গাজায় মিনিটে ১০টির বেশি ক্ষেপণাস্ত্র হামলা ইসরায়েলের

গাজায় মিনিটে ১০টির বেশি ক্ষেপণাস্ত্র হামলা ইসরায়েলের

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনে ইসরায়েলের চলমান হামলার সংঘাতের পঞ্চম দিনে এসে গাজায় হামলা জোরদার করেছে ইসরায়েল। শুক্রবার গাজায় হামলায় স্থল ও বিমান বাহিনী অংশ নিয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি বাহিনী। ফিলিস্তিনের গাজায় চল্লিশ মিনিটে সাড়ে ৪০০ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে দেশটির সামরিক বাহিনী।  

শুক্রবার (১৪ মে) এক টুইটবার্তায় ইসরায়েলি বাহিনীর মুখপাত্র আভিচাই আদরেই এমন তথ্য দিয়েছেন।

​ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসও রকেট হামলা বাড়িয়ে দিয়েছে।

আভিচাই বলেন, গাজায় ভূগর্ভস্থ স্থাপনায় ব্যাপক আঘাত হানা হয়েছে। আমরা হামলা অব্যাহত রেখেছি। রাতের অভিযানে ১৬০টি বিমান ও ছয়টি বিমান ঘাঁটি ব্যবহার করা হয়েছে।

হামাসের নিক্ষেপ করা অধিকাংশ রকেটই ভূপাতিত করে দিয়েছে ইসরায়েলি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোম। এবার গাজা সীমান্তে স্থল হামলার প্রস্তুতি নিতে সেনা জড়ো করছে ইসরায়েল।

ইসরায়েল বাহিনীর পবিত্র আল আকসা মসজিদকে অবরুদ্ধ করে রাখাকে কেন্দ্র করে ইসরায়েলে রকেট নিক্ষেপ করেছিল ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। তারই জের ধরে গত সোমবার থেকে ফিলিস্তিনের গাজার বোমা হামলা চালাচ্ছে ইসরায়েল। আজ শুক্রবার বোমা হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। দেশটির প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, ইসরায়েল রাষ্ট্রের শান্তি বজায় রাখার স্বার্থে এ হামলার প্রয়োজন রয়েছে।  

আল-আকসা মসজিদ মুসলমানদের জন্য বিশ্বের তৃতীয় পবিত্রতম স্থান। তবে ইহুদিরা জায়গাটিকে তাদের নিজেদের উপাসনালয় হিসেবে দাবি করে।   ১৯৬৭ সালে আরব-ইসরায়েলের যুদ্ধের সময় পূর্ব জেরুজালেম দখল করে ইসরায়েল। এরপর ১৯৮০ সালে পুরো জেরুজালেম তাদের নিয়ন্ত্রণে চলে আসে। যা এখনও আন্তর্জাতিক সম্প্রদায় থেকে স্বীকৃতি পায়নি।

news24bd.tv/আলী