দেশে প্রতিবছরই গমের চাহিদা বাড়লেও সে অনুযায়ী বাড়ছে না উৎপাদন

Other

দেশে প্রতিবছরই গমের চাহিদা বাড়ছে। চাহিদা বাড়লেও সে অনুযায়ী বাড়ছে না উৎপাদন। কৃষিবিদরা বলছেন, চরাঞ্চলগুলোকে চাষের আওতায় নিয়ে আসা গেলে আমদানি নির্ভরতা কমানো সম্ভব।  

গমের আমদানি নির্ভরতা কমাতে উন্নতজাত উদ্ভাবনের পাশাপাশি রাজশাহী অঞ্চলের বরেন্দ্র এলাকা, দক্ষিণাঞ্চলের সামুদ্রিক এলাকা এবং সিলেটের এক ফসলী জমি গম চাষের আওতায় নিয়ে আসার পরিকল্পনা করছে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট।

২০১৫ সালে দেশে বছরে গমের চাহিদা ছিল ৪০ থেকে ৪৫ লাখ মেট্রিক টন। ৬ বছরের ব্যবধানে এখন সেই চাহিদা এসে ঠেকেছে ৭০ থেকে ৭১ লাখ টনে। ফলে গম আমদানি করতে প্রতি বছর ব্যয় করতে হচ্ছে কয়েক হাজার কোটি টাকা। (গ্রাফিক্স অন)

গমের এই আমদানি নির্ভরতা কমাতে উন্নতজাত উদ্ভাবনের পাশাপাশি রাজশাহী অঞ্চলের বরেন্দ্র এলাকা, দক্ষিণাঞ্চলের সামুদ্রিক এলাকা এবং সিলেটের এক ফসলী জমি গম চাষের আওতায় নিয়ে আসার পরিকল্পনা করছে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট।

বরেন্দ্র অঞ্চলের পানির উপর চাপ কমাতে কৃষকদের গম চাষে উদ্ভুব্ধ করা হচ্ছে। রাজশাহীর পদ্মা নদীর বিস্তীর্ণ চরাঞ্চলে পানির স্বল্পতা থাকায় গম চাষে কৃষকের আগ্রহ বাড়ছে।

দেশের বিভিন্ন এলাকার চরাঞ্চলকে গম চাষের আওতায় নিয়ে আসা গেলে আমদানি নির্ভরতা কমানো যাবে বলে মনে করেন কৃষিবিদরা। সরকার বিষয়টি নিয়ে এরই মধ্যে কাজ শুরু করেছে বলে জানিয়েছেন কৃষি মন্ত্রণালয়ের এই কর্মকর্তা।

নদী এলাকার চরাঞ্চলগুলোকে গম চাষের আওতায় আনা গেলে, ধানের মতো গমেও বাংলাদেশ স্বয়ং সম্পূর্ণ হবে-এমন প্রত্যাশা কৃষির সঙ্গে জড়িতদের।

news24bd.tv / কামরুল