এখনও যে উপায়ে বিদেশ যেতে পারেন খালেদা জিয়া

এখনও যে উপায়ে বিদেশ যেতে পারেন খালেদা জিয়া

অনলাইন ডেস্ক

করোনা আক্রান্ত হওয়ার পর থেকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। বর্তমানে বেগম জিয়া করোনা নেগেটিভ হলেও করোনা পরবর্তী শারীরিক জটিলতায় ভুগছেন তিনি। আর এই জন্যই উন্নত চিকিৎসার জন্য বিদেশ নিতে পরিবারের পক্ষ থেকে সরকারের কাছে আবেদন করা হয়েছিল।

কিন্তু গত রোববার আইন মন্ত্রণালয় জানায় বিএনপি চেয়ারপারসন সাজাপ্রাপ্ত হওয়ায় বিদেশ যাওয়ার মুযোগ নেই।

তাই তাকে দেশেই চিকিৎসা নিতে হবে।

তবে গতকাল সোমবার রাতে এক গণমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে আইনমন্ত্রী আনিসুল হক জানায় এখনো সুযোগ আছে বেগম খালেদা জিয়ার বিদেশে যাওয়ার।

সাক্ষাৎকারে আইনমন্ত্রী জানিয়েছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া তার বিরুদ্ধে আনা অভিযোগ স্বীকার করে প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতি বরাবর ক্ষমা প্রার্থনা করলে তিনি মুক্তি পেতে পারেন। সরকার যদি কোনো পদক্ষেপ নেয় তবে তা আইনের মাধ্যমে নিতে হয়।

আরও পড়ুন


করোনার ভারতীয় ধরন ‘উদ্বেগজনক’: ডব্লিউএইচও

পূর্ব জেরুজালেমের পরিস্থিতি খারাপ হওয়ায় আমি উদ্বিগ্ন: রুশনার আলী

বিশ্বে করোনায় একদিনে ১১ হাজার মানুষের মৃত্যু

গাজায় ইসরায়েলি বিমান হামলায় শিশুসহ নিহত ২০


তিনি আরও জানান, আইনে বলা আছে, প্রধানমন্ত্রী চাইলে যে কোনো দণ্ডপ্রাপ্ত আসামিকে শর্তসাপেক্ষে অথবা নিঃশর্তভাবে ৪০১ ধারা বলে মুক্তি দিতে পারেন। ৪০২ ধারার মাধ্যমে রাষ্ট্রপতিও এই ক্ষমতা প্রয়োগ করতে পারেন। এছাড়া রাষ্ট্রপতি সংবিধানের ৪৯ নম্বর আর্টিকেলের মাধ্যমে নিজ ক্ষমতাবলে যে কোনো দণ্ডপ্রাপ্ত আসামি সাধারণ ক্ষমা ঘোষণা করতে পারেন।

আইনমন্ত্রী বলেন,  খালেদা জিয়া যদি তার বিরুদ্ধে আনিত সমস্ত অপরাধ স্বীকার করে আবারও প্রধানমন্ত্রী অথবা রাষ্ট্রপতির কাছে ক্ষমা প্রার্থনা করেন এবং তারা যদি খালেদা জিয়াকে ক্ষমার বিষয়টি বিবেচনা করে তাকে মুক্তি দেন তাহলে তিনি বিদেশ অথবা যে কোনো জায়গায় যেতে পারেন।

news24bd.tv আহমেদ