বিমান হামলায় হামাসের সিনিয়র কমান্ডার নিহত

বিমান হামলায় হামাসের সিনিয়র কমান্ডার নিহত

অনলাইন ডেস্ক

গাজা উপত্যকায় ইসরায়েলের বিমান হামলায় হামাসের ৫৩ বছর বয়সী বাসেম ইসা নামে এক কমান্ডার নিহত হয়েছেন। সিনিয়র কমান্ডার নিহত হওয়ার বিষয়টি গাজার ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস নিজেই তা স্বীকার করেছে।

সোমবার ইসরায়েলি বিমান হামলায় নিহত হন বাসেম ইসা।

২০১৪ সালে গাজায় ইসরায়েলি হামলার পর বাসেম ইসা হলেন ইসরায়েলের হাতে নিহত সর্বোচ্চ পদের সামরিক ব্যক্তিত্ব।

ইসরায়েলি সেনার মুখপাত্র জনাথন কংরিকাস বলেন, আমরা গাজার সেনাদের লক্ষ্য করে হামলা চালিয়েছি। আমরা তাদের সেনা পরিচালকদের টার্গেট করেছি।  

আল-আকসা মসজিদ মুসলমানদের জন্য বিশ্বের তৃতীয় পবিত্রতম স্থান। তবে ইহুদিরা জায়গাটিকে তাদের নিজেদের উপাসনালয় হিসেবে দাবি করে।

  ১৯৬৭ সালে আরব-ইসরায়েলের যুদ্ধের সময় পূর্ব জেরুজালেম দখল করে ইসরায়েল। এরপর ১৯৮০ সালে পুরো জেরুজালেম তাদের নিয়ন্ত্রণে চলে আসে। যা এখনও আন্তর্জাতিক সম্প্রদায় থেকে স্বীকৃতি পায়নি।

এদিকে গাজায় “অযৌক্তিক এবং অতিরিক্ত শক্তি” প্রয়োগ করায় ইসরায়েলের তীব্র নিন্দা করেছে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক বিবৃতিতে বলেছে, ইসরায়েলি বাহিনী বারবার আল-আকসা মসজিদে সহিংস অভিযানের সময় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে অপরিকল্পিত এবং বেআইনিভাবে শক্তি মোতায়েন করেছে এবং শেখ জারারাহ-তে শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর অকারণে হামলা চালিয়েছে।

news24bd.tv/আলী