মানচিত্রের আদলে বন: ইতালি ও মিনেসোটা

মানচিত্রের আদলে বন: ইতালি ও মিনেসোটা

Other

ইতালির উম্বরিয়ার একটি পাহাড়ের ঢালে রয়েছে ইতালির এক বিশাল মানচিত্র। এটি পুরোপুরি পাইন গাছের বাগান দিয়ে তৈরি। গাছগুলো উম্বরিয়ার পাহাড়ের ঢালে থরে থরে সাজানো। সাধারণভাবে তাকালে কারো কাছে এটিকে নিছক পাইনবন মনে হতে পারে।

কিন্তু বসকো ইতালিয়ার পাইন গাছগুলো কোনো সাধারণ বন নয়। ইতালির মানচিত্রের আদল ফুটিয়ে তুলতে এ গাছগুলো ছক এঁটে রোপণ করা হয়েছিল।  

আম্বরিয়ার মন্তি সিবিলিনি ন্যাশনাল পার্কের অদূরে দ্য গ্রেট প্লেন অব কাস্তেলুসিওতে এই বসকো ইতালিয়া অবস্থিত। মৌসুমে সমভূমিটি চমৎকার ফুলে ফুলে ছেয়ে যায়।

তবে বসকো ইতালিয়ার আকর্ষণ সারা বছর জুড়ে শোভা পায়।

১৯৬১ সালে পাইন গাছের চারা লাগিয়ে খুবই চমৎকারভাবে এখানে ইতালির মানচিত্রের আকার ফুটিয়ে তোলা হয়েছে।
তবে এটি বিশ্বে গাছ দিয়ে মানচিত্র বানানোর একমাত্র উদাহরণ নয়। যুক্তরাষ্ট্রের উত্তর মিনেসোটাতে ‘মিনেসোটা ফরেস্ট’ মিনেসোটার মানচিত্রের আদলে তৈরি।  

এটি তৈরি করা হয়েছে গাছ লাগিয়ে নয়, গাছ কেটে। মিনেসোটা রাজ্যের উডস কাউন্টির লেকের গভীরে রাজ্যের মতো আকৃতির এক বিশাল বনভূমি রয়েছে। ১৯৯০-এর দশকে বন বিভাগের ডিএনআর-এর এক প্রকৌশলী এটি তৈরি করেন।

তাকে কাঠ সংগ্রহের জন্য বনের কিছু অংশ সাফ করতে বলা হলে বিল লকার একটি সাধারণ মানচিত্র এবং কম্পাস ব্যবহার করে একটি রূপরেখা প্রণয়ন করেন এবং চারপাশের গাছগুলি কেটে সাফ করে রাজ্যের আকৃতি প্রদান করেন।

লেখক : হারুন আল নাসিফ : কবি, ছড়াকার, সাংবাদিক।

(ফেসবুক থেকে নেয়া)

news24bd.tv/আলী