যে কারণে ইসরায়েলে মার্কিন দূত

যে কারণে ইসরায়েলে মার্কিন দূত

অনলাইন ডেস্ক

গত কয়েকদিন ধরেই চলছে ইসরায়েল-ফিলিস্তিন সংঘর্ষ। এদিকে হামাস-ফিলিস্তিনের সংঘর্ষের মধ্যেই ইসরায়েলের তেল আবিবে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের দূত হাদি আমর। শনিবার (১৫ মে) তিনি তেল আবিবের উদ্দেশে  যাত্রা করেন। চলমান ইসরায়েল-ফিলিস্তিন সংকট নিরসনের উদ্দেশে মার্কিন কূটনীতিক সেখানে পৌঁছান।

দুই পক্ষের সংঘাত থামাতে ইসরায়েল, ফিলিস্তিন ও জাতিসংঘের দূতের সঙ্গে আলোচনা করবেন হাদি আমর।  

এদিকে রোববার (১৬ মে) জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তার আগে এই সফর ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করছেন কূটনীতিক বিশ্লেষকরা।

এর আগে ফিলিস্তিন ইস্যুতে ইসরায়েলের পক্ষে সরাসরি বিবৃতি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

সেসময় তিনি হামাসের রকেট হামলার নিন্দাও জানান।  

‘ইজরায়েলি আগ্রাসন’-এর হাত থেকে ফিলিস্তিনকে রক্ষার জন্য তিন দশকেরও বেশি সময় ধরে লড়াই করে চলেছে ইসলামিক সংগঠন হামাস। ইজরায়েল এবং যুক্তরাষ্ট্রের মতো দেশ তাদের জঙ্গি সংগঠন বললেও রাশিয়া, চীন ও ইরানের মতো দেশ তাদের দাবিকে সমর্থন করে।

গত সোমবার (১০ মে) থেকে শুরু হওয়া সংঘর্ষ আজও চলছে এবং গাজায় বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। এখন পর্যন্ত ইসরায়েলি হামলায় ১৩৭ ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের মধ্যে ৩৬ জনই শিশু। আহত হয়েছে প্রায় এক হাজার।

আল-আকসা মসজিদ মুসলমানদের জন্য বিশ্বের তৃতীয় পবিত্রতম স্থান। তবে ইহুদিরা জায়গাটিকে তাদের নিজেদের উপাসনালয় হিসেবে দাবি করে।   ১৯৬৭ সালে আরব-ইসরায়েলের যুদ্ধের সময় পূর্ব জেরুজালেম দখল করে ইসরায়েল। এরপর ১৯৮০ সালে পুরো জেরুজালেম তাদের নিয়ন্ত্রণে চলে আসে। যা এখনও আন্তর্জাতিক সম্প্রদায় থেকে স্বীকৃতি পায়নি।

news24bd.tv/আলী