অতিরিক্ত চর্বিতে করোনা ঝুঁকি বাড়তে পারে ৮৬ শতাংশ, ইসরায়েলি গবেষকদের সমীক্ষা

অতিরিক্ত চর্বিতে করোনা ঝুঁকি বাড়তে পারে ৮৬ শতাংশ, ইসরায়েলি গবেষকদের সমীক্ষা

অনলাইন ডেস্ক

ডায়াবেটিস, হৃদযন্ত্রের সমস্যা বা স্বাভাবিকের তুলনায় অনেক বেশি ওজন— এই ধরনের সমস্যা থাকলে তা কোভিডের বিপদ বাড়িয়ে দিতে পারে। এই কথা অনেক আগেই প্রমাণিত হয়ে গিয়েছে বিভিন্ন সমীক্ষায়।

কিন্তু কী পরিমাণে ওজন বৃদ্ধি হলে, তা কোভিডের বিপদ কতটা মাত্রায় বাড়াতে পারে, হালে তার ব্যাখা দিলেন ইজরায়েলের কয়ে জন গবেষক।

ইজরায়েলেরে ‘চেইম শেবা মেজিক্যাল সেন্টার’-এর বিজ্ঞানীরা তাদের গবেষণায় দেখিয়েছেন, ‘বডি মাস ইন্ডেক্স’ বা ‘বিএমআই’-এ বৃদ্ধির সঙ্গে কোভিডের সংক্রমণের আশঙ্কা প্রায় ২২ শতাংশ বেড়ে যায়।

ওজনকে (কিলোগ্রাম এককে) উচ্চতার (মিটার এককে) স্কোয়ার দিয়ে ভাগ করলে যে ফল পাওয়া যায়, তাকেই বিএমআই বলে ধরা হয়।

যাদের বিএমআই ৩০ থেকে ৩৪.৯-এর মধ্যে, তাদের ‘ক্লাস ওয়ান ওবেসিটি’র মধ্যে রাখা হয়। এই বিভাগের মানুষের সংক্রমিত হওয়ার আশঙ্কা প্রায় ২৭ শতাংশ বেশি। আর যারা ‘ক্লাস টু ওবেসিটি’র মধ্যে পড়ছেন (বিএমআই ৩৫ থেকে ৩৯.৯) তাদের ক্ষেত্রে সংক্রমিত হওয়ার আশঙ্কা বাড়ে ৩৮ শতাংশ।

‘ক্লাস থ্রি ওবেসিটি’ (বিএমআই ৪০ বা তার বেশি)-র ক্ষেত্রে সেটাই বেড়ে যায় প্রায় ৮৬ শতাংশ। সমীক্ষা বলছে, বিএমআই প্রতি ১ একক বৃদ্ধিতে ২ শতাংশ করে বাড়ে সংক্রমিত হওয়ার আশঙ্কা।


আরও পড়ুনঃ


গ্রহাণু ঠেকাতে অন্তত পাঁচ বছর সময় লাগবে: নাসা

তাহসান-মিথিলার ‘সারপ্রাইজ’-এর রহস্য উন্মোচন, আড়ালে অন্য কেউ

ধর্ম পরিচয় জানতে চাওয়ার মধ্যে কোন বাহাদুরী বা পৌরুষত্ব নেই

ইসরায়েলের হামলা মানবতাবিরোধী অপরাধ: মিয়া খলিফা


ওজন স্বাভাবিকের তুলনায় বেড়ে গেলে কোভিড সংক্রমণের পর বাড়াবাড়ি আশঙ্কা থাকে। শুধু তাই নয়, ইজরায়েলের এই গবেষকদের সমীক্ষা থেকে বোঝা যাচ্ছে, সংক্রমণের আশঙ্কাও বাড়ে মেদ বৃদ্ধির সঙ্গে সঙ্গে। তাই করোনা সংক্রমণ এড়াতে মেদ কমানোর পরামর্শ দিচ্ছেন তারা।

news24bd.tv / নকিব