গাজায় রক্তপাত বন্ধ করা উচিত: রাশিয়া ও মিশর

গাজায় রক্তপাত বন্ধ করা উচিত: রাশিয়া ও মিশর

অনলাইন ডেস্ক

গাজা ভূ-খণ্ডে ফিলিস্তিনি এবং ইসরায়েলি সেনাবাহিনীর মধ্যে হামলা পাল্টা হামলা তীব্র আকার নিয়েছে। এদিকে এই সংঘাত নিয়ে জাতিসংঘ আশঙ্কা করছে পরিস্থিতি "একটা পূর্ণাঙ্গ মাত্রার" যুদ্ধের দিকে যাচ্ছে। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন চলমান সহিংসতায় তিনি "গভীরভাবে উদ্বিগ্ন"।

এদিকে চলমান এই হামলা নিয়ে কথা বলেছেন মিশর ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী।

তাদের মধ্যে হওয়া ফোনালাপে তারা এ হামলার অবসান চেয়েছেন।  

বৃহস্পতিবার (১৩ মে) আল জাজিরার খবরে বলা হয়েছে, মিশরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শুকরি ও রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গে লাভরভ সম্মত হয়েছেন যে, গাজা উপত্যকায় ইসরায়েলি হামলা বন্ধ হওয়া দরকার।

মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, দুই শীর্ষ কূটনীতিক পুনরায় উল্লেখ করেছেন যে ইসরায়েলের রক্তপাত বন্ধ করা উচিত।

প্রসঙ্গত, ফিলিস্তিনে হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল।

ঈদুল ফিতরের দিনেও ইসরায়েলি বোমারু বিমানগুলো গাজা উপত্যকায় মুহুর্মুহু বোমা হামলা অব্যাহত রেখেছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আল-জাজিরা জানিয়েছে, গত সোমবার (১০ মে) থেকে গাজায় ইসরায়েলের বোমা হামলায় এ পর্যন্ত নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে ৮৩ জনে দাঁড়িয়েছে। নিহতদের মধ্যে ১৭ শিশু ও ৮ নারী রয়েছে। এ ছাড়া আহত হয়েছেন কমপক্ষে ৪৮০ জন।

জেরুসালেমের একটি এলাকায় ইসরায়েলি পুলিশ এবং ফিলিস্তিনি বিক্ষোভকারীদের মধ্যে সহিংস সংঘর্ষের জেরে কয়েক সপ্তাহ ধরে উত্তেজনা বিরাজ করার পর এই লড়াইয়ের সূত্রপাত হয়েছে।  

আল-আকসা মসজিদ মুসলমানদের জন্য বিশ্বের তৃতীয় পবিত্রতম স্থান। তবে ইহুদিরা জায়গাটিকে তাদের নিজেদের উপাসনালয় হিসেবে দাবি করে।   ১৯৬৭ সালে আরব-ইসরায়েলের যুদ্ধের সময় পূর্ব জেরুজালেম দখল করে ইসরায়েল। এরপর ১৯৮০ সালে পুরো জেরুজালেম তাদের নিয়ন্ত্রণে চলে আসে। যা এখনও আন্তর্জাতিক সম্প্রদায় থেকে স্বীকৃতি পায়নি।

news24bd.tv/আলী