ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করুন আরব দেশগুলোকে মুক্তাদা সাদর
ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করুন আরব দেশগুলোকে মুক্তাদা সাদর

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করুন আরব দেশগুলোকে মুক্তাদা সাদর

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের নিরীহ জনগণের ওপর নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এ নিয়ে টানা ৮দিনের মতো দখলদার বাহিনীর হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২০০ ছাড়িয়েছে।   রক্তপিপাসু দখলদার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে আরব দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন ইরাকের প্রভাবশালী সাদর আন্দোলনের প্রধান মুক্তাদা সাদর।

তিনি বলেন, যেসব আরব শাসক ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করেছে তাদের উচিৎ এখনই সম্পর্ক ছিন্ন করা।


আরব শাসকদের উদ্দেশে তিনি আরও বলেন, আপনারা যে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি করেছেন তা বাতিল করুন এবং ইসরায়েলি রাষ্ট্রদূতদের বহিষ্কারে পদক্ষেপ গ্রহণ করুন। একইসঙ্গে দখলদার ইসরায়েলের বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ আরোপ করুন।

এদিকে, ইরাকের সংসদ সদস্য হাসান সালিম বলেছেন, যেসব দেশ ইসরায়েলের সঙ্গে আপোষ করেছে এবং সম্পর্ক স্থাপন করেছে তাদের সঙ্গে ইরাকের সম্পর্ক ছিন্ন করতে হবে। এ বিষয়ে পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রী মোস্তাফা আল কাজেমির প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

গাজা উপত্যকায় এক সপ্তাহ ধরে ব্যাপক হামলা চালাচ্ছে দখলদার ইসরায়েল। এ পর্যন্ত ইসরায়েলি হামলায় দুই শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন।

চলমান এ সহিংসতা থামাতে রোববার (১৬ মে) জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিল বৈঠকে বসেছিল। ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যকার সংঘাত বন্ধের আহ্বান সংবলিত ঘোষণা দেওয়ার লক্ষ্যে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের তৃতীয় বৈঠকটিও ব্যর্থ হয়েছে। এর আগে রুদ্ধদ্বার দুটি বৈঠকও ব্যর্থ হয়। সর্বশেষ বৈঠকে ইসরায়েলি বিমান হামলায় গাজায় বিভিন্ন ভবনের ধ্বংসস্তূপ থেকে মানুষকে জীবিত ও মৃত উদ্ধারে ইসরায়েলের সঙ্গে সাময়িক অনুমতির চুক্তিতেও পৌঁছাতে পারেনি নিরাপত্তা পরিষদ।

news24bd.tv/আলী 

;