চীনা রকেটের ধ্বংসাবশেষ তুর্কমেনিস্তানে পড়তে পারে: রিপোর্ট

চীনা রকেটের ধ্বংসাবশেষ তুর্কমেনিস্তানে পড়তে পারে: রিপোর্ট

অনলাইন ডেস্ক

চীনা রকেটের ধ্বংসাবশেষ এই সপ্তাহের মধ্যেই অনিয়ন্ত্রিতভাবে পৃথিবীতে আছড়ে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে ঠিক কখন এবং পৃথিবীর কোন অংশে এটি আছড়ে পড়বে সেটা এখনও বলা যাচ্ছে না। এতো বড় একটি রকেট পৃথিবীতে পড়ার খবরে সব মহলের ঘুম হারাম।

ধারণা করা হচ্ছে চীনা মহাকাশ রকেটের ‘লং মার্চ ফাইভ বি’-এর পতনশীল টুকরো তুর্কমেনিস্তানে আছড়ে পড়তে পারে।

 

মার্কিন সামরিক বাহিনীর বরাত দিয়ে সিএনএন’র রিপোর্টার জিম স্কিউটো গতকাল এ কথা  জানিয়েছেন। ইরানভিত্তিক সংবাদমাধ্যম পার্সটুডে-এর এক প্রতিবেদন থেকে এ খবর জানা যায়।

প্রতিবেদনটিতে বলা হয়, জিম স্কিউটো বলেছেন, লং মার্চ ফাইভ বি’-এর পতনশীল টুকরো তুর্কমেনিস্তানরে কোথাও পড়তে পারে।

এর আগে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মাইক হাওয়ার্ড বলেছিলে, চীনা রকেটটি ৮ মে নাগাদ পৃথিবীর কক্ষপথে ফিরে আসতে পারে।

বিষয়টি মার্কিন সামরিক বাহিনীর স্পেস কমান্ড নজরদারি করেছ। গতকাল অবশ্য, খবর ছড়িয়ে পড়ে, রকেটটির ধ্বংসাবশেষ ইতালির নয়টি অঞ্চলে পড়তে পারে।


পবিত্র শবে কদর আজ

বাংলাদেশিদের মালদ্বীপে প্রবেশে নিষেধাজ্ঞা

৬০ কি.মি বেগে ঝড় আসছে

ফেরিঘাটে বিজিবি মোতায়েন


চীনা মহাকাশ স্টেশন স্থাপনের জন্য ‘লং মার্চ ৫বি রকেট’টি গত ২৯ এপ্রিল উৎক্ষেপণ করা হয়। রকেটটিকে সফলভাবে তিয়ানহে স্পেস স্টেশনের মডিউলকে কক্ষপথে স্থাপন করা গেলেও পরে সেটির ওপর থেকে নিয়ন্ত্রণ হারায় গ্রাউন্ড স্টেশন।   

এরপর থেকেই পৃথিবীর কক্ষপথে ঘুরে চলেছে চীনা রকেটটি। তবে, এর ভেতরের ১০০ ফুট লম্বা (৩০ মিটার) একটি অংশ রকেট থেকে আলাদা হয়ে ক্রমশ পৃথিবীর বায়ুমণ্ডলে ঢুকে পড়ছে। যা যেকোন সময় আছড়ে পড়তে পারে পৃথিবীতে।

news24bd.tv নাজিম