মহামারীর ছোবলে বাঁচা মরার লড়াইয়ে শিল্পখাত

Other

মহামারীর ছোবলে বাঁচা মরার লড়াইয়ে দেশের শিল্প খাত। শিল্পোদ্যোক্তারা বলেছেন- একদিকে ভ্যাট ও করপোরেট কর আদায়ের বাড়তি চাপ অন্যদিকে ব্যাংকগুলোর অসহযোগিতা। এমন বাস্তবতায় বিনিয়োগ অনিশ্চয়তার পাশাপাশি হুমকিতে পড়েছে কর্মসংস্থান। এজন্য অর্থনীতি পুনরুদ্ধার নিয়ে শঙ্কায় ব্যবসায়ীরা।

 

গেল ১ বছরেরও বেশি সময় ধরে মহামারী করোনার সাথে জীবন ও জীবিকার যুদ্ধ চলছে। যেখানে ছোট থেকে মাঝারি কিংবা বড় শিল্প প্রতিষ্ঠান আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে সবাই।

দেশের শিল্প খাতের সংকট উত্তরণে এরই মধ্যে বাজেট প্রস্তাবে এফবিসিসিআই বলেছে- করোনার ধাক্কা আরেক প্রান্তিক অব্যাহত থাকলে এ দেশের ছোট-বড় শিল্প মালিকরা চরম বিপাকে পড়বেন।  

সংগঠনটি এজন্য বড় শিল্প মালিকদের ছাড় করা প্রণোদনার টাকার পাঁচ শতাংশ এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পপ্রতিষ্ঠানকে ৫০ শতাংশ পর্যন্ত অনুদান হিসেবে দেয়ার পরামর্শ জানিয়েছে।

এছাড়া কৃষি খাতে যেসব প্রতিষ্ঠান প্রণোদনার অর্থ পেয়েছে, তাদেরও ৫০ শতাংশ অনুদান হিসেবে ঘোষণা দেওয়ার দাবি করেছে এফবিসিসিআই।  

বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে অন্যতম বাঁধা করপোরেট কর হার। প্রতিবেশি দেশ ভারত শ্রীলঙ্কা, মালয়েশিয়া কিংবা ভিয়েতনামের তুলনায় বাংলাদেশে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানিগুলোর করপোরেট কর এখনো সর্বোচ্চ যা সাড়ে ৩২ শতাংশ। যা আসছে বাজেটে অন্তত ১০ শতাংশ কমানোর দাবি করছেন ব্যবসায়ীরা।


রোজা রেখে ২৮০ কিলোমিটার সাইকেল চালিয়ে বাড়ি পৌঁছাল মৌসুমি

পরিচয় পাওয়া গেছে পদ্মায় ডুবে যাওয়া সেই মাইক্রোবাস চালক ও মালিকের

ইসরায়েলের লড শহরে জরুরি অবস্থা জারি

দেশে পৌঁছেছে চীনের ৫ লাখ টিকা


বাজেটে শুধু তৈরি পোশাকশিল্প বা ট্রেডিশনাল রপ্তানি খাত নয়, অন্যান্য পণ্য উৎপাদন ও রপ্তানি, স্থানীয় বাজার এবং সেবা খাতেও সরকারের বিশেষ নজর দেয়ার তাগিদ ব্যবসায়ীদের।

news24bd.tv নাজিম