মরিয়া হয়ে গ্রামের পথে ছুটছে মানুষ

মরিয়া হয়ে গ্রামের পথে ছুটছে মানুষ

নিজস্ব প্রতিবেদক

সরকারের বিধিনিষেধের কারণে দূরপাল্লার বাস চলাচল বন্ধ। চলছে না ট্রেন, লঞ্চও। তবুও ঈদ উপলক্ষে ঘরমুখী মানুষের ঢল থামানো যাচ্ছে না। ঝুঁকি নিয়ে যে যেভাবে পারছে, ছুটছে বাড়ির পথে।

ট্রাক-পিকআপ-মাইক্রোবাসে দ্বিগুণ, তিন গুণ ভাড়া দিয়ে ছুটছে মানুষ।

রাজধানী ঢাকার সঙ্গে সংযোগ পয়েন্টগুলোতে চেকপোস্ট বসিয়ে ঘরমুখো মানুষের স্রোত ঠেকাতে পারছে না আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।  

news24bd.tv

পুলিশ চেকপোস্টের অংশটুকু পায়ে হেঁটে অতিক্রম করে কখনো বা মূল সড়ক এড়িয়ে সরু গলি, কাদামাখা পথ মাড়িয়ে ঝুঁকিপূর্ণ যাত্রায় গ্রামের পথ ধরেছেন অসংখ্য মানুষ। এর মধ্যে নারী ও শিশুদের দুর্ভোগ সীমা ছাড়িয়েছে।

  কেউ কাভার্ডভ্যান, কেউবা ট্রাকে করেই ধরেছেন গন্তব্যের পথ। অনেকে আবার জীবনের ঝুঁকি নিয়ে মোটরসাইকেলে করে যাচ্ছেন।

অন্যদিকে, সামর্থ্যবান মানুষজনের ব্যক্তিগত যানবাহনে গ্রামের বাড়ি ফেরার পাল্লায় মহাসড়কের বিভিন্ন স্থানে সৃষ্টি হয়েছে যানজটের।

news24bd.tv

গাবতলী, হেমায়েতপুর ও সায়েদাবাদ এলাকা ঘুরে দেখা গেছে, কয়েক হাজার মানুষ বাড়িতে যাওয়ার জন্য যানবাহন খুঁজছেন হন্যে হয়ে। অধিকাংশ মানুষই স্বাস্থ্যবিধি মানছিলেন না। গাবতলিতে গণপরিবহন না পেয়ে অনেককেই পায়ে হেঁটে বা অটোরিকশায় সেখান থেকে আমিনবাজারের দিকে রওনা হয়েছেন। আমিনবাজার এলাকায় ঘরমুখী মানুষের প্রচুর ভিড় দেখা গেছে।

লেগুনা, ট্রাক কিংবা মোটরসাইকেলে চড়ে অনেকেই দুই বা তিনগুণ বেশি ভাড়া দিয়ে গন্তব্যে পৌঁছাচ্ছেন। এমনকি অনেকে পায়ে হেঁটেও লম্বা পথ পাড়ি দিচ্ছেন।

news24bd.tv

এদিকে লঞ্চ ও ফেরি বন্ধ থাকায় সবচেয়ে ভোগান্তি নিয়ে বাড়ি ফিরছেন দক্ষিণাঞ্চলের মানুষ। ভোর থেকেই মুন্সীগঞ্জের শিমুলিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে ভিড় করছেন ঘরমুখো হাজারো মানুষ। মাঝে-মধ্যে এম্বুলেন্স পারাপারের জন্য ফেরি ঘাটে ভিড়লেই হুড়মুড়িয়ে উঠে পড়ছেন তারা।  


রক্তের গ্রুপ ‘এবি’ ও ‘বি’ হলে করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি: গবেষণা

ঈদের আগে মানুষ সোনা কেনার চেয়ে বিক্রি করছে বেশি

বিশ্বে করোনায় একদিনে ১১ হাজার মানুষের মৃত্যু

বাংলাদেশি নাগরিকদের থাইল্যান্ড ভ্রমণে নিষেধাজ্ঞা


ছয় মাসের শিশুসন্তানকে কোলে নিয়ে গ্রামের পথ ধরেছেন আমিনা বেগম। কথা হলে তিনি জানান, সকালে ঝোড়ো হাওয়ার মধ্যেই রাজধানীর শেখেরটেক থেকে গ্রামের বাড়ি ফরিদপুরের উদ্দেশে বেড়িয়েছেন তাঁরা। পাটুরিয়া পর্যন্ত পৌঁছাতে পারলেই আর চিন্তা নাই বলে জানান তিনি।

news24bd.tv

সাভারের ট্রাফিক ইনচার্জ (টিআই) আব্দুস সালাম বলেন, ‘গ্রামের পথে ছুটে চলা বেপরোয়া মানুষ কোনো বাধাই তোয়াক্কা করছেন না। মানছেন না ন্যূনতম স্বাস্থ্যবিধি।

news24bd.tv

মানুষকে সচেতন করতে ঢাকা-আরিচা মহাসড়কের বিভিন্ন পয়েন্টে চেকপোস্ট বসিয়েও কার্যকর কোনো ফল মিলছে না। ’

news24bd.tv নাজিম