স্বাস্থ্যমন্ত্রী আপনার কাছে আমার জানতে চাওয়া

স্বাস্থ্যমন্ত্রী আপনার কাছে আমার জানতে চাওয়া

Other

সাংবাদিক রোজিনা ইসলামের সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারিরা যে ধরণের আচরণ করেছেন, রোজিনা যেভাবে তথ্য সংগ্রহ করেছেন, সর্বপরি রোজিনাকে নিয়ে যে ধরণের ঘটনা ঘটেছে- সেসব নিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আজ যেসব কথা বলেছেন তা খুবই বেমানান ও দুঃখজনক।  

মাননীয় মন্ত্রী, আমরা আপনাকে জানি ও চিনি, সচিব বা অন্য আমলাদের সঙ্গে খুব দরকার না হলে কথা বলি না, ফোনও দেই না। তাই আপনাকেই বলছি-

আপনি শুধু একজন মন্ত্রীই নন; জনপ্রতিনিধিও। সবশ্রেণির মানুষের ভোটে আপনি নির্বাচিত হন।

অথচ আপনি রোজিনার ঘটনায় নির্দ্বিধায় কোন বাছবিচার না করেই আমলাদের, স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারিদের পক্ষ নিয়েছেন।

আপনি নিরপেক্ষভাবে মুল ঘটনা জানার চেষ্টা করেননি। স্পটে যে সব সাংবাদিক উপস্থিত ছিলেন, তাদের সঙ্গে কথা বলেননি। আপনি নিজেও স্পটে ছিলেন না।

আপনাকে ফোনে কর্মকর্তারা যে তথ্য দিয়েছে, আপনি সেগুলোই সত্য মেনেছেন। সাংবাদিকদের সামনে আমলাদের ভাষায় ও বয়ানে কথা বলেছেন। এটা আপনার কাছে আমরা প্রত্যাশা করিনি।
 
একটি মন্ত্রণালয়ের আপনি মন্ত্রী, বলতে গেলে প্রধান। আপনার উচিত ছিল দুই পক্ষের সঙ্গে কথা বলে, বিচার বিবেচনা করে, তদন্ত সাপেক্ষে বক্তব্য দেওয়া।  

মন্ত্রণালয় কেন্দ্রিক যে কোন ঘটনার দেখভালের দায়িত্বও আপনার। এতবড় একটি ঘটনা ঘটে গেল, দেশের ইতিহাসে প্রথম একজন সাংবাদিদের বিরুদ্ধে তথ্যচুরির অভিযোগ আনা হলো; অথচ আপনি এখন পযন্ত কোন ব্যবস্থা নিলেন না। ঘটনার একদিন পর যা কিছু বললেন, হতবাক হলাম আমরা।  

আপনি বক্তব্যে যে সব তথ্য দিয়েছেন, তা কোনটাই সঠিক নয়। আমাদের সহকর্মীরা সেখানে যারা ছিলেন, তাদের দেওয়া তথ্যের সঙ্গে এসব মিলে না। তা হলে কারা মিথ্যে বলছেন, সাংবাদিকরা, নাকি আপনার মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারিরা?

আপনি নিজেও আমলাদের ব্যাপারে ক্ষুব্ধ। বিভিন্ন সময় গণমাধ্যমে তা প্রকাশও করেছেন। কিন্তু ঘটনা যখন নিজেদের মধ্যে ঘটলো, তখন আপনি তাদের সঙ্গে মিলে গেলেন। তখন আপনার সেই আমলারাই আপনার বিশ্বস্ত বিশ্বাসী হয়ে উঠলেন। তার মানে স্বার্থের বেলায় আপনারা সবাই এক।  

রোজিনা এক কর্মকর্তাকে চড় থাপ্পড় মেরেছেন। সেটা আপনি বিশ্বাসও করেছেন। ও নিজেই ইচ্ছে করে মেঝেতে গড়াগড়ি করেছেন। এসব তথ্য আপনি মেনে নিলেন। অথচ ওই কর্মকর্তা ওর বুকে চেপে বসলো, গলা টিপে ধরলো, আঙ্গুল শাসিয়ে কথা বললো, ধমকালো, এসবের ভিডিও ফেসবুকে এলো, আমাদের সহকর্মীরা বললেন, আপনি সে তথ্যে আস্থা রাখলেন না। আপনি আমলা ও সরকারের বিপক্ষে দাঁড় করালেন গণমাধ্যম ও সাংবাদিকদের।  

