চীনের রকেট পৃথিবীতে পড়লে কি পরিমাণ ক্ষতি হতে পারে?

চীনের রকেট পৃথিবীতে পড়লে কি পরিমাণ ক্ষতি হতে পারে?

অনলাইন ডেস্ক

চীনের রকেট পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করতে পারে আজ শনিবার বা রবিবার। তবে কোথায় পড়বে তা জানতে হলে আরও দেরি করতে হবে। বিজ্ঞানীরা জানিয়েছেন পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশের পর বলা যাবে কোথায় পড়বে বিচ্ছিন্ন হওয়া রকেটটি।

এতো বড় একটি রকেট পৃথিবীতে পড়ার খবরে সব মহলের ঘুম হারাম।

কোথায় পড়বে কি পরিমাণ ক্ষতি হবে সেই চিন্তায় দিশেহারা সবাই। তবে এ ব্যাপারে কোন মাথাব্যাথা নেই চীনের। উপরন্তু চীন বলছে রকেটটি পৃথিবীতে আছড়ে পড়লেও ক্ষতির সম্ভাবনা খুব কম। খবর ফ্রি মালয়েশিয়া টুডের।

তিয়ানহে মহাকাশ স্টেশন নামের এই প্রকল্পের আওতায় রকেট উৎক্ষেপণের জন্য কিছুদিন ধরেই প্রস্তুতি নিচ্ছে চীন। ওই মহাকাশ স্টেশনের একটি অংশ পরীক্ষামূলকভাবে পৃথিবীর কক্ষপথে পাঠাতে গত ২৯ এপ্রিল লং মার্চ ৫বি নামের রকেট-এর উৎক্ষেপণ করেছিল দেশটি।

রকেটের ১০০ ফুটের ওই অংশ এখন পৃথিবীতে আছড়ে পড়ছে। কিন্তু এটা ঠিক কোথায় পড়বে তা নির্দিষ্ট করে বলতে পারছেন না বিশেষজ্ঞরা। তারা বলছেন, পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশের কয়েক ঘণ্টার মধ্যে সেটা নির্দিষ্টভাবে বলা সম্ভব।

আরও পড়ুন


প্রধানমন্ত্রীর স্বামী ড. ওয়াজেদ মিয়ার ১২তম মৃত্যুবার্ষিকী আজ

২৪ ঘণ্টায় মৃত্যুতে আবারও রেকর্ড গড়লো ভারত

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট দিয়ে পারাপারের অপেক্ষায় শতশত যাত্রী

ইরানের ১০০ কোটি ডলার ছেড়ে দেয়ার খবর অস্বীকার যুক্তরাষ্ট্রের


মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন জানিয়েছে, শনিবার গ্রিনিচ মান সময় রাত ১১টার দিকে পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করতে পারে রকেটটি। তবে এই সময়টা ৯ ঘণ্টা কম বেশি হতে পারে।

চীনের কর্তৃপক্ষ বলছে, পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশের সঙ্গে সঙ্গে হয়তো এই রকেটের অধিকাংশ অংশ ধ্বংস হয়ে যাবে। শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছেন, ক্ষতি হওয়ার সম্ভাবনা খুবই কম।

রকেটটি কোথায় পড়বে তা নিয়ে বিশেষজ্ঞরা বিভিন্ন অনুমান করে যাচ্ছেন। তাদের ধারণা এটা মহাসাগরে বা জনশূন্য কোনও এলাকায় পড়তে পারে। অনেকে বলছেন, পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশের পরই এর অধিকাংশ অংশ ধ্বংস হয়ে যাবে।

news24bd.tv আহমেদ