মাস্ক পরে সাইকেল চালানো কতোটা নিরাপদ?
মাস্ক পরে সাইকেল চালানো কতোটা নিরাপদ?

মাস্ক পরে সাইকেল চালানো কতোটা নিরাপদ?

অনলাইন ডেস্ক

লকডাউনের দূরে তো বটেই কাছাকাছির মধ্যে অতি প্রয়োজনে যেতেও হাতের কাছে পাওয়া যায় না কোনও গাড়ি। তাই পরিবহনের মাধ্যম হিসেবে গত বছরের লকডাউনের সময় থেকেই চাহিদা বেড়েছে সাইকেলের।

গত বছর লকডাউন চলাকালীন খবর আসে, যুক্তরাষ্ট্রে এক ব্যক্তি মাস্ক পরে সাইকেল চালাতে গিয়ে হৃদরোগে আক্রান্ত হন। তখন থেকেই প্রশ্ন ওঠে, তবে কি মাস্ক পরে সাইকেল চালালে বিপদের আশঙ্কা আছে? পরে যদিও জানা যায়, ওই হৃদরোগের খবরটি ভুয়া।

তবু এ বিষয়ে আশঙ্কা থেকেই যায়।

চলুন জেনে নেয়া যাক লকডাউনের সময় সাইকেল চালানোর সময় মাস্ক পরা নিয়ে চিকিৎসকেরা কী বলছেন।

 

চিকিৎসকেরা বলছেন, অবশ্যই পরতে হবে মাস্ক। এবং একটা নয়, পরতে হবে দুটো মাস্ক। কারণ যেখানে বেশ কয়েক জনের জমায়েত হচ্ছে, সেখানেই দরকার মাস্ক। কিন্তু একা সাইকেল চালানোর সময় আপনি মাস্ক পরে থাকবেন কি না, তার পুরোটাই নির্ভর করছে পরিস্থিতির উপর।

সাইকেল চালানো খুব ভাল শরীরচর্চা। এতে হৃদযন্ত্র এবং ফুসফুসের ভাল ব্যায়াম হয়। ফলে জোরে সাইকেল চালানোর সময় শরীর বেশি পরিমাণে অক্সিজেন চায়। তাই শ্বাসের গতি বেড়ে যায়। এই সময় মাস্ক পরে থাকলে নিঃশ্বাস নিতে কিছুটা বাধা আসতে পারে।

তার চেয়েও বড় কথা, এই সময় মুখ থেকে প্রচুর পরিমাণে বাষ্প বেরোতে থাকে। তাতে মাস্কের ছিদ্রগুলি বন্ধ হয়ে আরও সমস্যার সৃষ্টি করে। তাই খুব জোরে সাইকেল চালানোর সময় মাস্ক পরে থাকাটা অস্বস্তির কারণ হতে পারে।

এছাড়া বর্তমানে করোনাভাইরাস তার চরিত্র অনেকখানি বদলেছে। বর্তমান গবেষণা বলছে, এই ভাইরাস বায়ুবাহিতও হতে পারে। সে ক্ষেত্রে সাইকেল চালাতে গিয়ে মাস্ক পুরোপুরি খুলে ফেলাও যাবে না।

বরং দু’টির জায়গায় একটি মাস্ক পরে থাকতে পারেন। তার সঙ্গে প্লাস্টিকের ফেসশিল্ডও ব্যবহার করা যেতে পারে।


আরও পড়ুনঃ


গ্রহাণু ঠেকাতে অন্তত পাঁচ বছর সময় লাগবে: নাসা

ইসরাইলের বর্বর আক্রমণ কেবলই ক্ষমতার জন্য: বেলা হাদিদ

হামলায় ইসরাইলের একক আধিপত্যের যুগ শেষ: হামাস

ভারতের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘তাওকত’, রেড অ্যালার্ট


আপনাকে কেমন দেখতে লাগছে, তা নিয়ে মাথা ঘামাবেন না এই সময়। কারণ, ফ্যাশনের চেয়ে নিরাপত্তার মূল্য অনেক বেশি।

ধীরে সাইকেল চালানোর সময় বা বাজারে সাইকেল নিয়ে গেলে যত বেশি সম্ভব নিরাপত্তার পর্দা চাপিয়ে নিন। ফাঁকা রাস্তায় তা অল্প কমাতে পারেন। কিন্তু পুরোপুরি ত্যাগ করা যাবে না কোনভাবেই।

news24bd.tv / নকিব

;