মামুনুল ও রফিকুলকে কারাগারে পাঠানোর আদেশ

অনলাইন ডেস্ক

মামুনুল ও রফিকুলকে কারাগারে পাঠানোর আদেশ

হেফাজতে ইসলামের নেতা মাওলানা মামুনুল হক ও রফিকুল ইসলাম মাদানীকে রিমান্ড শেষে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। 

আজ সোমবার (১০ মে) ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নিভানা খায়ের জেসি শুনানি শেষে এ আদেশ দেন।

রিমান্ড শেষে সকালে তাদের আদালতে হাজির করেন মামলা সংশ্লিষ্ট তদন্ত কর্মকর্তারা। একই সঙ্গে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাদের কারাগারে আটক রাখার আবেদন করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

এর আগে গত ২৬ এপ্রিল মতিঝিল ও পল্টন থানার নাশকতার দুই মামলায় মামুনুলের সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। এছাড়া গত ১৯ এপ্রিল মোহাম্মদপুর থানায় হত্যার উদ্দেশ্যে আঘাত করে গুরুতর জখম ও চুরি মামলায় আদালত তার সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন।

news24bd.tv / কামরুল  

পরবর্তী খবর

বাকেরগঞ্জের ৭ পুলিশ বরখাস্তের আদেশ স্থগিত

নিজস্ব প্রতিবেদক

বাকেরগঞ্জের ৭ পুলিশ বরখাস্তের আদেশ স্থগিত

বরিশালের বাকেরগঞ্জ থানায় চার শিশুর বিরুদ্ধে ধর্ষণের মামলা এবং শিশু উন্নয়ন কেন্দ্রে পাঠানোর ঘটনায় সাত পুলিশ সদস্যকে বরখাস্তের আদেশ স্থগিত করেছে আপিল বিভাগের চেম্বার আদালত। 

একইসঙ্গে এ বিষয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য আগামী ১ আগস্ট দিন ধার্য করেছেন আদালত। রোববার (২০ জুন) আপিল বিভাগের চেম্বার বিচারপতি ওবায়দুল হাসানের আদালত এই আদেশ দেন।

হাইকোর্টের রায় স্থগিত চেয়ে বাকেরগঞ্জ থানার সেই সময়কার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মো. আবুল কালামসহ দুই পুলিশ কর্মকর্তার করা আবেদনে এ আদেশ দেওয়া হয়। পুলিশের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মোমতাজ উদ্দিন ফকির। শিশুদের পক্ষে ছিলেন ব্যারিস্টার মো. আব্দুল হালিম।

গত ১৩ জুন হাইকোর্টের দেওয়া রায়ে চার শিশুকে যশোরের পুলেরহাট শিশু উন্নয়ন কেন্দ্রে পাঠানোয় বরিশালের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. এনায়েত উল্লাহ’র ফৌজদারি বিচারিক ক্ষমতা প্রত্যাহার করে তাকে দেওয়ানি মামলার দায়িত্ব দিতে বলা হয়।

চার শিশুর বিরুদ্ধে মামলা নেওয়ার সঙ্গে যুক্ত বাকেরগঞ্জ থানার সেই সময়কার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মো. আবুল কালামসহ দুই পুলিশ কর্মকর্তা এবং শিশুদের গ্রেপ্তারের সঙ্গে যুক্ত চার পুলিশকে সাময়িক বরখাস্ত করে তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নিতে বলা হয়। এছাড়া যথাযথ দায়িত্ব পালন না করায় সংশ্লিষ্ট সমাজ সেবা কর্মকর্তার বিরুদ্ধেও বিভাগীয় ব্যবস্থা নিতে বলা হয়। রায়ে শিশু আইন অনুযায়ী পুলিশের দায়িত্ব কর্তব্য নির্ধারণ করে তা গাইডলাইন আকারে প্রকাশ করতে বলা হয়। আদালত মোট ৭দফা নির্দেশনা দেন।

ছয়বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে আসামি করে গতবছর ৬ অক্টোবর মামলা করা হয়। এ মামলায় ওইদিনই চার শিশুকে গ্রেপ্তার করে পুলিশ। এর পরদিন ৭ অক্টোবর বরিশালের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এনায়েত উল্লাহ’র এক আদেশে ওই চার শিশুকে যশোর পুলেরহাট শিশু উন্নয়ন কেন্দ্রে পাঠানো হয়। 

