কোন ত্বকে কোন ফেসিয়াল

কোন ত্বকে কোন ফেসিয়াল

অনলাইন ডেস্ক

দরজায় কড়া নাড়ছে ঈদ। হাতে সময় খুবই কম। কাজের চাপে ত্বকের যত্ন নেওয়া হয়নি অনেকের। অনেকে ভাবছেন, ‘কালো হয়ে গিয়েছি, ফেসিয়ালটা করে নিলে রং খুলবে- রূপবিশেষজ্ঞরা এটা পুরোপুরি ভুল ধারণা।

প্রধানত ত্বক তিন ধরনের হয়। যেমন- তৈলাক্ত, শুষ্ক ও মিশ্র বা স্বাভাবিক। আর ত্বকের ধরন বুঝেই ফেসিয়াল করা উচিৎ বলে মত দিয়েছেন তারা।

আসুন জেনে নেই কোন ত্বকে কোন ফেসিয়াল করা যায়।

শুষ্ক ত্বক

শুষ্ক ত্বকের জন্য ফেসিয়ালের উপাদানগুলোর মধ্যে অবশ্যই ময়েশ্চারাইজার থাকা জরুরি। স্ক্রাবার যেন ক্রিমি হয়। শুষ্ক ত্বক অনেক সময় স্পর্শকাতর (সেনসিটিভ) হয়ে থাকে। সেখানে দুধ কিংবা দুধের সর ব্যবহার করা যেতে পারে। এমন ত্বকের জন্য অ্যালোভেরা ফেসিয়াল করা যাবে।

তৈলাক্ত ত্বক

তৈলাক্ত ত্বকে অনেক সময় ব্রণ হয়। তাই ত্বককে শুষ্ক করতে পারে এমন ফেসিয়াল করতে হবে। তৈলাক্ত ত্বক স্পর্শকাতর হলে ফেসিয়ালে ক্রিমজাতীয় উপাদান ব্যবহার না করাই ভালো। ক্রিম ত্বকের তেল শুকাতে দেবে না। পাউডার-জাতীয় উপাদানও এড়িয়ে যেতে হবে। লোমকূপে পাউডার জমে থাকলে ব্রণ হতে সাহায্য করে। ব্রণ থাকলে নিম কিংবা ব্রণ ফেসিয়াল করা যেতে পারে। এ ছাড়া অক্সি ফেসিয়াল করা যাবে।

স্বাভাবিক বা মিশ্র ত্বক

মিশ্র ত্বককে আদর্শ ত্বক হিসেবে বিবেচনা করা হয়। যেকোনো ফেসিয়াল, যেকোনো উপাদান দিয়ে নির্দ্বিধায় করতে পারেন।

ত্বকের কোনো স্থান যদি স্পর্শকাতর হয় তাহলে ফেসিয়ালের সময় তা খেয়াল রাখতে হবে। কার ত্বকে কী উপাদান উপযুক্ত, তা বিবেচনা করে ফেসিয়াল করতে হবে। তবে গোল্ড ফেসিয়াল কিংবা ফ্রুট ফেসিয়াল বেশ কার্যকর ।

news24bd.tv নাজিম

এই রকম আরও টপিক