মমতার হাতে যত মন্ত্রণালয়

মমতার হাতে যত মন্ত্রণালয়

অনলাইন ডেস্ক

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ নিয়েছেন। সোমবার মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের মন্ত্রিসভায় ৪৩ সদস্য শপথ নেন। এবারের মন্ত্রিসভায় ৪৩ জন মন্ত্রী নেওয়া হয়েছে। এর মধ্যে ২৪ জন পূর্ণমন্ত্রী ও ১৯ জন প্রতিমন্ত্রী।

মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে মন্ত্রিসভার সদস্য ৪৪ জন।  

করোনা পরিস্থিতির কারণে রাজভবনে মাত্র ছয় মিনিটের মধ্যে শপথ অনুষ্ঠান শেষ হয়।

মমতা ব্যানার্জির নতুন মন্ত্রিসভায় ব্যাপক রদবদল করা হয়েছে। এবার অবশ্য গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীদের ওপর থেকে দায়িত্বের চাপ কমানো হয়েছে।

তবে অন্তত আটটি মন্ত্রণালয় নিজের হাতে রেখেছেন মমতা।

রাজ্যের মন্ত্রীদের মধ্যে মন্ত্রণালয় বন্টনের যে তথ্য সামনে এসেছে তাতে দেখা যাচ্ছে, নিজের হাতে আগে যে মন্ত্রণালয়গুলো ছিল সেগুলো রেখেই বাকি দপ্তর মন্ত্রীদের মধ্যে বন্টন করে দিয়েছেন মমতা। তার হাতে থাকছে স্বরাষ্ট্র ও পাহাড়, কর্মীবর্গ ও প্রশাসন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, ভূমি ও ভূমি রাজস্ব, উদ্বাস্তু ও ত্রাণ এবং তথ্যসংস্কৃতি।

শুধু তাই নয় এবার উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরকেও নিজের হাতে রেখেছেন মমতা। এই দপ্তরের দায়িত্ব অন্য কোনও মন্ত্রীর হাতে তুলে দেননি তিনি। এদিকে অমিত মিত্রকে রাজ্যের অর্থমন্ত্রী করার পাশাপাশি পরিসংখ্যান ও যোজনা এবং পরিকল্পনা দপ্তরের বাড়তি দায়িত্ব দেয়া হয়েছে।

সুব্রত মুখোপাধ্যায়কে গ্রামোন্নয়ন ও পঞ্চায়েতের পাশাপাশি বেসরকারি সংস্থা এবং শিল্প পুনর্গঠনের দায়িত্ব দেয়া হয়েছে। আর সাধন পাণ্ডেকে ক্রেতা সুরক্ষা দপ্তরের সঙ্গে বাড়তি দায়িত্ব হিসেবে পাচ্ছেন স্বনির্ভর ও স্বনিযুক্তি দপ্তর। এদিকে জ্যোতিপ্রিয় মল্লিককে বন দপ্তরের পাশাপাশি অপ্রচলিত ও পুনর্যোগ্য শক্তির দপ্তর দেয়া হয়েছে। বঙ্কিমচন্দ্র হাজরাকে দেয়া হয়েছে সুন্দরবন উন্নয়ন বিষয়ক দপ্তর।


এর আগে, গত ৫ মে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন মমতা বন্দ্যোপাধ্যায়। এ নিয়ে পশ্চিমবঙ্গ রাজ্যে তৃতীয়বারের মতো মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন মমতা।

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা করা হয় ২ মে। আনন্দবাজার পত্রিকার তথ্য অনুযায়ী, বেসরকারিভাবে ঘোষিত চূড়ান্ত ফলাফল অনুযায়ী, তৃণমূল কংগ্রেস জিতেছে ২১৩ আসনে। ২০১৬ সালে দলটি পেয়েছিল ২১১ আসন। এবার বিজেপি পেয়েছে ৭৭ আসন। গতবার পেয়েছিল তিনটি আসন। ফুরফুরার পীরজাদা আব্বাস সিদ্দিকীর দল আইএসএফ পেয়েছে একটি আসন। অন্যান্য দল থেকে পেয়েছে একটি।

news24bd.tv/আলী