রকেট‌‌টি পৃথিবীর বাতাসের সান্নিধ্যে এলে তাতে আগুন লেগে যাবে

রকেট‌‌টি পৃথিবীর বাতাসের সান্নিধ্যে এলে তাতে আগুন লেগে যাবে

Other

‘এমনিতে মাস্ক পরে ঘরের বাইরে যেতে হয়, এখন কী মাথায় সব সময় হেলমেট দিয়ে রাখবো?’ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে এমন একটি মন্তব্য দেখে অনেকক্ষন চুপচাপ বসে আছি। আপনারা ভাববেন না, মোটর সাইকেলে চড়ার জন্য এই হেলমেট ব্যবহার করার কথা বলা হচ্ছে । বক্তা এখন হেলমেট দিয়ে মাথা বাঁচাতে চাইছেন চীনের তৈরি মহাকাশ যানের ফিরে আসা অংশ থেকে নিজের মাথা বাঁচানোর জন্য।  

এপ্রিলের ২৯ তারিখে চীন একটি রকেট ছুঁড়েছিলো মহাকাশে।

তারই একটি অংশ নষ্ট হয়ে পৃথিবীর দিকে ফিরে আসছে। ফিরে আসছে বলতে এখনি এটি খাড়া নিচের দিকে নামতে শুরু করেনি। এটি পৃথিবীর কক্ষপথে ঘুরছে। যেমন ঘুরে চাঁদ।
আর একটু একটু করে নিচে নামছে। ফলে, এখনি ঠিকঠাক বলা সম্ভব হচ্ছে না, কোথায় এটি নামবে। নামবে মানে আছড়ে পড়বে।  

আশার কথা হলো, পৃথিবীর বাতাসের সান্নিধ্যে এলে তাতে আগুন লেগে যাবে। ধ্বংসাবশেষের বিশাল অংশ হয়তো পুড়ে ছাই হয়ে যাবে। কিন্তু যতটুকু পুড়বে না, তা যেখানে পড়বে, তা ক্ষতি করার কথা। যদি সাগরে পড়ে, মানুষ বেঁচে গেলো। যদি বিরানভূমিতে পড়ে তাহলেও মানুষ বাঁচবে। যদি লোকালয়ে পড়ে তাহলে বিপদ। তা, যে দেশেই হোক না কেন।  

ধ্বংসাবশেষকে ফলো করার প্রযুক্তি যুক্তরাষ্ট্রের আছে। তারা বেশ খানিকটা বিরক্ত। মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন পরোক্ষভাবে চীনের সমালোচনা করেছেন। তিনি  বলেন  ‘যেকোন পরিকল্পনা এবং অভিযান পরিচালনার সময় এই ধরণের বিষয়গুলি বিবেচনায় নেয়াটা বেশ জরুরি। ’ মানে যা পারো না  তা কেন করতে যাও টাইপের মনোভাব আরকী।  

চীনও বসে নেই। তারা তাদের আশঙ্কা, ব্যবস্থা নেওয়ার আশ্বাস সহ নানা কিছূ বলছে। রকেটের ধ্বংসাবশেষ পৃথিবীতে নেমে আসতে এক সপ্তাহ লাগবে। আমি অবশ্য মনে করি এটিকে নিয়ন্ত্রিতভাবে নামিয়ে আনা উচিত। সেটা গোলা ছুঁড়ে বা অন্যকিছু করে। বিজ্ঞানীদের কাছে নিশ্চয়ই সেই প্রযুক্তি আছে ।  

যাহোক, এই ধরনের ঘটনা এটাই প্রথম নয়। আগেও চীনের রকেটের ধ্বংসাবশেষ নেমে এসেছে পৃথিবীতে । সেটা ২০২০ সালের মে মাসের ঘটনা। সেই রকেটের ধ্বংসাবশেষ পড়েছিলো পশ্চিম আফ্রিকার আইভরি কোস্টের গ্রামগুলিতে। সেখানে ৩৯ ফুট দীর্ঘ ধাতব পাইপ ছিলো। আশার কথা সেই ঘটনায় কেউ হতাহত হয়নি।   এবার কী হয়, সেটাই এখন দেখার বিষয়।

আনোয়ার সাদী, সিনিয়র নিউজ এডিটর, নিউজটোয়েন্টিফোর।

news24bd.tv/আলী