যশোরে বিরল প্রজাতির গন্ধগোকুল উদ্ধার

যশোরে বিরল প্রজাতির গন্ধগোকুল উদ্ধার

রিপন হোসেন চঞ্চল • যশোর প্রতিনিধি

যশোরে পরিবেশকর্মীদের তৎপরতায় মৃত্যুর হাত থেকে রক্ষা পেল বিলুপ্তপ্রায় প্রাণী গন্ধগোকুল। সামাজিক বনবিভাগ, যশোর ও পরিবেশবাদী সংস্থা গ্রীন ওয়ার্ল্ড এনভাইরনমেন্ট ফাউন্ডেশনের যৌথ প্রচেষ্টায় শহরের ঘোপ বৌবাজার এলাকা থেকে বুধবার এ প্রাণীটিকে উদ্ধার করা হয়।  

গ্রীন ওয়ার্ল্ড এনভাইরনমেন্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আশিক মাহমুদ সবুজ জানান, যশোরের ঘোপ বৌবাজার এলাকায় বিরল এই প্রাণীটিকে পথচারীরা লাঠি দিয়ে পিটিয়ে আহত করেছে- এই খবর পেয়ে তাৎক্ষণিকভাবে আমার সঙ্গে পরিবেশকর্মী হেলাল আহমেদ সাগর ও স্থানীয় পরিবেশকর্মীরা ঘটনাস্থলে উপস্থিত হন। তারা যশোর সামাজিক বন বিভাগের দায়িত্বপ্রাপ্ত বিভাগীয় বন কর্মকর্তা মোঃ সরোয়ার আলমকে বিষয়টি অবহিত করেন।

তিনি টেলিফোনে প্রাণীটিকে উদ্ধারের দিক নির্দেশনা দেন।

news24bd.tv

পরে যশোর সামাজিক বন বিভাগের দায়িত্বপ্রাপ্ত বিভাগীয় বন কর্মকর্তা সরোয়ার আলম, সহকারী বন সংরক্ষক অমিতা মণ্ডল ও গ্রীন ওয়ার্ল্ড এনভাইরনমেন্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আশিক মাহমুদ সবুজসহ বন বিভাগের কর্মচারীদের উপস্থিতিতে দায়তলার একটি বনে গন্ধগোকুলটিকে অবমুক্ত করা হয়।

বিরল প্রজাতির গন্ধগোকুল উদ্ধারের বিষয়টি অবহিত করায় গ্রীন ওয়ার্ল্ড এনভাইরনমেন্টকে ধন্যবাদ জানান ওয়াইল্ড লাইফ ম্যানেজমেন্ট এন্ড নেচার কনজারভেশন ডিভিশনের খুলনার বিভাগীয় বন কর্মকর্তা মদিনুল আহসান।

রিপন/অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর