ফ্রান্সের ইকুইহেন বিচ: উল্টানো নৌকার নিচে বসবাস

ফ্রান্সের ইকুইহেন বিচ: উল্টানো নৌকার নিচে বসবাস

Other

ইউরোপে অনেক অনন্য ভবন এবং সাংস্কৃতিক বিস্ময় রয়েছে। তবে তাদের মধ্যে কিছু একবারেই অনন্য-সাধারণ। এর মধ্যে ইকুইহেন বিচের বাড়িগুলো অন্যতম। বিচটি উত্তর ফ্রান্সের উপকূলীয় অঞ্চলে অবস্থিত।

 

ইউরো টানেলর ঠিক নিচে এই শান্তিপূর্ণ জায়গায় রয়েছে সুন্দর সৈকত, সুন্দর ক্যাম্পিং সাইট এবং স্থানীয় জেলেদের একটি ছোট্ট অদ্ভুত গ্রাম. যেখানকার সব ঘর উল্টানো নৌকা দিয়ে বানানো।

এ গ্রামের বাসিন্দারা উল্টানো নৌকার নিচে ঘর বানিয়ে বাস করে থাকেন। আধুনিক যুগে বাড়ির পরিবর্তে এতো ছোট জায়গায় বাস করা অপ্রয়োজনীয় বলেই মনে হয়। তবু, স্থানীয়রা তাদের সংস্কৃতি ও ইতিহাস ধরে রাখতে বদ্ধপরিকর।

news24bd.tv

১৯ শতকের শুরুতে ইকুইহেন বিচ মাছ ধরার অন্যতম সেরা স্থান হিসাবে পরিচিত ছিল। অনেক নৌকা উপকূলে পড়ে থাকতে নষ্ট হয়ে যেতো। স্থানীয় জেলেরা তাদের হাতে তৈরি আশ্রয়স্থলের ছাদ হিসাবে এগুলো ব্যবহার করতো

দুর্ভাগ্যক্রমে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় গ্রামের প্রায় প্রতিটি বোটহাউস ধ্বংস হয়ে যায়। কিন্তু স্থানীয় পরিবারগুলো তাদের ঐতিহ্য বজায় রাখতে দৃঢ়প্রতিজ্ঞ ছিল। গ্রামের বাসিন্দারা কিছু পুরানো বোটহাউস পুনরুদ্ধার করে এবং কয়েকটি নতুন বোটহাউস তৈরি করে।

বর্তমানে তিন হাজারেরও বেশি লোক এই উল্টানো নৌকার নিচে বানানো ঘরে বাস করে। পর্যটকদের থাকার জন্যও কিছু উল্টানো নৌকাঘর পাওয়া যায়।

লেখক : হারুন আল নাসিফ  : কবি, ছড়াকার, সাংবাদিক।

(ফেসবুক থেকে নেয়া)

news24bd.tv/আলী