আরও পড়ুন:


এবারও হচ্ছে না প্রাথমিক সমাপনী পরীক্ষা

আমাদের লক্ষ্য বাংলাদেশকে দারিদ্র্যমুক্ত করা: প্রধানমন্ত্রী

বিএনপি নেতা আসলাম চৌধুরীর জামিন আপিল বিভাগে স্থগিত

‘মিঠুন ছিলেন গরীবের অমিতাভ বচ্চন’


এনিয়ে একটি বেসরকারি টেলিভিশনে সংবাদ প্রচারিত সংবাদ নজরে আসার পর ওইবছরের ৮ অক্টোবর রাতে হাইকোর্ট বসে চার শিশুকে জামিনে মুক্তি দিয়ে তাদের অভিভাবকের কাছে পৌছে দিতে নির্দেশ দেন। 

এরপর পরদিন সকালেই চার শিশুকে নিজ নিজ বাড়িতে অভিভাবকের কাছে পৌছে দেয় প্রশাসন। পরবর্তীতে ১১ অক্টোবর চার শিশু ও তাদের অভিভাবকসহ ম্যাজিস্ট্রেট, সমাজসেবা কর্মকর্তা, পুলিশ সদস্যরা হাইকোর্টে হাজির হন। 

আদালত তাদের বক্তব্য শোনার পর রুল জারি করেন ও রুলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত মামলার কার্যক্রম স্থগিত করেন। পরে ওই মামলায় চিলড্রেন চ্যারিটি ফাউন্ডেশন এবং বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) পক্ষভুক্ত হয়। এরই ধারাবাহিকতায় রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে রায় দেন হাইকোর্ট।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

বিএনপি নেতা আসলাম চৌধুরীর জামিন আপিল বিভাগে স্থগিত

অনলাইন ডেস্ক

বিএনপি নেতা আসলাম চৌধুরীর জামিন আপিল বিভাগে স্থগিত

বিএনপির যুগ্ম মহাসচিব ও চট্টগ্রাম মহানগর উত্তর জেলা বিএনপির সাবেক আহ্বায়ক মোহাম্মদ আসলাম চৌধুরীকে নাশকতার দুই মামলায় দেওয়া হাইকোর্টের জামিন আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগ। রোববার (২০ জুন) রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি শেষে  প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগ এ আদেশ দেন।

এদিন আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। আর আসামি পক্ষে ছিলেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। এই দুই মামলায় গত ৩০ মে বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মহিউদ্দিন শামীমের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ রুলসহ তাকে অন্তর্বর্তীকালীন জামিন দেন।

এ জামিনাদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ। ৬ জুন আসলাম চৌধুরীকে হাইকোর্টে দেওয়া জামিন ২০ জুন পর্যন্ত স্থগিত করে রাষ্ট্রপক্ষকে লিভ টু আপিল করতে বলা হয়েছিলো। সেই আবেদনের শুনানি করে আজ জামিন স্থগিত রাখা হয়।

আরও পড়ুন


দ্বিতীয় বিয়ের খবর প্রকাশের আগেই পাওয়া গেল শখের অন্তঃসত্ত্বার খবর

‘মিঠুন ছিলেন গরীবের অমিতাভ বচ্চন’

ইরানের নতুন প্রেসিডেন্টকে নিয়ে আতঙ্কে ইসরাইল

রাজশাহী মেডিকেলে আজও ১০ জনের মৃত্যু


নাশকতার অভিযোগে আসলাম চৌধুরীর বিরুদ্ধে রাজধানীর কোতোয়ালী থানায় ২০১৩ সালের ২৩ ফেব্রুয়ারি এবং শাহবাগ থানায় একইবছরের ২২ এপ্রিল পৃথক দুটি মামলা হয়। এ দুটি মামলায় কারাবন্দি আসলাম চৌধুরীকে আসামি হিসেবে চলতি বছরের ১১ জানুয়ারি গ্রেপ্তার দেখানো হয়। পরে সেগুলোতে তিনি হাইকোর্ট থেকে জামিন পান।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

