙ্গে ছিলেন অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এ সময় উপস্থিত সাংবাদিকদের স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, আগামী সপ্তাহ থেকে যুক্তরাষ্ট্রের ফাইজারের ও চীনের সিনোফার্মের টিকা দেওয়া শুরু হবে। তবে ঠিক কোন তারিখ থেকে তা শুরু হবে তা তিনি বলেননি। 

আরও পড়ুন:


করোনা: দেশে একদিনে মৃত্যু ছাড়াল অর্ধশতক, বেড়েছে শনাক্তও

পুলিশ বাহিনী আজ জনগণের ভালোবাসায় পরিণত হয়েছে: আইজিপি

পরীমণিকে ধর্ষণ ও হত্যাচেষ্টা: প্রধান আসামি নাসিরসহ পাঁচজন গ্রেপ্তার


স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা বলেন, ইতিমধ্যে নিবন্ধন করেছেন এমন ব্যক্তিরাই ফাইজার ও সিনোফার্মের টিকা পাবেন। খুব শিগগিরই নিবন্ধন করা ব্যক্তিদের কাছে মুঠোফোনে বার্তার মাধ্যমে তারিখ জানানো হবে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

করোনা: দেশে একদিনে মৃত্যু ছাড়াল অর্ধশতক, বেড়েছে শনাক্তও

অনলাইন ডেস্ক

করোনা: দেশে একদিনে মৃত্যু ছাড়াল অর্ধশতক, বেড়েছে শনাক্তও

মহামারি করোনা ভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৫৪ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে শনাক্ত হয়েছেন ৩ হজার ৫০ জন।

এর আগে, গতকাল করোনায় মৃত্যু হয় ৪৭ জনের। আর শনাক্ত ছিলো ২ হজার ৪৩৬ জন।

আজ বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

ভোলায় গৃহবধূকে গণধর্ষণ

অনলাইন ডেস্ক

ভোলায় গৃহবধূকে গণধর্ষণ

ভোলার একটি এনজিও থেকে ঋণের টাকা নিয়ে ফেরার পথে এক নারীকে সংঘবদ্ধ ধর্ষণ করে দুবৃত্তরা। ৪০ বছর বয়সী ওই নারী ৩ সন্তানের জননী।

গতকাল রোববার রাত সাড়ে ৮টায় ভোলার বোরহানউদ্দিন পৌরসভায় এ ঘটনা ঘটে। ভিক্টিম ওই নারী ভোলা সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।
এদিকে ঘটনার পর রাতেই ৩ জনকে আসামি করে বোরহানউদ্দিন থানায় একটি অভিযোগ দায়ের করেছেন ভিক্টিরমের স্বামী।


আরও পড়ুন

তিন সঙ্গীসহ তিনদিন নিখোঁজ ধর্মীয় বক্তা আদনান

নেইমার জাদুতে কোপায় উদ্বোধনী ম্যাচে ব্রাজিলের জয়

চতুর্থ বিয়ের মধুচন্দ্রিমায় পাহাড়ে যেতে চান শ্রাবন্তী?

দায়িত্ব গ্রহণ করেই যে প্রতিশ্রুতি দিলেন ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী


ভিকটিম ও তার স্বামী জানান, রোববার বিকেলে স্থানীয় একটি এনজিও থেকে ঋণের টাকা আনতে গিয়ে এনজিওর কাজ সেরে সন্ধ্যায় এক আত্মীযয়ের বাসায় দেখা করতে যান। সেখান থেকে রাত সাড়ে ৮টার দিকে বাড়ি ফেরার পথে আগে থেকে ওত পেতে থাকা স্থানীয় বখাটে সাহেদ, সুমন ও ইউসুফ তাকে জোরপূর্বক বাগানে নিয়ে  গণধর্ষণ করে। ভিক্টিরমের ঋণের ১০ হাজার টাকাও ছিনিয়ে নেয় তারা।

news24bd.tv/এমিজান্নাত

পরবর্তী খবর