কানাডার পিল রিজিওন'র অভিনব টিকাদান কর্মসূচি

কানাডার পিল রিজিওন'র অভিনব টিকাদান কর্মসূচি

Other

১. ‘ডোজ আফটার ডার্ক’! শহরে যখন অন্ধকার নেমে আসবে, সারাদিনের ক্লান্তি শেষে সবাই যখন ঘরে ফিরবে, টিকাওয়ালারা (আমাদের স্বাস্থ্যকর্মীরা) তখন তারা বেরিয়ে আসবে টিকা দেয়ার জন্য। টানা ৩২ ঘন্টা, দিনে রাতে মিলিয়ে টিকা দিয়ে যাবেন তারা। অভিনব এই কর্মসূচী নিয়েছে কানাডার পিল রিজিওন। এই উইকএন্ড মানে ১৫ মে থেকে শুরু হচ্ছে এই ‘ডোজ আফটার ডার্ক’ টিকাদান কর্মসূচি।

২.গত পরশু রাতে বন্ধু আজিমকে (আজিমউদ্দিন আহমেদ) যখন ফোন করি, সে তখন থর্নক্লিফ এলাকায় একটা  টিকা কেন্দ্রে ভলান্টিয়ারিং  করছে। ঘড়ির কাটা তখন রাত  সাড়ে এগারোটার ঘর  ছুঁয়ে থেকে ডান দিকে হেলে পরেছে। আজিমই তখন জানিয়েছিলো, রোযা রেখে দিনের বেলায় অনেকেই টিকা নিতে দ্বিাধান্বিত থাকায় সন্ধ্যার পর টিকা দেয়ার ব্যবস্থা করা হয়েছে। রাতে টিকা দেয়ার বিষয়টা সেদিনই প্রথম নজরে আসে।

রাত পৌণে বারোটায় যখন ফোন রাখি, তখনো  কয়েক শত লোক টিকার জন্য লাইনে এবং নতুন নতুন লোক আসছে।

এর আগে লো ইনকাম কমিউনিটির অনেক বিল্ডিং এ দরোজায় দরোজায় নক করে স্বাস্থ্যকর্মীরা টিকা দিয়ে এসেছেন, সে খবর জেনেছিলাম। সেটি ছিলো দিনের ঘটনা। এবার টিকা হচ্ছে রাতে এবং টানা ৩২ ঘন্টা। অন্টারিওর প্রভিন্সিয়াল সরকার ঝুঁকিপূর্ণ এলাকাগুলোয় সবার আগে টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলো সংক্রমণ ঠেকাতে। এখন দিনে রাতে টিকা দেয়ার চেষ্টা করছেন।
৩. গত পরশু ব্রাম্পটন ইসলামিক সেন্টারের একটি পোষ্ট চোখে পড়েছিলো সোশ্যাল মিডিয়ায়। তারা বলছিলেন- আমাদের ওখানে পর্যাপ্ত টিকা আছে, আপনারা এসে টিকা নিন, নইলে এগুলো নষ্ট হবে। গতকালই প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে ব্রাম্পটন ইসলামিক সেন্টারে টিকা নিতে যাওয়া নাগরিকদের সাথে মতবিনিময় করেন।

৪.  কানাডার সংক্রামক রোগ বিশেষজ্ঞ জৈন চাগলা টুইটারে লিখেছেন, আপনার বাহুতে আরো একটা টিকা মানেই হচ্ছে, ভবিষ্যতের আরো একটা স্লিপওভার অথবা পার্টি, যা আমাদের অপেক্ষায় আছে, তার কাছাকাছি পৌঁছে যাওয়া।

শওগাত আলী সাগর, প্রধান সম্পাদক, নতুনদেশ

news24bd.tv তৌহিদ