ইউরোপ-আমেরিকা বেশি দূর, নাকি বাড়ির পাশের কবর?

ইউরোপ-আমেরিকা বেশি দূর, নাকি বাড়ির পাশের কবর?

অনলাইন ডেস্ক

আইনজ্ঞ ও সংবিধান বিশেষজ্ঞ ড. তুহিন মালিক বলেছেন, ইউরোপ-আমেরিকা। সবখান থেকেই এখন নিমেষের মধ্যে অনলাইন-ফোন-স্কাইপেতে যোগাযোগ করা সম্ভব। এমনকি মহাকাশের স্যাটেলাইট থেকেও নিয়মিত যোগাযোগ ও আপডেট পাঠানো সম্ভব। দেশ কিংবা বিদেশ।

মহাদেশ কিংবা মহাকাশ। কাছের কিংবা দূরের। সবারই খোঁজখবর আমরা নিমেষেই জানতে পারছি। কিন্তু আজ পর্যন্ত কি কিছু জানতে পেরেছি? বাড়ির পাশে কবরে শুয়ে থাকা প্রিয়জনের এতটুকু কোনো সংবাদ?

তিনি এক ফেসবুক স্ট্যাটাসে এমন মন্তব্য করেন।

তার সেই স্ট্যাটাসটি নিউজ টোয়েন্টিফোরের পাঠকদের জন্য তুলে ধরা হলো-

‘আপনি যদি কক্সবাজারে বেড়াতে যান। অথবা পাশের কোলকাতা বেড়াতে যান। কিংবা দূরের ইউরোপ বা আমেরিকায় বেড়াতে যান। তাহলে যাত্রাপথের দূরত্ব, টিকেটের দাম, ভ্রমণ সময় ও খরচ। কক্সবাজার-কোলকাতার জন্য যা লাগবে। তার চেয়ে বহু গুণ বেশি লাগবে ইউরোপ-আমেরিকার জন্য। অর্থাৎ গন্তব্য যত দূরের। খরচও তত বেশি। লাগেজ-ব্যাগেজের সাইজও তত বড়। ’

এবার একটু ভাবুন। কাছের কক্সবাজার-কোলকাতা। কিংবা দূরের ইউরোপ-আমেরিকা। সবখান থেকেই এখন নিমেষের মধ্যে অনলাইন-ফোন-স্কাইপেতে যোগাযোগ করা সম্ভব। এমনকি মহাকাশের স্যাটেলাইট থেকেও নিয়মিত যোগাযোগ ও আপডেট পাঠানো সম্ভব।

দেশ কিংবা বিদেশ। মহাদেশ কিংবা মহাকাশ। কাছের কিংবা দূরের। সবারই খোঁজখবর আমরা নিমেষেই জানতে পারছি। কিন্তু আজ পর্যন্ত কি কিছু জানতে পেরেছি? বাড়ির পাশে কবরে শুয়ে থাকা প্রিয়জনের এতটুকু কোনো সংবাদ?

তাহলে, ইউরোপ আমেরিকা বেশি দূরে। নাকি বাড়ির পাশের কবর? যার বিন্দুমাত্র কোনো সংবাদ। খোঁজখবর। অনলাইন-ফোন-স্কাইপে যোগাযোগ। কোনো রকমের কোনো আপডেট। কি কারো জানা আছে? তাহলে নিশ্চিতভাবেই, সেই অজানা দেশটা ইউরোপ-আমেরিকা বা মহাকাশের চাইতেও অনেক অনেক বেশি দূরে।

তাই সেই অনন্তযাত্রার। অজানা দূরদেশে যাওয়ার টিকেট মূল্য। সঙ্গে প্রয়োজনীয় টাকা-পয়সা। লাগেজ-ব্যাগেজ-জিনিসপত্র। কল্পনাতীতভাবে অনেক অনেক গুণ বেশি প্রয়োজন হবে। অকল্পনীয় সীমাহীন.....

তাই, আমাদের সীমিত আঁয়ুর এই স্বল্পদিনের হায়াতের জীবনে। শবে ক্বদর আল্লাহর দেওয়া শ্রেষ্ঠ এক নেয়ামত। সেরা উপহার। মহা বাম্পার বোনাস। সাথে আল্লাহর দেওয়া ক্ষমার প্রতিশ্রুতিটা হচ্ছে, সবচেয়ে বড় সারপ্রাইজ গিফট। যে যত বেশি পাবে। সে ততই বড় ভাগ্যবান।

লেখক : আইনজ্ঞ ও সংবিধান বিশেষজ্ঞ।

news24bd.tv তৌহিদ