ইসরায়েলি হামলা বন্ধের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

ইসরায়েলি হামলা বন্ধের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

অনলাইন ডেস্ক

জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস ঈদকে সম্মান দেখিয়ে গাজায় হামলা বন্ধের আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে তিনি ইসরায়েল-ফিলিস্তিনিদের সংঘাত বন্ধেরও আহ্বান জানান।

শুক্রবার (১৪ মে) এক টুইটবার্তায় তিনি বলেন, ঈদ উৎসবের প্রতি সম্মান দেখিয়ে উত্তেজনা কমাতে আমি ইসরায়েল-ফিলিস্তিনিদের প্রতি আহ্বান জানাচ্ছি। এই সংঘাত মধ্যপ্রাচ্যে উগ্রবাদ উসকে দেবে।

ইতোমধ্যে অনেক বেসামরিক মানুষের প্রাণহানি ঘটেছে। তাই এই সংঘাতে পুরো অঞ্চলজুড়ে উগ্রবাদ ও মৌলবাদ বেড়ে যাবে।

ফিলিস্তিনে ইসরায়েলের চলমান হামলার সংঘাতের পঞ্চম দিনে এসে গাজায় হামলা জোরদার করেছে ইসরায়েল। শুক্রবার গাজায় হামলায় স্থল ও বিমান বাহিনী অংশ নিয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি বাহিনী।

ফিলিস্তিনের গাজায় চল্লিশ মিনিটে সাড়ে ৪০০ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে দেশটির সামরিক বাহিনী। গত সোমবার থেকে ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের অব্যাহত বোমা হামলায় ১১৯ জন মারা গেছে। আহত হয়েছে ৮০০ এর অধিক মানুষ। এছাড়া গাজার অন্তত ৩১টি স্কুল ও একটি স্বাস্থ্য সেবাকেন্দ্র গুঁড়িয়ে দিয়েছে ইসরায়েলি দখলদার বাহিনী।

আল-আকসা মসজিদ মুসলমানদের জন্য বিশ্বের তৃতীয় পবিত্রতম স্থান। তবে ইহুদিরা জায়গাটিকে তাদের নিজেদের উপাসনালয় হিসেবে দাবি করে।   ১৯৬৭ সালে আরব-ইসরায়েলের যুদ্ধের সময় পূর্ব জেরুজালেম দখল করে ইসরায়েল। এরপর ১৯৮০ সালে পুরো জেরুজালেম তাদের নিয়ন্ত্রণে চলে আসে। যা এখনও আন্তর্জাতিক সম্প্রদায় থেকে স্বীকৃতি পায়নি।

news24bd.tv/আলী