ইসরায়েলের আগ্রাসন নিয়ে পোপকে যা জানালেন এরদোয়ান
ইসরায়েলের আগ্রাসন নিয়ে পোপকে যা জানালেন এরদোয়ান

ইসরায়েলের আগ্রাসন নিয়ে পোপকে যা জানালেন এরদোয়ান

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের নিরীহ মানুষের ওপর ইসরায়েলের সামরিক বাহিনীর চলমান বিমান হামলার বিষয়ে সোমবার (১৭ মে) তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ও পোপ ফ্রান্সিসের মধ্যে ফোনালাপ অনুষ্ঠিত হয়েছে।

তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে এই তথ্য জানা যায়।

দেশটির যোগাযোগ মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাতে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়, এরদোয়ান পোপ ফ্রান্সিসকে বলেন, ইসরায়েল ফিলিস্তিনে নির্মম হত্যাযজ্ঞ চালাচ্ছে। ইসরায়েল শুধুমাত্র মুসলিমদেরকে হত্যা করছে তা নয়, বরং সকল মুসলিম, খ্রিস্টান ও মানবতার ওপর হামলা চালাচ্ছে তারা।

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, আল আকসা মসজিদ ও হলি সেপুলচার গির্জায় প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা ছাড়াও উপাসনার স্বাধীনতা সীমাবদ্ধ করা, ফিলিস্তিনি ভূখণ্ডে নিরপরাধ বেসামরিক মানুষদের হত্যা, মানবিক মর্যাদা লঙ্ঘনের মতো অপরাধ করছে ইসরায়েল। দখলদার রাষ্ট্র হিসেবে তারা আঞ্চলিক নিরাপত্তাও বিঘ্ন করছে।

এরদোয়ান আহ্বান জানিয়ে বলেন, বিশ্ব মানবতাকে এখনই ইসরায়েলের এই অনৈতিক ও অমানবিক হামলার বিরুদ্ধে এক হতে হবে, যা জেরুজালেমেরও মর্যাদাহানি করছে।

তিনি জোর দিয়ে বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত এখনই ইসরায়েলকে একটি উপযুক্ত শিক্ষা দেওয়া। তাদের বিরুদ্ধে এখনই ব্যবস্থা নেওয়া সময়ের দাবি হয়ে পড়েছে।

এরদোয়ান বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় যদি ইসরায়েলের বিরুদ্ধে শাস্তিমূলক কোনো ব্যবস্থা না নেয় তাহলে ফিলিস্তিনে এই হত্যাযজ্ঞ চলতেই থাকবে, যা প্রকাশ্য মানবতাবিরোধী অপরাধ।

তিনি উল্লেখ করেন, তুরস্ক এ ব্যাপারে আন্তর্জাতিক পর্যায়ে ব্যবস্থা নিতে সব ধরনের কূটনৈতিক কার্যক্রম চালু রেখেছে, তবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এ ব্যাপারে প্রয়োজনীয় দায়িত্ব পালন করতে ব্যর্থ হয়েছে।

news24bd.tv তৌহিদ

;