এবার পানি পথে হামলা চালাচ্ছে হামাস
এবার পানি পথে হামলা চালাচ্ছে হামাস

এবার পানি পথে হামলা চালাচ্ছে হামাস

অনলাইন ডেস্ক

ইসরায়েলের নৃশংস আগ্রাসনের জবাবে ফিলিস্তিন থেকে ব্যাপক হারে রকেট হামলা চালানো হচ্ছে। যা ২০১৯ ও ২০০৬ সালের চাইতে বেশি। এদিকে মনুষ্যবিহীন সাবমেরিন বানিয়েছে হামাস। আর সেই সাবমেরিন দিয়ে সমুদ্রে ইসরায়েলি গ্যাস প্লাটফর্মে হামলা চালিয়েছে তারা।

 

ইসরায়েলি চ্যানেল ১১ জানিয়েছে, আল কাসাম ব্রিগেড ইতোমধ্যেই একটি গ্যাস প্লাটফর্মে আঘাত করেছে ওই সাবমেরিন। মনুষ্যবিহীন সাবমেরিনের ভেতর বিল্ট-ইন জিপিএস রয়েছে। আর সেটি ৫০ কেজি বিস্ফোরক বহনে সক্ষম।

ইসরায়েলি সেনাবাহিনীর বরাত দিয়ে ইসরায়েলি কান চ্যানেল জানিয়েছে, দূরবর্তীভাবে পরিচালনা করতে সক্ষম একটি সাবমেরিন বানাতে সক্ষম হয়েছে হামাস। আল কাসামের শীর্ষ ইঞ্জিনিয়ার মুহাম্মদ ইজওয়ারি আততায়ী হামলায় নিহত হওয়ার পর তার ভাই জানান, তিনি মনুষ্যবিহীন সাবমেরিন বানিয়েছেন।

ইসরায়েলি সেনাবাহিনীর একটি সূত্র জানিয়েছে, মনুষ্যবিহীন ওই সাবমেরিনগুলো স্থানীয়ভাবে বানানো হয়েছে। ইসরায়েলি সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, সম্প্রতি হামাস সাবমেরিন, জেট স্কি এবং স্পিডবোটসহ বিভিন্ন যন্ত্রপাতি জড়ো করতে সক্ষম হয়েছে।

আল-আকসা মসজিদ মুসলমানদের জন্য বিশ্বের তৃতীয় পবিত্রতম স্থান। তবে ইহুদিরা জায়গাটিকে তাদের নিজেদের উপাসনালয় হিসেবে দাবি করে।   ১৯৬৭ সালে আরব-ইসরায়েলের যুদ্ধের সময় পূর্ব জেরুজালেম দখল করে ইসরায়েল। এরপর ১৯৮০ সালে পুরো জেরুজালেম তাদের নিয়ন্ত্রণে চলে আসে। যা এখনও আন্তর্জাতিক সম্প্রদায় থেকে স্বীকৃতি পায়নি।

news24bd.tv/আলী 

;