ইসরায়েলে মিশরের প্রতিনিধিদল

ইসরায়েলে মিশরের প্রতিনিধিদল

অনলাইন ডেস্ক

গাজা ভূ-খণ্ডে ফিলিস্তিনি এবং ইসরায়েলি সেনাবাহিনীর মধ্যে হামলা পাল্টা হামলা তীব্র আকার নিয়েছে। এদিকে এই সংঘাত নিয়ে জাতিসংঘ আশঙ্কা করছে পরিস্থিতি "একটা পূর্ণাঙ্গ মাত্রার" যুদ্ধের দিকে যাচ্ছে। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন চলমান সহিংসতায় তিনি "গভীরভাবে উদ্বিগ্ন"। এদিকে এমন অবস্থায় মিশরের একটি প্রতিনিধি গাজায় ক্রমবর্ধমান সংঘর্ষে যুদ্ধবিরতি নিয়ে আলোচনার প্রচেষ্টা হিসেবে ইসরায়েলি কর্মকর্তাদের সঙ্গে আলোচনার জন্য তেল আবিব গেছেন ।

মিশরের গোয়েন্দা কর্মকর্তারা জানিয়েছেন।

বৃহস্পতিবার (১৩ মে) আল জাজিরার খবরে বলা হয়েছে, এ ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক দুই কর্মকর্তা। কারণ গণমাধ্যমের সামনে তাদের কথা বলার অনুমতি নেই।

একই প্রতিনিধিদল প্রথমে গাজা উপত্যকায় হামাসের সঙ্গেও দেখা করেছেন।

পরে তারা ইসরায়েলে প্রবেশ করেন। মিশর এর আগেও ‍উভয়পক্ষের মধ্যে মধ্যস্থতাকারী হিসেবে কাজ করেছেন।

প্রসঙ্গত, ফিলিস্তিনে হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। ঈদুল ফিতরের দিনেও ইসরায়েলি বোমারু বিমানগুলো গাজা উপত্যকায় মুহুর্মুহু বোমা হামলা অব্যাহত রেখেছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আল-জাজিরা জানিয়েছে, গত সোমবার (১০ মে) থেকে গাজায় ইসরায়েলের বোমা হামলায় এ পর্যন্ত নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে ৮৩ জনে দাঁড়িয়েছে। নিহতদের মধ্যে ১৭ শিশু ও ৮ নারী রয়েছে। এ ছাড়া আহত হয়েছেন কমপক্ষে ৪৮০ জন।

জেরুসালেমের একটি এলাকায় ইসরায়েলি পুলিশ এবং ফিলিস্তিনি বিক্ষোভকারীদের মধ্যে সহিংস সংঘর্ষের জেরে কয়েক সপ্তাহ ধরে উত্তেজনা বিরাজ করার পর এই লড়াইয়ের সূত্রপাত হয়েছে।  

আল-আকসা মসজিদ মুসলমানদের জন্য বিশ্বের তৃতীয় পবিত্রতম স্থান। তবে ইহুদিরা জায়গাটিকে তাদের নিজেদের উপাসনালয় হিসেবে দাবি করে।   ১৯৬৭ সালে আরব-ইসরায়েলের যুদ্ধের সময় পূর্ব জেরুজালেম দখল করে ইসরায়েল। এরপর ১৯৮০ সালে পুরো জেরুজালেম তাদের নিয়ন্ত্রণে চলে আসে। যা এখনও আন্তর্জাতিক সম্প্রদায় থেকে স্বীকৃতি পায়নি।

news24bd.tv/আলী