ধেয়ে আসছে ভয়ংকর ঘূর্ণিঝড় ‌‘তাওকতে’

ধেয়ে আসছে ভয়ংকর ঘূর্ণিঝড় ‌‘তাওকতে’

অনলাইন ডেস্ক

আবারও ভয়ংকর ঘূর্ণিঝড় ধেয়ে আসছে ভারতের দিকে।   বছরের প্রথম এই ঘূর্ণিঝড় আবর সাগর এবং লাক্ষাদ্বীপ এলাকা থেকে ধেয়ে আসছে বলে জানা গেছে। ভারতের আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আগামী রবিবারের মধ্যে আরব সাগরে তৈরি হওয়া এই নিম্নচাপটি ঘূর্ণিঝড়ের আকার নেবে। এর নাম রাখা হয়েছে ‘তওকতে’ (Cyclone Tauktae)।

 

এর জেরে ইতিমধ্যেই ভারতের মহারাষ্ট্র, কেরালা এবং গুজরাটে ভারি বৃষ্টির সতর্কতা জারি করেছে। বেশ কয়েকটি জায়গায় বৃষ্টি শুরুও হয়ে গিয়েছে।

ভারতীয় আবহাওয়াবিদরা জানাচ্ছেন, আরব সাগরে সৃষ্ট নিম্নচাপটির প্রভাবে সমুদ্র উত্তাল হবে। বিশেষত ১৪ থেকে ১৬ মে সমুদ্রের পানিস্তর বাড়বে এবং জলোচ্ছ্বাস হবে বলেও সতর্কবার্তা জারি করেছে।

 

এর সঙ্গে লাক্ষাদ্বীপ কেরালা, কর্নাটক, তামিলনাড়ু উপকূলের পাশাপাশি ১৫ মে গোয়া এবং মহারাষ্ট্র উপকূলেও সমুদ্র উত্তাল হবে বলে পূর্বাভাস আবহাওয়াবিদদের। লাক্ষাদ্বীপে সমুদ্রের ঢেউ সমুদ্রপৃষ্ঠ থেকে ১ কিলোমিটার পর্যন্ত উপরে উঠতে পারে বলেও সতর্কতা জারি করেছে ভারত। সূত্র : এই সময়।

পরিস্থিতি মোকাবেলা করতে ইতিমধ্যেই জাতীয় বিপর্যয় মোকাবেলা বাহিনীর (এনডিআরএফ) ৫৩টি দলকে তৈরি রাখা হয়েছে। এর মধ্যে ২৪টি দলকে ইতিমধ্যেই এলাকায় পাঠানো হয়েছে। বাকি দলগুলোকে স্ট্যান্ডবাইতে রাখা হয়েছে বলে জানিয়েছে প্রশাসন। রাজ্য প্রশাসনগুলোকে সব রকম সাহায্যের আশ্বাস দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

news24bd.tv/আলী