ফিলিস্তিনে ১৬০টি যুদ্ধবিমান ব্যবহার করেছে ইসরায়েল

ফিলিস্তিনে ১৬০টি যুদ্ধবিমান ব্যবহার করেছে ইসরায়েল

অনলাইন ডেস্ক

গত কয়েকদিন ধরেই চলছে ইসরায়েল-ফিলিস্তিন সংঘর্ষ। এ নিয়ে টানা সপ্তম দিনের মতো দখলদার বাহিনীর হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৮১ জনে দাঁড়িয়েছে। ইসরায়েলের সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে- এসব হামলায় ১৬০টি যুদ্ধবিমান ব্যবহার করেছে তারা।

গাজা অঞ্চলটিতে টানা সাত দিন ধরে বিমান ও কামান হামলা চালাচ্ছে ইসরাইলি বাহিনী।

ইসরায়েলের সেনাবাহিনীর এসব হামলা প্রতিরোধে পাল্টা রকেট হামলা করেছে ফিলিস্তিন। এছাড়া রোববার (১৬ মে) গাজা অঞ্চলে বোমা হামলা চালিয়ে দুটি আবাসিক ভবন গুড়িয়ে দিয়েছে তারা।

রোববার (১৬ মে) ইসরায়েলের হোম ফ্রন্টের কমান্ডার মেজর জেনারেল অরি গর্দিন একটি গ্রাফ উপস্থাপন করে হামলা সম্পর্কিত বিভিন্ন তথ্য সাংবাদিকদের কাছে তুলে ধরেন।

প্রসঙ্গত, ইসরায়েল বাহিনীর পবিত্র আল আকসা মসজিদকে অবরুদ্ধ করে রাখাকে কেন্দ্র করে ইসরায়েলে রকেট নিক্ষেপ করেছিল ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস।

তারই জের ধরে গত সোমবার থেকে ফিলিস্তিনের গাজার বোমা হামলা চালাচ্ছে ইসরায়েল।  

আল-আকসা মসজিদ মুসলমানদের জন্য বিশ্বের তৃতীয় পবিত্রতম স্থান। তবে ইহুদিরা জায়গাটিকে তাদের নিজেদের উপাসনালয় হিসেবে দাবি করে।   ১৯৬৭ সালে আরব-ইসরায়েলের যুদ্ধের সময় পূর্ব জেরুজালেম দখল করে ইসরায়েল। এরপর ১৯৮০ সালে পুরো জেরুজালেম তাদের নিয়ন্ত্রণে চলে আসে। যা এখনও আন্তর্জাতিক সম্প্রদায় থেকে স্বীকৃতি পায়নি।

news24bd.tv/আলী