হামাসের নতুন ক্ষেপণাস্ত্র ‘কাসেম সোলাইমানি’ (ভিডিও)
হামাসের নতুন ক্ষেপণাস্ত্র ‘কাসেম সোলাইমানি’  (ভিডিও)

হামাসের নতুন ক্ষেপণাস্ত্র ‘কাসেম সোলাইমানি’ (ভিডিও)

অনলাইন ডেস্ক

গত কয়েকদিন ধরেই চলছে ইসরায়েল-ফিলিস্তিন সংঘর্ষ। এ নিয়ে টানা সপ্তম দিনের মতো দখলদার বাহিনীর হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৮১ জনে দাঁড়িয়েছে। ইসরায়েলের এই হামলার পাল্টা প্রতিরোধ গড়ে তুলেছে হামাসও। হামাসের প্রতিরোধের মুখে এ অবধি এক সেনাসহ ১০ ইসরায়েলি নাগরিক নিহত হয়েছে।

এদিকে এবার ফিলিস্তিনের ইসলামী জিহাদ আন্দোলনের সামরিক শাখা আল-কুদস ব্রিগেড উন্নত ক্ষেপণাস্ত্র ‘কাসেম’ তৈরি করেছে।

রবিবার সংগঠনটির পক্ষ থেকে এই ক্ষেপণাস্ত্রের ছবি ও ভিডিও প্রকাশ করা হয়েছে।

ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনীর আইআরজিসি’র কুদস ফোর্সের প্রধান শহীদ জেনারেল কাসেম সোলাইমানির প্রতি সম্মান প্রদর্শনের অংশ হিসেবে তারা এই ক্ষেপণাস্ত্রের নাম দিয়েছে ‘কাসেম’।

আল-কুদস ব্রিগেডের মুখপাত্র আবু হামজা বলেছেন, এটি একটি উন্নত ক্ষেপণাস্ত্র। ইহুদিবাদীদের বিরুদ্ধে আমরা যেসব ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছি তার মধ্যে ‘কাসেম’ ক্ষেপণাস্ত্র ছিল। কাসেম ক্ষেপণাস্ত্রগুলো ইসরায়েলের দূরবর্তীস্থানে নিখুঁতভাবে আঘাত হেনেছে বলে তিনি জানান।

তিনি বলেন, কাসেম ক্ষেপণাস্ত্রের সাহায্যে ইসরায়েলের সেনা অবস্থান ও অস্ত্র গুদামে আঘাত হানা হয়েছে।

জেনারেল কাসেম সোলাইমানি ২০২০ সালের ৩ জানুয়ারি ইরাকের বাগদাদে মার্কিন সন্ত্রাসী হামলায় নিহত হন। তিনি মসজিদুল আকসা মুক্তির সংগ্রামে সব সময় সমর্থন ও সহযোগিতা দিয়েছেন। এ কারণে তার মৃত্যুর পর ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাসসহ ফিলিস্তিনি সংগঠনগুলো কাসেম সোলাইমানিকে বায়তুল মুকাদ্দাসের শহীদ হিসেবে ঘোষণা করেছেন।


প্রসঙ্গত, ইসরায়েল বাহিনীর পবিত্র আল আকসা মসজিদকে অবরুদ্ধ করে রাখাকে কেন্দ্র করে ইসরায়েলে রকেট নিক্ষেপ করেছিল ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। তারই জের ধরে গত সোমবার থেকে ফিলিস্তিনের গাজার বোমা হামলা চালাচ্ছে ইসরায়েল।  

আল-আকসা মসজিদ মুসলমানদের জন্য বিশ্বের তৃতীয় পবিত্রতম স্থান। তবে ইহুদিরা জায়গাটিকে তাদের নিজেদের উপাসনালয় হিসেবে দাবি করে।   ১৯৬৭ সালে আরব-ইসরায়েলের যুদ্ধের সময় পূর্ব জেরুজালেম দখল করে ইসরায়েল। এরপর ১৯৮০ সালে পুরো জেরুজালেম তাদের নিয়ন্ত্রণে চলে আসে। যা এখনও আন্তর্জাতিক সম্প্রদায় থেকে স্বীকৃতি পায়নি।

 ভিডিও দেখতে  এখানে ক্লিক করুন

news24bd.tv/আলী 

;