আপনি দীর্ঘদিন সক্রিয় রাজনীতি করেন। একজন রাজনীতিক, এমপি ও মন্ত্রী হিসেবে, গণমাধ্যমের খুব কাছাকাছি ছিলেন আপনি। সাংবাদিকদের ভালো করে জানেন ও বোঝেন। আপনি কি কখনো দেখেছেন, কোন সাংবাদিক আপনাদের থেকে তথ্য নিয়ে বিদেশে পাচার করেছেন, বা অসাধু কাজে লাগিয়েছেন। সাংবাদিকরা তথ্য সংগ্রহ করেন প্রকাশের জন্য। প্রত্যেকটি গণমাধ্যম প্রত্যেকটি তথ্য খুবই নিখুতভাবে রাষ্ট্রের ভাবমূর্তির দিকে লক্ষ্য রেখেই প্রকাশ করেন। তা হলে এতদিন পরে এসে, আপনার কেন মনে হলো অসাধু উদ্দেশ্যে সাংবাদিকরা তথ্য চুরি করছে?

ঘটনার দুদিন পার হচ্ছে আজ। সরকারের পক্ষ থেকে প্রকৃত ঘটনা জানতে এখন পযন্ত কোন তদন্ত কমিটি করা হলো না। আপনি কি পারতেন না একটি নিরপেক্ষ তদন্ত কমিটি করতে? নাকি আমলারা যা বলেছেন, সেটাই্ সত্য বলে মেনে নিলেন?

পেশার কারণে আপনার সাথে অনেকদিন কথা হয়েছে। নানা বিষয়ে আপনি তথ্য দিয়েছেন। আপনি কি বলতে পারবেন, এখন অবধি আপনার কোন তথ্য বিকৃত করে প্রকাশ করেছি, বা অসৎ উদ্দেশে প্রকাশ করেছি?

তথ্য দেওয়ার নামে রোজিনাকে ফাঁসানো হলো, এমন অভিযোগ সহকর্মীদের। ফাদ পাতা ছিলো আগেই, পূর্বপরিকল্পিত। আপনি সে তথ্যে গা করলেন না। আমলারা যা বললো, আপনি অবলীলায় তা মেনে নিলেন। তারমানে আপনার ও আপনাদের কাছে সাংবাদিকদের কোন মযাদা নেই। আপনি সাংবাদিকদের সততাকে প্রশ্নবিদ্ধ করলেন।  

আপনি কি দেখেছেন, রোজিনাকে যখন আদালতে নেওয়া হয়, তখন সামনে পেছনে কি পরিমান পুলিশ মোতায়েন ছিল? মনে হচ্ছিল বড় দাগী কোন আসামীকে আদালতে নেওয়া হচ্ছে। আপনার রাজনৈতিক জীবনে কখনো দেখেছেন, একজন সাংবাদিক আদালতে নেওয়ার পথে পালিয়ে গেছেন, বা তাকে ছিনিয়ে নেওয়া হয়েছে? 

স্বাস্থ্য খাতে কাজ করছি দীর্ঘদিন ধরে। নানা ধরণের ফন্দিফিকির আমাদের জানান। নানা তথ্য আমাদের কাছে নানাপক্ষ দেয়। আমরা কিন্তু সবকিছুই ঢালাওভাবে প্রকাশ করিনা। যাচাই-বাছাই করি।  

আমরা আশা করবো, আপনার নেতৃত্বে এই ঘটনার প্রকৃত তথ্য বেরিয়ে আসবে। কারা কি স্বার্থে এমন ঘটনা ঘটলো আপনি উদ্যোগি হয়ে তা বের করবেন।  

রোজিনাকে হেনস্থা, নিযাতন, মামলা ও গ্রেপ্তারের পেছনে যদি কোন দুনীতি গোষ্ঠীর হাত থাকে; মনে রাখবেন সেই গোষ্ঠী একদিন সবাইকে ডোবাবে।  

রাষ্ট্র সবার। সরকার দলীয়। আমরা রাষ্ট্রকে সম্মান করি। দেশকে ভালবাসি। সরকারকে সঠিক পথে পরিচালনায় সাহায্য করি। সরকারের দোষ ক্রটি তুলে ধরি। এভাবেই একটি রাষ্ট্র ও সরকার উন্নয়নের পথে হাঁটে।  

আমরা রোজিনার নিঃশর্ত মুক্তি চাই। নিযার্তন ও ষড়যন্ত্রের সঙ্গে যারা জড়িত, তাদের দেখতে ও চিনতে চাই, দৃষ্টান্তমূলক শাস্তি চাই।  

গণমাধ্যম ও সাংবাদিকদের রুদ্ধ করে কখনোই কোন উন্নয়েনের পথে হাঁটা সম্ভব নয়; না রাষ্ট্রের, না সরকারের।

প্রতীক ইজাজ, জ্যেষ্ঠ সাংবাদিক 

news24bd.tv/আলী