জিলাপি কেন জালেবি

জিলাপি কেন জালেবি

Other

ঢাকার একটি চার তারকা হোটেলে জালেবি নাম দিয়ে জিলাপি বিক্রি হচ্ছিল, যার দাম ছিল ২২০০ টাকা কেজি। জিলাপি কেন জালেবি, আর এর দাম কেন ২২০০ টাকা কেজি সেটা নিয়ে আমি ট্রল করে পোস্টও দিয়েছিলাম। জালেবি যেহেতু কোন ব্যক্তি বা গোষ্ঠী নয় তাই এই ট্রলে আমার অনুশোচনা নাই।  

তবে অনুসন্ধান ছিলো।

আজকাল নেটজগতে তো দুনিয়ার তাবত তথ্য মেলে খুব সহজেই। আমি ইউটিউব, গুগল আর আমার ব্যক্তিগত শেফের সাথে আলাপ করে যা জানলাম তার কিয়দংশ পেশ করছি।  

আফগানিস্তান ও পাকিস্তানে জিলাপিকে জালেবি বলে। ভারতের হিন্দিভাষীরাও বলে।

আফগান জালেবি বেশ মশলাদার আর শাহী আন্দাজে তৈরি হয়। এখানে রঙ ও স্বাদে বিশেষত্ব আনতে ব্যবহৃত হয় Saffron.

স্যাফরন হলো একটি সুগন্ধি মশলা বিশেষ যা জাফরান নামে পরিচিত। বাজারে জাফরান বলে আমরা যেটা কিনি এবং জর্দায় ব্যবহার করি সেটি আসলে খাবারের কৃত্রিম রঙ,  আসল স্যাফরন নয়। আসল স্যাফরন তৈরি হয় ক্রোকাস ফুলের গর্ভমুন্ড থেকে যার বৈজ্ঞানিক নাম Crocus Sativus. পৃথিবীর ৯০ % স্যাফরন ফুল উৎপাদিত হয় ইরানে। অল্প কিছু হয় আফগানিস্তানে।

news24bd.tv
 
চারতারকা হোটেলের জালেবিতে অরিজিনাল স্যাফরন ব্যবহৃত হয়। এছাড়াও এর রেসিপিতে আরো কিছু জিনিস থাকে যা একে আলাদা করে দেয় সাধারণ জিলাপি থেকে। যেমন পেস্তা বাদাম। যেহেতু আমি শেফ বা রন্ধন বিশারদ না তাই এই আলাপ বাদ দিচ্ছি।  

স্যাফরন পৃথিবীর সবচেয়ে দামী মসলা। স্যাফরনের দামটা শুনতে চান? আজ গুলশান ডিসিসি মার্কেটে দেখলাম এর দাম চাচ্ছে ১ গ্রাম ২০০ টাকা। হ্যাঁ,  ১ গ্রাম ২০০ টাকা। কেজি কত দাড়াচ্ছে তাহলে? ২ লক্ষ টাকা কেজি।


ঈদের নামাজের নিয়ম

ইসরায়েলের লড শহরে জরুরি অবস্থা জারি

দেশে পৌঁছেছে চীনের ৫ লাখ টিকা

ইসরায়েলের বিরুদ্ধে ‘কংক্রিট অ্যাকশন’ নিতে এরদোয়ানের ফোনালাপ


সেকারণেই ঐ জালেবির দাম ২২০০ টাকা কেজি। তবে আশার কথা হলো যে, এই জালেবি না খেলে আপনার কোন অসুবিধা হবেনা। এটি আপনার হার্ট এটাক বা কিডনির সমস্যা দূর করবে সেরকম কিছুনা। বা না খেলে আপনার করোনা হবে, তা'ও না।

news24bd.tv নাজিম

এই রকম আরও টপিক