মালয়েশিয়ায় লকডাউন না মানলে দেশে পাঠিয়ে দেওয়া হবে

মালয়েশিয়ায় লকডাউন না মানলে দেশে পাঠিয়ে দেওয়া হবে

অনলাইন ডেস্ক

মালয়েশিয়ায় বসবাস করা বিদেশি নাগরিকেরা করোনা মহামারি নির্মূলে জারি করা চলাচল নিযন্ত্রণ নির্দেশনা (এমসিও) বা লকডাউন অমান্য করলে তাদের নিজ দেশে ফেরত পাঠিয়ে দেওয়া হবে।

দেশটির অভিবাসন বিভাগের প্রধান দাতুক সেরি খায়রুল দাজাইমি দাউদ এমন তথ্য দিয়েছেন। এ বিষয়ে শুক্রবার (১৪ মে) মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ একটি নোটিশ জারি করেছে।

আর সংক্রমণ রোধে দক্ষিণপূর্ব এশিয়ার দেশটিতে ১২ মে জারি করা মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) আগামী ৭ জুন পর্যন্ত বলবৎ থাকবে।

তবে অর্থনীতি সচল রাখতে অর্থনৈতিক ও উৎপাদন খাতগুলো যথারীতি খোলা রয়েছে। আন্তঃজেলায় যাতায়াত, শিক্ষা প্রতিষ্ঠান, রেস্তোরাঁ ও সভা সমাবেশ বন্ধ থাকবে।   অফিস ও প্রাইভেট সেক্টরে ৩০ শতাংশ কর্মী কাজ করতে পারবে। বাকিদের হোম অফিস করতে হবে বলে নির্দেশনায় বলা হয়েছে।

দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন চার হাজার ১১৩ জন এবং মৃত্যুবরণ করেছেন ৩৪ জন। এ নিয়ে দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন চার লাখ ৬২ হাজার ১৯০ জন। মৃত্যুবরণ করেছেন ১ হাজার ৮২২ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন চার লাখ ১৮ হাজার ৮৯৭ জন।

দেশটিতে গত বছরের ১৮ মার্চ প্রথম ১৪ দিনের মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) বা লকডাউন ঘোষণার পর পর্যায়ক্রমে শর্ত সাপেক্ষে শিথিল করা হলেও বর্তমানে সংক্রমণ ও মৃতের সংখ্যা বেড়ে যাওয়ায় করোনা নির্মূলে ফের কড়াকড়ির কবলে দেশটি।

news24bd.tv/আলী

সম্পর্কিত খবর