নিম্ন আদালতে বিচার কার্যক্রম আজ থেকে চলবে

অনলাইন ডেস্ক

নিম্ন আদালতে বিচার কার্যক্রম আজ থেকে চলবে

দেশের অধস্তন (নিম্ন) দেওয়ানি ও ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনাল সমূহে শারীরিক উপস্থিতিতে আজ রোববার থেকে স্বাভাবিক বিচার কার্যক্রম পরিচালনা করা হবে। শনিবার (১৯ জুন) রাতে এ বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্থানীয় প্রশাসন কোনো জেলা সদর, মহানগরে করোনা ভাইরাস জনিত রোগের বিস্তার রোধকল্পে সার্বিক, কার্যাবলী চলাচলে বিধিনিষেধ জারি করলে সংশ্লিষ্ট জেলার, মহানগরের দেওয়ানি ও ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনালসমূহে শারীরিক উপস্থিতি ব্যতিরেকে ভার্চুয়াল পদ্ধতিতে জামিন ও জরুরি দরখাস্ত শুনানি করা যাবে।

দেওয়ানি ও ফৌজদারি মামলায় যে ক্ষেত্রে আদালতে পক্ষগণের উপস্থিতির আবশ্যকতা নেই, সেক্ষেত্রে পক্ষগণের পরিবর্তে সংশ্লিষ্ট আইনজীবী আদালতে হাজিরা দাখিল করবেন। জামিন শুনানি এবং আমলি আদালতে ধার্য তারিখে হাজিরার জন্য কারাগারে থাকা অভিযুক্ত ব্যক্তিকে কারাগার থেকে প্রিজনভ্যান বা অন্য কোনোভাবে আদালত প্রাঙ্গণে বা এজলাস কক্ষে হাজির করার আবশ্যকতা নেই।

এতে আরও বলা হয়, আদালতের বিচারিক কর্মঘণ্টার প্রথম ভাগে (সকাল সাতে নয়টা থেকে দুপুর সোয়া ১টা) সাক্ষ্যগ্রহণ ও যুক্তিতর্ক, আপিল রিভিশন, রিভিউ শুনানি এবং দ্বিতীয় ভাগে (দুপুর ২ থেকে বিকেল সাড়ে চারটা) জামিন সংক্রান্ত বিবিধ মামলা, জামিনের দরখাস্ত ও অস্থায়ী নিষেধাজ্ঞার দরখাস্তসহ অন্যান্য দরখাস্ত শুনানির জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশ প্রদান করা হলো।

আরও পড়ুন:


নরসিংদীতে মাইক্রোবাস-ট্রাক সংর্ঘষে নিহত ৫

বিয়ের প্রলোভন দেখিয়ে বার বার ধর্ষণ, আসামি গ্রেপ্তার

বিগো লাইভ-ফ্রি ফায়ার-পাবজি-টিকটক বন্ধে লিগ্যাল নোটিশ

আবারও জিততে ব্যর্থ স্পেন


news24bd.tv / কামরুল

পরবর্তী খবর

বিগো লাইভ-ফ্রি ফায়ার-পাবজি-টিকটক বন্ধে লিগ্যাল নোটিশ

অনলাইন ডেস্ক

বিগো লাইভ-ফ্রি ফায়ার-পাবজি-টিকটক বন্ধে লিগ্যাল নোটিশ

মানবাধিকার সংগঠন ‘ল অ্যান্ড লাইফ’ ফাউন্ডেশনের পক্ষে  শনিবার (১৯ জুন) দেশে ফ্রি ফায়ার, পাবজি, টিকটক, বিগো লাইভ ও লাইকির মতো জনপ্রিয় সব অনলাইন গেম এবং অ্যাপস বন্ধে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। সুপ্রিম কোর্টের দুই আইনজীবী এ নোটিশ পাঠান।

ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব এবং ব্যারিস্টার মোহাম্মদ কাউছারের পাঠানো নোটিশে ডাক ও টেলিযোগাযোগ সচিব, বিটিআরসি চেয়ারম্যান, শিক্ষা সচিব, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, স্বাস্থ্য সচিব ও পুলিশ প্রধানকে বিবাদী করা হয়।

নোটিশে বলা হয়েছে, জনপ্রিয় এই গেমস এবং অ্যাপসগুলোর মাধ্যমে দেশের যুব সমাজ ও শিশু-কিশোররা ব্যাপকভাবে আসক্ত হয়ে পড়েছে। বিনষ্ট হচ্ছে সামাজিক মূল্যবোধসহ শিক্ষা ও সংস্কৃতি। যুব সমাজকে সহিংসতার দিকে ঠেলে দিচ্ছে এসব গেমস। তাই দেশের সব প্ল্যাটফর্ম থেকে সকল প্রকার অনলাইন গেমস এবং অ্যাপস বন্ধ করতে বলা হয়েছে নোটিশে।

আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব বলেন, নোটিশ পাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে গেমস এবং অ্যাপসগুলো বন্ধের ব্যবস্থা গ্রহণ করা না হলে হাইকোর্টে রিট দায়ের করা হবে।

টিকটক, লাইকি অ্যাপস ব্যবহার করে শিশু-কিশোর এবং যুব সমাজ বিভিন্ন অনৈতিক কর্মকাণ্ডে লিপ্ত হচ্ছে। সাম্প্রতিক সময়ে নারী পাচারের ঘটনা, দেশের বাইরে অর্থপাচারে টিকটক, লাইকি ও বিগো লাইভের সম্পৃক্ততা পাওয়া গেছে। এটি দেশের জন্য অত্যন্ত আশঙ্কাজনক। সেই সঙ্গে জনস্বার্থ, শৃঙ্খলা ও মূল্যবোধের পরিপন্থী।

নোটিশে একটি মনিটরিং, মূল্যায়ন এবং সুপারিশ কমিটি গঠনের কথাও বলা হয়েছে।

news24bd.tv / কামরুল

পরবর্তী খবর

ত্ব-হা ও দুই সফরসঙ্গীর জবানবন্দির পর পরিবারের কাছে হস্তান্তর

অনলাইন ডেস্ক

ত্ব-হা ও দুই সফরসঙ্গীর জবানবন্দির পর পরিবারের কাছে হস্তান্তর

আলোচিত ইসলামী বক্তা আবু ত্ব-হা মুহাম্মদ আদনান ও তার দুই সফরসঙ্গীর জবানবন্দি নেওয়ার পর নিজ জিম্মায় ছেড়ে দেওয়ার আদেশ দিয়েছেন রংপুর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত।

শুক্রবার (১৮ জুন) রাত সাড়ে ১১টার দিকে ১৬৪ ধারায় জবানবন্দি শেষে নিজ জিম্মায় তাদেরকে ছেড়ে দেওয়ার আদেশ দেন আদালত।

ত্ব-হা ও তার সফরসঙ্গীর খোঁজ পাওয়ার পর তাদেরকে উদ্ধারে করে রংপুর গোয়েন্দা পুলিশ (ডিবি)। রংপুর মহানগর পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) কার্যালয় থেকে তাদেরকে মহানগর আমলি আদালতে (কোতোয়ালি) নেওয়া হয়। আদালতে নেওয়ার পর আদালত তাদেরকে নিজ জিম্মায় ছেড়ে দেওয়ার আদেশ দেন।

আরও পড়ুন:


ইসরাইলি ড্রোন মাটিতে নামাল ফিলিস্তিনিরা

প্রাণঘাতী করোনায় ইউপি চেয়ারম্যানের মৃত্যু

ময়মনসিংহে ছাত্রদলের সভা নিয়ে ধাওয়া-পাল্টা ধাওয়া


রংপুর মহানগর পুলিশের উপ-কমিশনার (অপরাধ) আবু মারুফ হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

আবু ত্ব-হার তিন সঙ্গী হলেন- আব্দুল মুহিত, ফিরোজ আলম ও গাড়িচালক আমির উদ্দিন।

এর আগে রংপুর মেট্টোপলিটন গোয়েন্দা কার্যালয়ের উপ-পুলিশ কমিশনার (ডিবি অ্যান্ড ক্রাইম) আবু মারুফ হোসেন বলেন, আত্মগোপনের ঘটনাটি রাষ্ট্র বা সরকারকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলার কোনো ষড়যন্ত্র ছিল কি-না, তা খতিয়ে দেখতে আপাতত ত্ব-হা পুলিশ হেফাজতেই থাকছেন।

news24bd.tv / তৌহিদ

পরবর্তী খবর